scorecardresearch
 

জুলাইতেই শিশুদের টিকা! তৃতীয় ঢেউ আসতে কত দেরি?

গত ১৮ জুন জানা গিয়েছিল, ৭-১০ দিনের মধ্যেই কোরোনা ভ্যাকসিন ZyCoV-D-এর জরুরি ব্যবহারের ছাড়পত্রের জন্য আবেদন করবে জাইডাল ক্যাডিলা। আপাতত ভারতে ৩টি ভ্যাকসিন জরুরি প্রয়োগের ছাড়পত্র পেয়েছে। সেগুলি হল কোভিশিল্ড, কোভ্যাকসিন ও স্পুটনিক। করোনার তৃতীয় ঢেউতে শিশুদের ওপরে বেশি প্রভাব পড়তে পারে। সেক্ষেত্রে ১২-১৮ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়া শুরু হলে তা নিশ্চিতভাবেই কিছুটা স্বস্তি দেবে সাধারণ মানুষকে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • জাইডাস ক্যাডিলার ট্রায়াল প্রায় শেষ
  • জুলাইয়ের শেষ থেকেই শুরু হতে পারে প্রয়োগ
  • তৃতীয় ঢেউ আসতে দেরি আছে

করোনাকে রুখতে দেশে চলছে টিকাকরণ। এই মাঝেই প্রকাশ্যে এল টিকা প্রস্তুতকারক সংস্থা জাইডাস ক্যাডিলা (Zydus Cadila) সংক্রান্ত বড় খবর। জানা যাচ্ছে, এই ভ্যাকসিনের ট্রায়াল পর্ব প্রায় শেষ। আগামী কয়েকমাসের মধ্যে এটা শিশুদের ওপর প্রয়োগও শুরু হতে পারে। কোভিড ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান চিকিৎসক এন কে অরোরা এই কথা জানিয়েছেন। তিনি বলেন, জাইডাস ক্যাডিলার ট্রায়াল প্রায় শেষ। জুলাইয়ের শেষে বা অগাস্টেই ১২-১৮ বছরের মধ্যে যাদের বয়স তাদের এই ভ্যাকসিন দেওয়া শুরু হতে পারে। প্রসঙ্গত বর্তমানে দেশে ১৮ বছরের বেশি বয়সীদের টিকাকরণের কাজ চলছে। কারণ তৃতীয় ঢেউয়ের আগেই দেশে যতটা সম্ভব বেশি মানুষকে টিকা দেওয়ার চেষ্টা করছে সরকার। সেক্ষেত্রে জাইডাস ক্যাডিলা প্রয়োগের ছাড়পত্র পাওয়া গেলে টিকাকরণের কাজে আরও খানিকটা এগিয়ে যাবে দেশ। 

গত ১৮ জুন জানা গিয়েছিল, ৭-১০ দিনের মধ্যেই কোরোনা ভ্যাকসিন ZyCoV-D-এর জরুরি ব্যবহারের ছাড়পত্রের জন্য আবেদন করবে জাইডাল ক্যাডিলা। আপাতত ভারতে ৩টি ভ্যাকসিন জরুরি প্রয়োগের ছাড়পত্র পেয়েছে। সেগুলি হল কোভিশিল্ড, কোভ্যাকসিন ও স্পুটনিক। করোনার তৃতীয় ঢেউতে শিশুদের ওপরে বেশি প্রভাব পড়তে পারে। সেক্ষেত্রে ১২-১৮ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়া শুরু হলে তা নিশ্চিতভাবেই কিছুটা স্বস্তি দেবে সাধারণ মানুষকে। প্রসঙ্গত জাইডাস অন্যান্য ভ্যাকসিনের চেয়ে আলাদা। কারণ কোভিশিল্ড, কোভ্যাকসিন ও স্পুটনিকের ২টি করে ডোজ নিতে হয়। কিন্তু জাইডাসের ক্ষেত্রে ডোজের পরিমানটা তিন। 

কেভিড ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান এন কে অরোরা জানান, "আইসিএমআর (ICMR) একটি গবেষণা করেছে। সেই গবেষণায় দাবি করা হয়েছে, তৃতীয় ঢেউ কিছুটা পরে আসবে। তারমাঝে মানুষকে টিকা দেওযার জন্য ৬-৮ মাস সময় রয়েছে। আগামিদিনে রোজ ১ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা রাখা হবে।"

 

Advertisement
Advertisement