scorecardresearch
 

'COVID থার্ড ওয়েভকে আমন্ত্রণ'! মুসৌরির ফুটেজ দেখিয়ে হুঁশিয়ারি কেন্দ্রের

Coronavirus Third Wave| আজ অর্থাত্‍ শুক্রবার ট্যুইটারে একটি ভিডিও পোস্ট করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। উত্তরাখণ্ড ও হিমাচলপ্রদেশে পর্যটনকেন্দ্রগুলিতে কী পরিমাণ ভিড়, তা দেখা যায় ওই ভিডিও-তে। আক্রান্তের সংখ্যা কিছুটা কমায় কোভিড বিধি একটু শিথিল করেছে কেন্দ্র।

Advertisement
কেমটি জলপ্রপাতে ভাইরাল হওয়া ছবি কেমটি জলপ্রপাতে ভাইরাল হওয়া ছবি
হাইলাইটস
  • একটি ভিডিও পোস্ট করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক
  • আক্রান্তের সংখ্যা কিছুটা কমায় কোভিড বিধি একটু শিথিল করেছে কেন্দ্র
  • মুসৌরির কেমটি জলপ্রপাতে পর্যটকদের ভিড়ের ছবি

নৈনিতাল, মুসৌরি ও মানালিতে উপচে পড়ছে পর্যটকদের ভিড়। কয়েক দিন ধরেই সেই সব ছবি ও ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। করোনার (Covid-19 Second Wave) এই পরিস্থিতিতে নৈনিতাল, মানালি, মুসৌরির ভিড়ের ছবি ও ভিডিও পোস্ট করে চরম সতর্কবার্তা দিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানাল, এই ধরনের ভিড় মানে তৃতীয় ঢেউকে (Coronavirus Third Wave) দু হাত খুলে আমন্ত্রণ জানানো।

মুসৌরিতে কেমটি জলপ্রপাতে পর্যটকদের ভিড়ের ছবি ভাইরাল
মুসৌরিতে কেমটি জলপ্রপাতে পর্যটকদের ভিড়ের ছবি ভাইরাল

আজ অর্থাত্‍ শুক্রবার ট্যুইটারে একটি ভিডিও পোস্ট করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। উত্তরাখণ্ড ও হিমাচলপ্রদেশে পর্যটনকেন্দ্রগুলিতে কী পরিমাণ ভিড়, তা দেখা যায় ওই ভিডিও-তে। আক্রান্তের সংখ্যা কিছুটা কমায় কোভিড বিধি একটু শিথিল করেছে কেন্দ্র। আর বিধি শিথিল হতেই নৈনিতাল, মুসৌরি, শিমলা, মানালিতে উপচে পড়ছে পর্যটকদের ভিড়। গ্রীষ্মের দাবদাহে ঠান্ডার আমেজ মাখতে পর্যটকরা জড়ো হচ্ছেন। যার জেরে তৃতীয় ঢেউয়ের প্রমাদ গুনছে কেন্দ্র। 

নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভি কে পাল এদিন সাংবাদিক সম্মেলনে বলেন, 'সুরক্ষা বিধি উপেক্ষা করা আমাদের ঠিক নয়। পর্যটনকেন্দ্রগুলিতে কাতারে কাতারে পর্যটকদের ভিড় নতুন করে ঝুঁকি ডেকে আনছে। সামাজিক দূরত্ব, মাস্ক-- কোনও প্রটোকলই মানা হচ্ছে না। এটা খুবই চিন্তার বিষয়। এই ধরনের আচরণ ভাইরাসকে আমন্ত্রণ জানানো নয় কি?'

ওই সাংবাদিক সম্মেলনেই কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব লব আগরওয়াল মুসৌরির কেমটি জলপ্রপাতে-এ পর্যটকদের ভিড়ের ভিডিও দেখান। তিনি বলেন, 'আমরা এখনও Covid-19-এর দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে লড়াই করছি। আমাদের এখনও কোভিড প্রটোকল মেনে চলতেই হবে।'

প্রসঙ্গত, মুসৌরির কেমটি জলপ্রপাতে পর্যটকদের ভিড়ের ছবি ও ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়েছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, একজনের মুখেও মাস্ক নেই। ব্যাপক ভাইরাল হয় সেই ফুটেজ। ট্যুইটারে হাজার হাজার মানুষ সতর্ক করেন। 

দেশে করোনায় দৈনিক সংক্রমণ কমলেও, বেড়েছে দৈনিক মৃত্যুর সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শুক্রবারের ডেটা অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু হয়েছে ৯১১ জনের। একদিনে আক্রান্তের সংখ্যা ৪৩ হাজার ৩৯৩। দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৫ হাজার ৯৩৯ জনের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বৃহস্পতিবারের পরিসংখ্যান অনুযায়ী, মৃত্যু হয়েছিল ৮১৭ জনের। একদিনে আক্রান্ত হয়েছিলেন ৪৫ হাজার ৮৯২ জন। 

Advertisement