scorecardresearch
 

7th Pay Commission DA Hike Latest Update: ফের কেন্দ্রীয় কর্মীদের ডিএ বাড়তে পারে, কত শতাংশ?

সরকার ২০২৩ সালের জানুয়ারি থেকে জুলাইয়ের প্রথমার্ধে ডিএ এবং ডিআর চার শতাংশ বাড়িয়েছিল। কর্মচারীরা আশাবাদী যে সরকার জুলাই মাসে ডিএ চার শতাংশ বাড়িয়ে দিতে পারে।

Advertisement
কেন্দ্রীয় কর্মীদের ডিএ বাড়তে পারে কেন্দ্রীয় কর্মীদের ডিএ বাড়তে পারে
হাইলাইটস
  • সরকার জুলাই মাসে ডিএ চার শতাংশ বাড়িয়ে দিতে পারে
  • বছরে দুবার ডিএ বাড়ানো হয়

আগামী কয়েক মাসের মধ্যে কেন্দ্রীয় কর্মীদের আরও একবার বড় সুখবর দিতে পারে কেন্দ্রীয় সরকার। সরকার সম্প্রতি কর্মচারী এবং পেনশনভোগীদের ডিএ (DA) চার শতাংশ বাড়িয়েছে। এখন খবর পাওয়া যাচ্ছে যে সরকার চলতি বছরের দ্বিতীয়ার্ধেও ডিএ (Dearness Allowance) চার শতাংশ বাড়াতে পারে। সরকার ২০২৩ সালের জানুয়ারি থেকে জুলাইয়ের প্রথমার্ধে ডিএ এবং ডিআর চার শতাংশ বাড়িয়েছিল। কর্মচারীরা আশাবাদী যে সরকার জুলাই মাসে ডিএ চার শতাংশ বাড়িয়ে দিতে পারে। চার শতাংশ বাড়লে কেন্দ্রীয় কর্মীদের ডিএ ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশ হবে।

কীসের ভিত্তিতে ডিএ নির্ধারণ করা হয় (How DA Hike Is Calculated)?

সর্বভারতীয় CPI-IW-এর তথ্য অনুসারে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা নির্ধারণ করে। কর্মচারী এবং পেনশনভোগীরা বর্তমানে ৪২ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। কর্মচারীরা তাঁদের মূল বেতনের ভিত্তিতে মহার্ঘ ভাতা পান। সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) বেতন ম্যাট্রিক্স ব্যবহার করে এর গণনা করা হয়।

আরও পড়ুন: DA Protest Rally-Mamata Banerjee: 'অতিথি হিসেবে যাচ্ছি, রাজ্যের কর্মীদের ডিএ-উপহার দেবেন মুখ্যমন্ত্রী'

বছরে দুবার ডিএ বাড়ানো হয়

সরকার সেপ্টেম্বর বা অক্টোবরে দ্বিতীয়ার্ধের জন্য ডিএ বৃদ্ধির অনুমোদন দেয়। তবে এবার অগাস্টে ঘোষণার সম্ভাবনা রয়েছে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে বছরে দুবার ডিএ বাড়ানো হয়। প্রথমার্ধে ডিএ-তে চার শতাংশ বৃদ্ধি পেয়েছে। ডিএ সরকারি কর্মচারীদের বেতন কাঠামোর অংশ। মুদ্রাস্ফীতির পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার কর্মীদের ডিএ বাড়িয়েছে।

বেতন কত বাড়বে?

কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৪৬ শতাংশ হলে তাঁদের বেতনও বাড়বে। ধরুন একজন কেন্দ্রীয় কর্মচারীর মূল বেতন ১৮ হাজার টাকা। যদি আমরা ৪২ শতাংশ দেখি, তাহলে DA হবে ৭ হাজার ৫৬০ টাকা। অন্যদিকে, দ্বিতীয়ার্ধে যদি ডিএ ৪৬ শতাংশে বাড়ে, তাহলে তা ডিএ হবে ৮ হাজার ২৮০ টাকা। অর্থাৎ প্রতি মাসে বেতন ৭২০ টাকা বৃদ্ধি পাবে। সরকার ২০২২ সালের দ্বিতীয়ার্ধে ডিএ চার শতাংশ বাড়িয়েছিল। সে কারণে এবারও ৪ শতাংশ বৃদ্ধির আশা করা হচ্ছে। তবে এ বিষয়ে সরকারের পক্ষ থেকে এখনো কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি।

Advertisement

 

TAGS:
Advertisement