scorecardresearch
 

Redmi Smartphone: স্মার্টফোন ফেটে ৮ বছরের কিশোরীর মৃত্যু, কী সাফাই দিল রেডমি কর্তৃপক্ষ?

স্মার্টফোনে ভিডিও দেখছিল ৮ বছরের এক কিশোরী। ফোন  বিস্ফোরণ হয়ে মৃত্যু হল তাঁর। ঘটনা কেরলের ত্রিশূরের। মৃত কিশোরীর নাম আদিত্যশ্রী। পুলিশ জানায়, ঘটনার সময় মেয়েটি তার ফোনে সিনেমা দেখছিল। স্থানীয় পুলিশ কর্মকর্তাদের একটি দল তদন্ত শুরু করেছে, এবং একটি ফরেনসিক দলকেও বিষয়টি খতিয়ে দেখার দায়িত্ব দেওয়া হয়েছে। কিছু রিপোর্টে দাবি করা হয়েছে যে, ফোনটি বিস্ফোরিত হয়েছে সেটি একটি রেডমি ফোন। তবে আট বছর বয়সী মেয়েটি কোন ফোন ব্যবহার করত, তা এখনও নিশ্চিত করতে পারেনি পুলিশ।

Advertisement
ফেটে যাওয়া সেই ফোন ফেটে যাওয়া সেই ফোন
হাইলাইটস
  • স্মার্টফোনে ভিডিও দেখছিল ৮ বছরের এক কিশোরী।
  • ফোন  বিস্ফোরণ হয়ে মৃত্যু হল তার।

স্মার্টফোনে ভিডিও দেখছিল ৮ বছরের এক কিশোরী। ফোন  বিস্ফোরণ হয়ে মৃত্যু হল তার। ঘটনা কেরলের ত্রিশূরের। মৃত কিশোরীর নাম আদিত্যশ্রী। পুলিশ জানায়, ঘটনার সময় মেয়েটি তার ফোনে সিনেমা দেখছিল। স্থানীয় পুলিশ কর্মকর্তাদের একটি দল তদন্ত শুরু করেছে, এবং একটি ফরেনসিক দলকেও বিষয়টি খতিয়ে দেখার দায়িত্ব দেওয়া হয়েছে। কিছু রিপোর্টে দাবি করা হয়েছে যে, ফোনটি বিস্ফোরিত হয়েছে সেটি একটি রেডমি ফোন। তবে আট বছর বয়সী মেয়েটি কোন ফোন ব্যবহার করত, তা এখনও নিশ্চিত করতে পারেনি পুলিশ।

অভিযোগের প্রতিক্রিয়ায়, Xiaomi, Redmi-এর মূল কোম্পানি 91Mobiles-কে বলে, “Xiaomi ইন্ডিয়াতে গ্রাহকদের নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আমরা এই ধরনের বিষয়গুলিকে অত্যন্ত গুরুত্ব সহকারে নিয়ে থাকি। এই দুঃসময়ে আমরা পরিবারের পাশে রয়েছি। এবং যে কোনও উপায়ে তাদের পাশে থাকার আশা করছি। কিছু রিপোর্ট রয়েছে যে, এটি একটি রেডমি ফোন যা এখনও প্রতিষ্ঠিত হয়নি, বিষয়টি বর্তমানে তদন্ত করা হচ্ছে। ঘটনার প্রকৃত কারণ নির্ণয় করতে আমরা কর্তৃপক্ষের সাথে কাজ করব এবং প্রয়োজনীয় যেকোনও উপায়ে তাদের সমর্থন করব।”

এটিই প্রথম ঘটনা নয় যেখানে মোবাইল বিস্ফোরণে একজন ব্যক্তি প্রাণ হারিয়েছেন। কয়েকদিন আগে, উত্তরপ্রদেশের বাদুয়ানে একটি ছেলে তার মোবাইল ফোন চার্জ করার সময় বৈদ্যুতিক শক লেগে মারা যায়। একজন ৬৮ বছর বয়সী ব্যক্তি, যিনি ফোন চার্জ করার সময় কথা বলার বিপত্তি সম্পর্কে সম্পূর্ণ উদাসীন ছিলেন, তার ফোনটি চার্জারে প্লাগ করার সময় বিস্ফোরিত হওয়ার কারণে একটি দুঃখজনক পরিণতি হয়েছে৷

বিশেষজ্ঞরা কেন চার্জ করার সময় ফোন ব্যবহার না করার পরামর্শ দিয়ে আসছেন তার একটি প্রাথমিক কারণ হল অতিরিক্ত গরম হওয়া। আপনি যখন আপনার ফোনটি চার্জ করার সময় ব্যবহার করেন, তখন এটি অতিরিক্ত তাপ উৎপন্ন করে, যা ডিভাইসটিকে অতিরিক্ত গরম করতে পারে। অত্যধিক গরমের ফলে ব্যাটারির স্থায়ী ক্ষতি হতে পারে, এর আয়ুষ্কাল কমে যেতে পারে, এমনকি চরম ক্ষেত্রে ফোন বিস্ফোরিত বা আগুন ধরতে পারে।

Advertisement

চার্জ করার সময় ফোনে কথা বলা এড়িয়ে চলার আরেকটি কারণ হল এলট্রোকশন। বিশেষজ্ঞরা বলেছেন যে আপনার ফোনটি চার্জ করার সময় ব্যবহার করা আপনাকে বৈদ্যুতিক বিপদের ঝুঁকিতে ফেলতে পারে, যেমন ইলেকট্রিকশন। যাইহোক, এটি অতিরিক্ত গরমের সমস্যাগুলির মতো সাধারণ নয়, বলা হচ্ছে, স্যাঁতসেঁতে বা ভেজা জায়গায় ফোন ব্যবহার করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই আপনার ফোন চার্জারে প্লাগ করার আগে আপনার সবসময় সতর্ক হওয়া উচিত।

আরও পড়ুন-ফিঙ্গারপ্রিন্ট ও মুখ চিনেই খুলবে এই স্মার্ট পিস্তল, বিক্রি শুরু

 

Advertisement