scorecardresearch
 

Amit Shah : Pok ভারতের অংশ, এক ইঞ্চি জমিও কেউ ছিনিয়ে নিতে পারবে না : অমিত শাহ

Pok ভারতের অবিচ্ছেদ্য অংশ। পৃথিবীর কোনও শক্তি জমির এক ইঞ্চিও ছিনিয়ে নিতে পারবে না। রাজ্যসভায় বক্তব্য রাখতে গিয়ে বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Advertisement
Amit Shah Amit Shah
হাইলাইটস
  • Pok ভারতের অবিচ্ছেদ্য অংশ।
  • পৃথিবীর কোনও শক্তি জমির এক ইঞ্চিও ছিনিয়ে নিতে পারবে না।
  • বললেন অমিত শাহ।

Pok ভারতের অবিচ্ছেদ্য অংশ। পৃথিবীর কোনও শক্তি জমির এক ইঞ্চিও ছিনিয়ে নিতে পারবে না। রাজ্যসভায় বক্তব্য রাখতে গিয়ে বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার সংসদে ৩৭০ ধারা নিয়ে বক্তব্য রাখতে ওঠেন অমিত শাহ। সেখানে কংগ্রেসকে তীব্র নিশানা করেন তিনি। 

অমিত শাহর অভিযোগ, সুপ্রিম কোর্টের রায় সামনে আসার পরও কংগ্রেস বলছে ৩৭০ ধারা অপসারণ করা ভুল সিদ্ধান্ত। সুপ্রিম কোর্টের রায়কে সঠিক বলে মেনে নিচ্ছে না। প্রসঙ্গত, সোমবারই সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা অপসারণের যে সিদ্ধান্ত মোদী সরকার নিয়েছিল তা ঠিক। রায় দেওয়ার সময় প্রধান বিতারপতি ডিওয়াই চন্দ্রচূড় পর্যবেক্ষণে জানান, ভারতের সঙ্গে সংযুক্ত হওয়ার পর জম্মু ও কাশ্মীরের অভ্যন্তরীণ সার্বভৌমত্বের অধিকার নেই। ৩৭০ অনুচ্ছেদ একটি অস্থায়ী বিধান ছিল মাত্র।

রাজ্যসভায় অমিত শাহ বলেন, 'জম্মু-কাশ্মীরের সাধারণ মানুষের কোনও অধিকার খর্ব হয়নি। ৩টি পরিবারের স্বার্থে আঘাত লেগেছে।' তিনি বলেন, পিওকে ভারতের, কেউ ছিনিয়ে নিতে পারবে না। আরও বলেন, আমরা ভারতের এক ইঞ্চি জমিও ছাড়ব না। 

আরও পড়ুন

৩৭০ অনুচ্ছেদ সম্পর্কে অমিত শাহ বলেন,' এই ধারা একটি বিচ্ছিন্নতাবাদী শক্তিকে শক্তিশালী করেছে। নেহেরুর জন্য কাশ্মীরের এই অবস্থা। নেহরুর সিদ্ধান্তের কারণেই জম্মু ও কাশ্মীরের বিভক্ত হয়েছিল।' 

অমিত শাহ প্রশ্ন তোলেন কেন ৩৭০ ধারা অন্য কোনও রাজ্যে কার্যকর করা হয়নি? জম্মু ও কাশ্মীরে সেনা পাঠাতে দেরি কেন হয়েছিল সেই প্রশ্নও তোলেন তিনি। কংগ্রেসকে আক্রমণ করে বলেন, কংগ্রেস কোনও ভালো কাজ সমর্থন করে না। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'জম্মু ও কাশ্মীরে যেসব যুবক পাথর নিয়ে ঘুরে বেড়াত তাদের হাতে ল্যাপটপ দিয়েছে। আমরা সিদ্ধান্ত নিতে পারি, আমরা পালিয়ে যেতে পারি না। ইতিহাস মনে রাখবে ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্ত।' 

Advertisement

 

Advertisement