scorecardresearch
 

New Parliament Building Inauguration: মোদীর হাতে রাজদণ্ড তুলে দিলেন মহন্ত, যা বললেন প্রধানমন্ত্রী

মাদুরাই অধিনম মন্দিরের প্রধান মহন্ত অধিনম হরিহর দাস স্বামীগল এবং অন্যান্য সাধুরা প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করতে এসেছিলেন। তাঁরা প্রধানমন্ত্রী হাতে সেঙ্গোল বা রাজদণ্ড তুলে দেন।

Advertisement
মোদীর হাতে রাজদণ্ড তুলে দিলেন মহন্ত মোদীর হাতে রাজদণ্ড তুলে দিলেন মহন্ত
হাইলাইটস
  • ২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • বৈদিক আচারের মাধ্যমে নতুন সংসদ ভবন উদ্বোধন করা হবে

নতুন সংসদের উদ্বোধনের আগে শনিবার নিজের বাসভবনে তামিলনাড়ুর অধিনমদের সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মাদুরাই অধিনম মন্দিরের প্রধান মহন্ত অধিনম হরিহর দাস স্বামীগল এবং অন্যান্য সাধুরা প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করতে এসেছিলেন। তাঁরা প্রধানমন্ত্রী হাতে সেঙ্গোল বা রাজদণ্ড তুলে দেন। তিনি এর আগে বলেছিলেন যে সেঙ্গোল তামিল সংস্কৃতির ঐতিহ্য। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে রবিবার নতুন সংসদ ভবনের উদ্বোধনের আগে প্রধানমন্ত্রী মোদি বলেন, 'অধিনম সাধুদের সৌভাগ্যের বিষয়।'

২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈদিক আচারের মাধ্যমে নতুন সংসদ ভবন উদ্বোধন করা হবে। এর আগে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন যে নতুন সংসদ ভবন প্রত্যেক ভারতীয়কে গর্বিত করবে। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেন, 'আজ আপনাদের পা আমার বাসভবনে পড়েছে, এটা আমার জন্য সৌভাগ্যের বিষয়। আমিও খুব খুশি যে আগামীকাল নতুন সংসদ ভবন উদ্বোধনের সময় আপনারা সবাই সেখানে এসে প্রার্থনা করবেন।'

সেঙ্গোল ৫ ফুট লম্বা

আরও পড়ুন

শুক্রবারই সেঙ্গোলের এক্সক্লুসিভ ছবিও প্রকাশিত হয়েছিল। ৫ ফুট লম্বা রুপোর তৈরি এই সেঙ্গোলকে সোনার প্রলেপ দেওয়া হয়েছে। এর উপরের অংশে নন্দী বসে আছে এবং পতাকা তৈরি করা হয়েছে। তাদের নীচে তামিল ভাষায়ও কিছু লেখা আছে। আসলে, সম্প্রতি প্রয়াগরাজ থেকে আনার পরে এটি দিল্লির যাদুঘরে রাখা হয়েছিল। এই সেঙ্গোল ১৯৪৭ সালে নির্মিত হয়েছিল।

সংসদে সেঙ্গোল কোথায় বসানো হবে?

নতুন সংসদে সেঙ্গোল বসানোর আগে পবিত্র জল দিয়ে আবার শোধন করা হবে। আবারও বৈদিক মন্ত্রে ধ্বনিত হবে সংসদ। আবারও সংসদে শঙ্খধ্বনি হবে। এর পরে এটি প্রধানমন্ত্রী মোদীর কাছে হস্তান্তর করা হবে, যিনি এটি গণতন্ত্রের নতুন মন্দিরে স্থাপন করবেন। লোকসভা স্পিকারের চেয়ারের পাশে পোডিয়ামে বসানো হবে সেঙ্গোল।

Advertisement

কেন সেঙ্গোল ১৯৪৭ সালে নির্মিত হয়েছিল?

১৯৪৭ সালের ১৪ অগাস্ট লর্ড মাউন্টব্যাটেন যখন পণ্ডিত নেহরুকে জিজ্ঞেস করেছিলেন ক্ষমতা হস্তান্তরের সময় কী সংগঠিত করা উচিত, নেহরুজি তাঁর সহকর্মীদের সঙ্গে আলোচনা করেছিলেন। এরপর মুক্তিযোদ্ধা সি গোপালচারী তাঁকে সেঙ্গোল প্রক্রিয়ার কথা জানান। এরপর তা তামিলনাড়ু থেকে আনা হয় এবং মধ্যরাতে নেহরু মাউন্ট ব্যাটেনের থেকে এটি গ্রহণ করেন। এর অর্থ হল ব্রিটিশদের হাত থেকে ভারতের ক্ষমতা ঐতিহ্যগতভাবে আমাদের কাছে এসেছিল।

চোল রাজবংশের ক্ষমতা হস্তান্তরের সময় সেঙ্গোলকে হস্তান্তর করা হয়। আগে এটি ধর্মীয় নেতাদের দ্বারা বিশেষ আচার-অনুষ্ঠানের মাধ্যমে পবিত্র করা হয়েছিল। স্বাধীনতার পর, রাজাগোপালাচারী তামিলনাড়ুর তিরুভাদুথুরাই অধিনমের প্রধানকে ভারতের হাতে ক্ষমতা হস্তান্তরের জন্য একই অনুষ্ঠান করার অনুরোধ করেছিলেন। অধিনাম এই কাজটি সম্পন্ন করার জন্য ১৯৪৭ সালের অগাস্ট মাসে একটি নির্দিষ্ট দলকে দিল্লিতে পাঠিয়েছিলেন।

Advertisement