scorecardresearch
 

শিশুদের টিকাকরণে সুখবর, ট্রায়ালের অনুমতি পেতে পারে Covovax

অনুমোদন পাওয়া গেলে গোটা দেশে ৯২০ জন শিশুর ওপরে ট্রায়াল চালান হবে বলে জানা যাচ্ছে। তাতে থাকবে ২ থেকে ১৭ বছর বয়সী ছেলেমেয়েরা। মোট দুটি বিভাগে ভাগ করা হবে তাদের। একটি ২ থেকে ১১ বছর পর্যন্ত। অপরটি ১২ থেকে ১৭ বছর পর্যন্ত। দুটি বিভাগেই ৪৬০ জন করে ছেলেমেয়েকে রাখা হবে। দেশের মোট ১০টি জায়গায় এই ট্রায়াল হবে বলে খবর। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ট্রায়ালের অনুমোদন পেতে পারে সেরামের শিশুদের ভ্যাকসিন
  • সুপারিশ করেছে সাবজেক্ট এক্সপার্ট কমিটি
  • ভ্যাকসিনটির জন্য আমেরিকার সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ সেরাম

করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে। তার মাঝেই শিশুদের ভ্যাকসিন নিয়ে সুখবর। সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (SII) ভ্যাকসিন কোভোভ্যাক্সকে (Covovax) শিশুদের ওপর ট্রায়ালের অনুমতি দেওয়ার জন্য সুপারিশ করল সাবজেক্ট এক্সপার্ট কমিটি। কিছু শর্ত সাপেক্ষে ২ থেকে ১৭ বছর বয়সী ছেলেমেয়েদের ওপরে কোভোভ্যাক্স ট্রায়ালে অনুমোদন দেওয়ার সুপারিশ করা হয়েছে কমিটির তরফে। 

যদি অনুমোদন মেলে তবে গোটা দেশে ৯২০ জন শিশুর ওপরে ট্রায়াল চালান হবে বলে জানা যাচ্ছে। তাতে থাকবে ২ থেকে ১৭ বছর বয়সী ছেলেমেয়েরা। মোট দুটি বিভাগে ভাগ করা হবে তাদের। একটি ২ থেকে ১১ বছর পর্যন্ত। অপরটি ১২ থেকে ১৭ বছর পর্যন্ত। দুটি বিভাগেই ৪৬০ জন করে ছেলেমেয়েকে রাখা হবে। দেশের মোট ১০টি জায়গায় এই ট্রায়াল হবে বলে খবর। 

একটি সংবাদ সংস্থার খবর অনুযায়ী, ২ থেকে ১৭ বছর বয়সী ছেলেমেয়েদের ওপরে কোভোভ্যাক্সের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমোদন দেওয়ার জন্য সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের কাছে সুপারিশ করেছে সাবজেক্ট এক্সপার্ট কমিটি। 

এর আগে শিশুদের ওপরে টিকার ট্রায়াল চালানর জন্য অনুমোদন চেয়েছিল সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। আবেদনে সংস্থার তরফে বলা হয়, দুর্বল শিশুদের গুরুতর রোগে আক্রান্ত হওয়া এবং মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। সেক্ষেত্রে তৃতীয় ঢেউ শিশুদের ওপরে প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই যতক্ষণ শিশু সহ দেশের সবাইকে টিকা দেওয়া না হচ্ছে ততক্ষণ করোনার ঝুঁকি থেকে যাচ্ছে। আবেদনে আরও বলা হয়, যত তাড়াতাড়ি অনুমোদন মিলবে তত তাড়াতাড়ি শিশুদের টিকা দেওয়া যাবে এবং করোনাকে শেষ করতে সুবিধা হবে। প্রসঙ্গত এই ভ্যাকসিনের জন্য আমেরিকার ওষুধ প্রস্তুতকারক সংস্থা নোভাভ্যাক্সের (Novavax) সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। 

Advertisement

 

Advertisement