scorecardresearch
 

Assembly Elections 2023 Exit Poll: লোকসভার আগে ৫ রাজ্যের ভোটে BJP-র কী হাল? ১০ পয়েন্টে রইল এগজিট পোল রেজাল্ট

এক্সিট পোল ৫টি রাজ্যের ছবি অনেকাংশে পরিষ্কার করেছে। তবে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড় এবং তেলঙ্গনা, এই চারটি রাজ্যে একটি সোয়ানে সোয়ানে লড়াই রয়েছে বলে মনে হচ্ছে। কয়েকটি রাজ্যে ক্ষমতার পরিবর্তনেরও আশা রয়েছে।

Advertisement
Assembly Elections 2023 Exit Poll Assembly Elections 2023 Exit Poll
হাইলাইটস
  • বিধানসভা নির্বাচনের ফলাফল ৩ ডিসেম্বর ঘোষণা হবে
  • ফলাফলের তিন দিন আগে সব এক্সিট পোলের ফলাফল এসেছে

মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, মিজোরাম এবং তেলঙ্গনার বিধানসভা নির্বাচনের ফলাফল ৩ ডিসেম্বর ঘোষণা হবে। ফলাফলের তিন দিন আগে সব এক্সিট পোলের ফলাফল এসেছে। এক্সিট পোল ৫টি রাজ্যের ছবি অনেকাংশে পরিষ্কার করেছে। তবে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড় এবং তেলঙ্গনা, এই চারটি রাজ্যে একটি সোয়ানে সোয়ানে লড়াই রয়েছে বলে মনে হচ্ছে। কয়েকটি রাজ্যে ক্ষমতার পরিবর্তনেরও আশা রয়েছে। আসুন জেনে নেওয়া যাক এক্সিট পোলের ১০টি বড় দিক সম্পর্কে।

মধ্যপ্রদেশে ২৩০টি আসন, সংখ্যাগরিষ্ঠতার জন্য ১১৬টি প্রয়োজন। বিজেপি ১৪০-১৬২টি আসন জিততে পারে। একই সময়ে কংগ্রেস ৬৮-৯০ আসন পাবে বলে মনে হচ্ছে। অর্থাৎ শিবরাজ সরকারের প্রতি জনগণের আস্থা আরও একবার দেখা যাচ্ছে।

যদি আমরা  অন্যান্য এক্সিট পোলের কথা বলি, বিজেপি ৬টি এক্সিট পোলে এগিয়ে রয়েছে এবং কংগ্রেস ৩টিতে এগিয়ে রয়েছে। তবে প্রায় সব সমীক্ষাতেই দুই দলের মধ্যে কড়া টক্কর দেখা যাচ্ছে। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া এবং টুডেস চাণক্য অনুসারে, বিজেপি ১৩৯-১৬৩ আসন নিয়ে সরকার গঠন করতে পারে। যেখানে কংগ্রেস ৬২-৮৬ আসনে সীমাবদ্ধ থাকতে পারে।

আরও পড়ুন

তিনটে সমীক্ষা বলছে মধ্য়প্রদেশে কংগ্রেস সরকার গঠিত হবে। জন কি বাত সমীক্ষায়, বিজেপি ১০০-১২৩ আসন, কংগ্রেস ১০২-১২৫ আসন পেয়েছে। পোলস্ট্রেট বলছে বিজেপি ১০৬-১১৬ আসন পাবে। যেখানে কংগ্রেস ১১১-১২১ আসন নিয়ে বড় দল হতে পারে। সি ভোটার ভবিষ্যদ্বাণী করেছে যে বিজেপি ৮৮-১১২ আসন পাবে, আর কংগ্রেস ১১৩-১৩৭ আসন পাবে।

রাজস্থানের ১৯৯টি আসনে ভোট হয়েছে, সংখ্যাগরিষ্ঠতার জন্য ১০০টি প্রয়োজন। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোলে বিজেপির থেকে কিছুটা এগিয়ে রয়েছে কংগ্রেস। এই অনুসারে, রাজস্থানে কংগ্রেস ৮৬-১০৬ আসন পেতে পারে, বিজেপি ৮০-১০০ আসন পেতে পারে এবং অন্যরা ৯-১৮ আসন পেতে পারে। এর মানে হল রাজস্থানে ৩০ বছরের পুরনো ধারা ভেঙে কংগ্রেস ফিরে আসতে পারে।

