scorecardresearch
 

টানা বৃষ্টিতে মহারাষ্ট্রের রায়গড়ে ধস, মাটি চাপা পড়ে মৃত কমপক্ষে ৩৬

রায়গড়ের তালাই এবং শখর সুতা ওয়াদি এলাকা থেকে এখনও পর্যন্ত ৩৬ জনের দেহ উদ্ধার করা হয়েছে। অন্যদিকে, জেলা প্রশাসনের পক্ষ থেকে মনে করা হচ্ছে, ধসে আরও ৩০-৩৫ জন মাটির নিচে চাপা পড়ে আছেন। তাঁদের দ্রুত উদ্ধারের কাজ করা হচ্ছে। এলাকাটি বিপজ্জনক হয়ে থাকায় স্থানীয়দের উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়ার কাজ চলছে।

Advertisement
চলছে উদ্ধারকাজ চলছে উদ্ধারকাজ
হাইলাইটস
  • এবার বর্ষা আসতেই ভয়াবহতার  সম্মূখীন হতে হয়েছে মহারাষ্ট্রকে
  • জানা গেছে, গতকাল রাত থেকেই রায়গড়ে প্রবল বর্ষণের ফলে শুরু হয়েছে ভূমিধস
  • মুম্বই থেকে ৭০ কিলোমিটার দূরে অবস্থিত পাহাড়ে ঘেরা এই এলাকায় বৃষ্টির সময় প্রত্যেক বছরই ধস নামে

একটানা বৃষ্টি ও বন্যার কবলে মহারাষ্ট্র। প্রবল বর্ষণের কারণে ধস নেমে রায়গড়ে প্রাণ হারালেন অন্তত ৩৬ জন। এখনও বহু মানুষের মাটি চাপা পড়ে থাকার আশঙ্কা রয়েছে সেখানে। সেনাবাহিনী এবং NDRFএর টিম সেখানে উদ্ধারকাজ চালাচ্ছে। 

মুম্বই বন্যা

এবার বর্ষা আসতেই ভয়াবহতার  সম্মূখীন হতে হয়েছে মহারাষ্ট্রকে। যদিও, এই ছবি প্রায় প্রত্যেক বছরের হয়ে দাড়িয়েছে সেই রাজ্যে। জানা গেছে, গতকাল রাত থেকেই রায়গড়ে প্রবল বর্ষণের ফলে শুরু হয়েছে ভূমিধস। মুম্বই থেকে ৭০ কিলোমিটার দূরে অবস্থিত পাহাড়ে ঘেরা এই এলাকায় বৃষ্টির সময় প্রত্যেক বছরই ধস নামে। এবারও পরপর ৩টি জায়গায় ধস নামে। রায়গড়ের তালাই এবং শখর সুতা ওয়াদি এলাকা থেকে এখনও পর্যন্ত ৩৬ জনের দেহ উদ্ধার করা হয়েছে। অন্যদিকে, জেলা প্রশাসনের পক্ষ থেকে মনে করা হচ্ছে, ধসে আরও ৩০-৩৫ জন মাটির নিচে চাপা পড়ে আছেন। তাঁদের দ্রুত উদ্ধারের কাজ করা হচ্ছে। এলাকাটি বিপজ্জনক হয়ে থাকায় স্থানীয়দের উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়ার কাজ চলছে। 

মুম্বই বন্যা

উদ্ধারকাজে NDRF-এর তিনটি দলের সঙ্গে হাত লাগিয়েছে, নৌসেনার দুই বাহিনী, ১২টি স্থানীয় উদ্ধারকারী দল এবং উপকূলরক্ষীদের দুটি দল। ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। একটানা প্রচণ্ড বৃষ্টিতে রায়গড়ের পাশাপাশি রত্নগিরি জেলাতেও জলস্তর বেড়েছে। ১২ ফুট উচ্চতায় পৌঁছে গিয়েছে বশিষ্ঠি নদীর জল। যার ফলে সেখানে লাল সতর্কতা জারি হয়েছে। নদীর জল ভাসিয়ে নিয়ে যাচ্ছে ঘর-বাড়ি, গাছপালা। জলের তলায় রাস্তাঘাটও। বিধ্বস্ত পরিস্থিতিতে দিশেহারা স্থানীয়রা।

 

Advertisement
Advertisement