scorecardresearch
 

Ayodhya Deepotsav: ৪ দেশ-২৪ রাজ্যের রামলীলা-২১ লাখ প্রদীপ, এলাহি আয়োজন অযোধ্যায়

Ayodhya Deepotsav: উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন যে এবার অযোধ্যায় ৪ টি দেশ এবং ২৪ টি রাজ্যের রামলীলা মঞ্চস্থ হবে। গোটা বিশ্বের নজর রয়েছে এই আয়োজনের দিকে।

Advertisement
Ayodhya Deepotsav Ayodhya Deepotsav


Ayodhya Deepotsav: এবার অযোধ্যার দীপোৎসব নানা দিক থেকে বিশেষ হতে চলেছে। ২০১৭ সাল থেকে, প্রতি বছর আলোর উৎসবে  নতুন রেকর্ড তৈরি হচ্ছে। তবে, যোগী সরকার এবারের দীপোৎসবের জন্য খুব বিশেষ প্রস্তুতি নিচ্ছে, যা রামলালার মূর্তির প্রাণ প্রতিষ্ঠার  আগে অনুষ্ঠিত হবে। এবার ২১ লাখ প্রদীপে আলোকিত হবে অবধপুরী। এর মাধ্যমে আবার নতুন বিশ্ব রেকর্ড গড়ে উঠবে।

এই আয়োজন নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এতে তিনি দীপোৎসব, হনুমান জয়ন্তী, দীপাবলি, ছট পুজো, দেবোত্থান একাদশী, দেব দীপাবলি প্রভৃতি উৎসব নিয়ে  নির্দেশ দিয়েছেন। তার কঠোর নির্দেশ  হলো উৎসবটি যেন শান্তি, নিরাপত্তা ও সম্প্রীতির মধ্য দিয়ে পালিত হয়। নৈরাজ্য যেন তৈরি না হয়। বলা হয়ে থাকে দীপোৎসব আনন্দের উপলক্ষ। তাই পুলিশের উচিত জনগণের অনুভূতির কথা মাথায় রেখে কাজ করা। কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকতে হবে। ত্রুটির জন্য কোন জায়গা না থাকে।

 

আরও পড়ুন

 

'দীপোৎসব আমাদের চিরন্তন ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ'
আদিত্যনাথ বলেন, দীপোৎসব আমাদের সনাতন ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ। এই উৎসব ১৪ বছর বনে থাকার পর ভগবান শ্রীরাম, মা সীতা এবং লক্ষ্মণের অযোধ্যায় প্রত্যাবর্তনের একটি পবিত্র স্মৃতি। অযোধ্যার দীপোৎসবে, ভগবান শ্রী রামের অযোধ্যায় প্রত্যাবর্তন, ভরত মিলাপ, শ্রীরামের রাজ্যাভিষেক ইত্যাদি ঘটনার প্রতীকী চিত্রও থাকবে। সরযূ নদীর আরতিও হবে।

'৪টি দেশ ও ২৪টি রাজ্যের রামলীলার মঞ্চস্থ হবে'
 মুখ্যমন্ত্রী জানান, ৪টি দেশ ও ২৪টি রাজ্যের রামলীলা মঞ্চস্থ হবে। গোটা বিশ্বের নজর রয়েছে এই আয়োজনের  দিকে। অতএব, এর মহিমায় কোন হ্রাস করা উচিত নয়। অনুষ্ঠানটি অযোধ্যা জেলার বিভিন্ন স্থানে সরাসরি সম্প্রচার করা উচিত। মূল অনুষ্ঠানের পর মানুষ যাতে সহজেই গন্তব্যে পৌঁছাতে পারে সেজন্য পরিকল্পনা করতে হবে। কোনো পদদলিত পরিস্থিতি হওয়া উচিত নয়। এ জন্য পর্যাপ্ত পুলিশ মোতায়েন করতে হবে।

