scorecardresearch
 

Sensex : প্রথমবার ৭০ হাজার পার Sensex, রেকর্ড গড়ল Nifty-ও

কামাল করছে শেয়ারবাজার। গত সপ্তাহ থেকে শেয়ারবাজা ঊর্ধ্বমুখী। সেনসেক্স ও নিফটি একের পর এক রেকর্ড ভেঙে চলেছে।

Advertisement
সেনসেক্স সেনসেক্স
হাইলাইটস
  • প্রথমবার ৭০ হাজার পার Sensex, রেকর্ড গড়ল Nifty-ও
  • ত সপ্তাহ থেকে শেয়ারবাজা ঊর্ধ্বমুখী
  • এবারও তাই দেখা গেস

কামাল করছে শেয়ারবাজার। গত সপ্তাহ থেকে শেয়ারবাজা ঊর্ধ্বমুখী। সেনসেক্স ও নিফটি একের পর এক রেকর্ড ভেঙে চলেছে। সোমবার, অর্থাৎ সপ্তাহের প্রথম দিনেও তার ব্যতিক্রম ,হল না। 

বোম্বে স্টক এক্সচেঞ্জের (BSe) ৩০-শেয়ার সূচক সেনসেক্স ইতিহাস তৈরি করল। যা এক মাইলফলক। সোমবার সকালেই সেনসেক্স ৭০ হাজারে পৌঁছেছে। বাজারে লেনদেন শুরু হওয়ার কয়েক মিনিটের মধ্যেই তা ৭০,০৪৮.৯০-এর সর্বকালের সর্বোচ্চস্তর স্পর্শ করে। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE) এর নিফটি-৫০ ও প্রাথমিক ট্রেডিংয়ে রেকর্ডস্তরে পৌঁছেছে।

BSE সেনসেক্স ৭০ হাজারে পৌঁছেছে। 

আরও পড়ুন

সোমবার শেয়ারবাজার খোলার সঙ্গে সঙ্গে সবুজ চিহ্নে লেনদেন শুরু করে। ৮৫.৯৩ পয়েন্ট বা ০.১২ শতাংশ বৃদ্ধির ফলে ৬৯,৯১১.৫৩ স্তরে লেনদেন শুরু করে। বাজারে লেনদেনের কয়েক মিনিটের মধ্যে, সেনসেক্স ৭০ হাজারের স্তর অতিক্রম করে। তারপর তা  ৭০,০৪৮.৯০ সর্বকালের রেকর্ড স্পর্শ করে। শুক্রবার, আগের ব্যবসায়িক দিন, সেনসেক্স সূচক ৬৯,৮২৫.৬০ স্তরে বন্ধ হয়েছিল।

সেনসেক্সের মতো, NSE-এর নিফটিও ক্রমাগত রেকর্ড গড়ছে। সোমবার নিফটি-৫০ও সবুজে খোলে। নিফটি ২০,৯৮০.১০ স্তরে ১০.৭০ পয়েন্টের লাফ দিয়ে ব্যবসা শুরু করে এবং তারপরে আরও বাড়তে শুরু করে। সকাল ১০ টা নাগাদ, এটি প্রায় ৪০ পয়েন্ট বৃদ্ধি পায়। ২১,০১৯.৮০-এ পৌঁছে যায়। যা এখনও পর্যন্ত রেকর্ড। এর আগে কোনওদিন এতটা উপরে ওঠেনি নিফটি। 

এদিকে স্টক মার্কেট খোলার সঙ্গে সঙ্গে ১৯০১টি শেয়ারের দর বাড়ে। তবে ৬০৬টি কোম্পানির শেয়ার নিম্নমুখী ছিল। এদিকে ১৫৭টি শেয়ারে কোনও পরিবর্তন দেখা যায়নি। সোমবার, নিফটির প্রথম বাণিজ্যে, ওএনজিসি, কোল ইন্ডিয়া, টেক মাহিন্দ্রা, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) শেয়ার হু হু করে বাড়তে শুরু করে। বিপরীতে, ডাঃ রেড্ডি'স ল্যাবস, এশিয়ান পেইন্টস, মারুতি সুজুকি, সিপ্লা এবং সান ফার্মার স্টকগুলি লাল লেনদেনে শুরু হয়। 

Advertisement

চলতি ডিসেম্বর মাসের কথা বলি, সেনসেক্স খুব দ্রুত লেনদেন করেছে। ডিসেম্বর মাসে সেনসেক্স ৩ হাজার পয়েন্টেরও বেশি বেড়েছে। BSE-এর এই সূচকটি এই মাসে এখন পর্যন্ত তার বিনিয়োগকারীদের 4 শতাংশ রিটার্ন দিয়েছে। এর বাইরে যদি আমরা নিফটির কথা বলি, এই সূচকটি বিনিয়োগকারীদের ৪.৪০ শতাংশ রিটার্ন দিয়েছে। 

 

Advertisement