scorecardresearch
 

INDIA Seat Sharing Row: মমতার পর AAP-ও, লোকসভায় শরিকদের 'একা লড়া'র হিড়িক, বিপদে কংগ্রেস?

বাংলায় কংগ্রেসের সঙ্গে জোটের সম্ভাবনা উড়িয়ে একলা লড়াইযের কথা বুধবার ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর পরই একক লড়াইয়ের ইঙ্গিত দিল পঞ্জাবের আম আদমি পার্টি বা আপ।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় এবং ভাগবন্ত মান। মমতা বন্দ্যোপাধ্যায় এবং ভাগবন্ত মান।
হাইলাইটস
  • বিজেপি বিরোধী জোট 'ইন্ডিয়া'য় ফাটল চওড়া হল।
  • একলা লড়াইয়ের কথা বুধবার ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।
  • একক লড়াইয়ের ইঙ্গিত দিল পঞ্জাবের আম আদমি পার্টি বা আপ।

লোকসভা নির্বাচনের আগে বিজেপি বিরোধী জোট 'ইন্ডিয়া'য় ফাটল চওড়া হল। বাংলায় কংগ্রেসের সঙ্গে জোটের সম্ভাবনা উড়িয়ে একলা লড়াইয়ের কথা বুধবার ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর পরই একক লড়াইয়ের ইঙ্গিত দিল পঞ্জাবের আম আদমি পার্টি বা আপ। পঞ্জাবে লোকসভার ১৩টি আসনেই আপ জিতবে বলে বুধবার মন্তব্য করেছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী ভাগবন্ত মান। যার জেরে বিজেপি বিরোধী জোটের অন্দরে মতানৈক্য আরও প্রকট হল বলেই মনে করা হচ্ছে। 

সূত্রের খবর, পঞ্জাবে আপের একলা লড়াইয়ের সিদ্ধান্তে সিলমোহর দিয়েছেন আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। মনে করা হচ্ছে, কংগ্রেসকে দুষে মমতার পদাঙ্ক অনুসরণ করেই আনুষ্ঠানিক ভাবে একলা লড়াইয়ের কথা ঘোষণা করতে পারে আপ। 

চব্বিশের ভোটযুদ্ধে মোদীবাহিনীকে গদিচ্যুত করতে বিজেপি বিরোধী জোট 'ইন্ডিয়া' তৈরি হয়েছে। বেশ কয়েক দফায় বৈঠক হয়েছে জোটের। প্রথম থেকেই আসন সমঝোতা নিয়ে জল্পনা চলছিল। বাংলার মুখ্যমন্ত্রী প্রথম থেকেই জানিয়েছিলেন, যে রাজ্যে যে দল শক্তিশালী, সেখানে তারাই জোটের নির্ণায়ক ভূমিকা নেবে এবং তারা লড়বে। এই রাজ্যে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা করবে কিনা তৃণমূল, সেই নিয়ে আলোচনা চলছিল। এর মধ্যেই কয়েক দিন আগে উত্তর ২৪ পরগনায় একটি সভায় একলা লড়াইয়ের ইঙ্গিত দিয়েছিলেন মমতা। তার পরে মমতাকে আক্রমণ করে সরব হয়েছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। কংগ্রেসকে ২টি আসন ছাড়তে চেয়েছিল তৃণমূল। তবে কংগ্রেস তার থেকে বেশি আসন দাবি করেছিল বলে জানা যায়। যা নিয়েই এ রাজ্যে জট তৈরি হয়। এর মধ্যেই মঙ্গলবার কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী জানান যে, তাঁর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সুসম্পর্ক রয়েছে। জোট নিয়ে আশাপ্রকাশও করেন তিনি। তার পরের দিনই মমতা জানিয়ে দিলেন যে, বাংলায় তৃণমূল একাই লড়বে। এমনকী, কংগ্রেস তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বলেও জানান তিনি। সেই সঙ্গে মমতা এ-ও জানিয়েছেন যে, এ রাজ্যে 'ভারত জোড়ো ন্যায় যাত্রা' যে আসবে, তা তাঁকে জানানো হয়নি। যদিও মমতার ঘোষণার পরই কংগ্রেসের জয়রাম রমেশ বলেছেন, 'মমতা ছাড়া ইন্ডিয়া ভাবা যায় না।'

আরও পড়ুন

Advertisement

মমতার এ হেন ঘোষণার পরই আপের একলা লড়াইয়ের বার্তা আলাদা মাত্রা পেয়েছে। বিহার এবং উত্তরপ্রদেশেও আসন সমঝোতা নিয়ে কংগ্রেস বিপাকে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। বিহারে নীতীশ কুমার এবং উত্তরপ্রদেশে অখিলেশ যাদব কংগ্রেসকে আরও 'চাপে' রাখতে পারেন বলে ধারণা রাজনৈতিক মহলের একাংশের। 

Advertisement