Advertisement

অন্যান্য এক্সিট পোলের কথা বললে মনে হচ্ছে রাজস্থানে বিজেপি সরকার তৈরি হচ্ছে, আবার কিছুতে দেখা যাচ্ছে কংগ্রেসের। জন কি বাত অনুসারে, কংগ্রেস ৬২-৮৫ আসন পেতে পারে, বিজেপি ১০০-১২২ আসন পেতে পারে। পোলস্ট্রেটের মতে, কংগ্রেস ৯০-১০০ আসন পেতে পারে, বিজেপি ১০০-১১০ আসন পেতে পারে। টুডেস চাণক্যের কথা বললে, এরা কংগ্রেসকে ৮৯-১১৩টি আসন দিচ্ছে। যেখানে বিজেপি ৭৭-১০১ আসন পাবে বলে আশা করা হচ্ছে। সি ভোটার বলেছে যে কংগ্রেস ৭১-৯১ আসন পেতে পারে এবং বিজেপি ৯৪-১১৪ আসন পেতে পারে। তার মানে রাজস্থানেও কড়া টক্কর হচ্ছে।

ছত্তিশগড়ে ৯০টি আসন, সংখ্যাগরিষ্ঠতার জন্য ৪৬টি প্রয়োজন ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার সমীক্ষা অনুসারে, রাজ্যে আবারও কংগ্রেস সরকার গঠিত হবে বলে মনে হচ্ছে। সমীক্ষায় কংগ্রেস ৪০-৫০ আসন পাবে বলে আশা করা হচ্ছে এবং বিজেপি ৩৬-৪৬ আসন পাবে বলে আশা করা হচ্ছে। তার মানে ছত্তিশগড়ের মানুষ ভূপেশ বাঘেলের প্রতি আস্থা প্রকাশ করছে বলে মনে হচ্ছে। তবে বিজেপি গতবারের চেয়ে ভাল করছে বলে মনে হচ্ছে। ছত্তিশগড়ের ৬টি এক্সিট পোলে কংগ্রেস এগিয়ে রয়েছে। যদিও পিছিয়ে নেই বিজেপি। উভয় পক্ষের মধ্যে তীব্র লড়াই হয়েছে।

তেলঙ্গনায় ১১৯টি আসন, সংখ্যাগরিষ্ঠতার জন্য ৬০টি প্রয়োজন। এবার তেলঙ্গনায় একটি পরিবর্তন ঘটছে বলে মনে হচ্ছে। যদি এক্সিট পোল অনুযায়ী ফলাফল আসে, তাহলে কেসিআর হ্যাটট্রিক করতে পারবেন না। টুডেস চাণক্যে কংগ্রেস স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পাবে বলে মনে হচ্ছে। এতে বিআরএস ২৪-৪২ আসন, কংগ্রেস ৬২-৮০, বিজেপি ২-১২ আসন পাবে বলে অনুমান করা হয়েছে।

এছাড়াও জন কি বাত বিআরএস-র জন্য ৪০-৫৫ আসন, কংগ্রেসের ৪৮-৬৪ আসন এবং বিজেপির ৭-১৩ আসনের পূর্বাভাস দিয়েছে। গত নির্বাচনের তুলনায় তেলঙগানায় বিজেপি অনেক ভাল ফল করছে বলে মনে হচ্ছে। ২০১৮ সালে বিজেপি ১১৮টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল এবং মাত্র একটি আসনে জিতেছিল। দলটি তখন ৭ শতাংশ ভোট পেয়েছিল। কিন্তু এবার বিজেপির আসন বেড়েছে ৫-১৫-এর মধ্যে। শুধু তাই নয়, বিজেপির ভোটের শতাংশও ১০-১৫ শতাংশে পৌঁছে যাবে বলে মনে হচ্ছে।

মিজোরামে ৪০টি আসন, সংখ্যাগরিষ্ঠতার জন্য ২১টি প্রয়োজন। মিজোরামের তিনটি এক্সিট পোলে নতুন দল ZPM লিড পাচ্ছে বলে মনে হচ্ছে। ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোল বলছে যে সিএম জোরামথাঙ্গার দল রাজ্যে খারাপভাবে হারতে চলেছে। যেখানে নতুন দল জেডপিএম চমক দেবে। সমীক্ষা অনুযায়ী, MNF ৩-৭ আসন, কংগ্রেস ২-৪, ZPM ২৮-৩৫ এবং বিজেপি ০-২ আসন জিততে পারে।

জন কি বাত অনুসারে, MNF পেতে পারে ১০-১৪ আসন, কংগ্রেস ৫-৯, ZPM ১৫-২৫, বিজেপি ০-২ আসন। সি ভোটারের সমীক্ষা বলছে যে MNF ১৫-২১ আসন জিততে পারে। যেখানে কংগ্রেস ২-৮, ZPM ১২-১৮ আসতে জিততে পারে।

Advertisement