Advertisement

২৩ থেকে ২৬ নভেম্বর কাশীতে গঙ্গা মহোৎসব 
সিএম যোগী আরও বলেছেন যে ২৩ থেকে ২৬ নভেম্বর কাশীতে গঙ্গা মহোৎসবের আয়োজন করা হবে এবং ২৭ তারিখে কার্তিক পূর্ণিমা উপলক্ষে দেব দীপাবলির আয়োজন করা হবে। এ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এ বছর দেব দীপাবলিতে বিপুল সংখ্যক ভক্তের সমাগম হবে বলে আশা করা হচ্ছে। এ বছর ১১ লাখ প্রদীপ জ্বালানোর প্রস্তুতি নিন। দেব দীপাবলি ও ছট উপলক্ষে নদীর ঘাটে ভিড় সামলানো, নিরাপত্তা, বিশেষ করে মহিলাদের নিরাপত্তা এবং অগ্নিনির্বাপণের জন্য পর্যাপ্ত ব্যবস্থা করুন। এছাড়াও একটি জরুরি হেল্প ডেস্ক তৈরি করুন। ১১ নভেম্বর হনুমান জয়ন্তী। এমন পরিস্থিতিতে অযোধ্যার কাশী সংকটমোচন ও হনুমানগড়ীতে সাজসজ্জা করা উচিত।

স্পর্শকাতর এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন 
মুখ্যমন্ত্রী বলেন, আতশবাজির দোকান মানুষের ভিড়  থেকে দূরে থাকতে হবে। এ ক্ষেত্রে লাইসেন্স প্রদানে অপ্রয়োজনীয় বিলম্ব করা উচিত নয়। সব জায়গায় ফায়ার টেন্ডারের পর্যাপ্ত ব্যবস্থা থাকতে হবে। যারা পরিবেশ নষ্ট করার চেষ্টা করছে তাদের বিরুদ্ধে পুলিশের কঠোর আচরণ করা উচিত। প্রতিটি শহরে নির্বিঘ্নে যান চলাচলের জন্য একটি পরিকল্পনা করুন এবং সংবেদনশীল এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করুন। 

 

 

ভেজাল কখনই মেনে নেওয়া হবে না 
মুখ্যমন্ত্রী যোগী বলেছেন, খাদ্যদ্রব্যে ভেজাল কিছুতেই মেনে নেওয়া হবে না। এর সঙ্গে, তিনি দীপাবলিতে উজ্জ্বলার সুবিধাভোগীদের উপহার হিসাবে বিনামূল্যে এলপিজি সিলিন্ডার দেওয়ার কথা বলেন। মুখ্যমন্ত্রী বলেন, অযোধ্যা দীপোৎসবের অনুষ্ঠান তার জাঁকজমকের জন্য সারা বিশ্বে পরিচিতি পাচ্ছে। অনুষ্ঠানের মর্যাদা মাথায় রেখেই সব প্রস্তুতি নিতে হবে।

অযোধ্যার দোপোৎসব অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার
অযোধ্যার রামনগরীতে আয়োজিত দোপোৎসব অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার শুরু হবে আগামীকাল অর্থাৎ মঙ্গলবার থেকে। এ জন্য বিভিন্ন স্থানে এলইডি বসানো হচ্ছে। রাম কি পৌরী, পৌর কর্পোরেশনের সামনের পার্কে, নতুন বাস স্টেশন এবং বাইপাস রোড এবং শ্রী রাম হাসপাতালের উপরের ভবন, মহোবরা স্কোয়ার, আশরাফি ভবন, অযোধ্যা গেট, রাজ সদন, জানকি প্যালেস, সাকেত মহাবিদ্যালয়, কনক ভবন, সুলতানপুর বাইপাস রোড, সাহাদাতগঞ্জ বাইপাস রোড, আম্বেদকর নগর বাইপাস রোড, রায়বেরেলি বাইপাস রোড, প্রধান নগরের দেবকালী মন্দির তিরাহা, সাহাদতগঞ্জ হনুমানগড়ী, সার্কিট হাউসের কাছে, অধ্যয়ন কেন্দ্র , গুপ্তরঘাট, সুরাজকুন্ড, দর্শন নগর, আন্তর্জাতিক রামকথা জাদুঘর, তেধিবাজারে এলইডি টিভি বসানোর  জন্য স্থান নির্বাচন করা হয়েছে।

Advertisement