scorecardresearch
 

Good News For Indian Economy: মোদী সরকারের জন্য দু'টি সুখবর! ৭ বছরের মধ্যেই বিশ্বকে মাত দেবে ভারতীয় অর্থনীতি

Good News For Economy: নভেম্বরের প্রথম দিনেই সরকারের জন্য সুখবর এসেছে। অক্টোবর মাসে GST সংগ্রহের পরিসংখ্যান প্রকাশিত হয়েছে এবং তা দুর্দান্ত হয়েছে৷ অর্থ মন্ত্রকের মতে, ২০২৩ সালের অক্টোবরে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) ১.৭২ লক্ষ কোটি টাকা সংগ্রহ করা হয়েছে।

Advertisement
ভারত সরকারের জন্য জোড়া সুখবর ভারত সরকারের জন্য জোড়া সুখবর

Good News For Economy: মাত্র কয়েকদিনের মধ্যেই কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের জন্য একের পর এক সুখবর এসেছে। একদিকে, ভারতীয় অর্থনীতি বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি হিসাবে রয়ে গেছে এবং অনেক গ্লোবাল এজেন্সি দ্বারা স্বীকৃত এবং প্রশংসা করা হয়েছে, অন্যদিকে, জিএসটি সংগ্রহের মাধ্যমে সরকারের কোষাগার ক্রমাগত ভরা হচ্ছে। এমনকি অক্টোবর মাসে, জিএসটি সংগ্রহের অঙ্ক ১.৭০ লক্ষ কোটি টাকার স্তর অতিক্রম করেছে। আসুন দেশের এই  দুটি সুখবর সম্পর্কে জানা যাক...

১.৭২ লক্ষ কোটি টাকার কালেকশন
 প্রথমত, জিএসটি সংগ্রহ। নভেম্বর মাসের প্রথম দিনে অর্থাৎ ১ নভেম্বর ২০২৩-এ, অক্টোবরের জিএসটি সংগ্রহের পরিসংখ্যান প্রকাশিত হয়েছে এবং সেগুলি দুর্দান্ত হয়েছে। অর্থ মন্ত্রকের মতে, ২০২৩ সালের অক্টোবরে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) ১.৭২ লক্ষ কোটি টাকা সংগ্রহ করা হয়েছে। এ বছর দ্বিতীয়বারের মতো সংগ্রহ এই পর্যায়ে পৌঁছেছে। 

GST সংগ্রহে ১৩% বৃদ্ধি
 বার্ষিক ভিত্তিতে জিএসটি সংগ্রহে ১৩% বৃদ্ধি রেকর্ড করা হয়েছে। গত বছরের একই সময়ে অর্থাৎ ২০২২ সালের অক্টোবরে জিএসটি সংগ্রহ ছিল ১.৫২ লক্ষ কোটি টাকা। অক্টোবরের সংগ্রহের মধ্যে  অন্তর্ভুক্তরয়েছে ৩০,০৬২ কোটি টাকা CGST, আর ৩৮,১৭১কোটি টাকা SGST । এরসঙ্গে, ৯১,৩১৫ কোটি টাকার IGST (পণ্য আমদানিতে সংগৃহীত ৪২,১২৭ কোটি টাকা সহ) সরকারি কোষাগারে এসেছে। একই সময়ে, ১২,৪৫৬ কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ১,২৯৪ কোটি টাকা সহ) সেস অন্তর্ভুক্ত রয়েছে।

আরও পড়ুন

এপ্রিলের পরে সর্বোচ্চ সংগ্রহ
এর আগের মাসে অর্থাৎ সেপ্টেম্বর ২০২৩-এ, জিএসটি সংগ্রহ ছিল ১,৬২,৭১২ কোটি টাকা, যার মধ্যে কেন্দ্রীয় জিএসটি (সিজিএসটি) ২৯,৮১৮ কোটি টাকা, রাজ্য জিএসটি (এসজিএসটি) ৩৭,৬৫৭ কোটি টাকা অন্তর্ভুক্ত ছিল। এটি লক্ষণীয় যে অক্টোবর, ২০২৩-এর GST সংগ্রহ এই বছরের এপ্রিল মাসের পরে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। ২০২৩ সালের এপ্রিলে সংগ্রহের পরিমাণ ছিল ১.৮৭ লাখ কোটি টাকা। 

Advertisement

আগামী ৭ বছরে বিস্ময় তৈরি করবে ভারত
 গত কয়েকদিনের মধ্যে মোদী সরকারের জন্য আরেকটি সুখবরের রয়েছে, সেটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেশকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত করার স্বপ্নের বিষয়ে একটি বড় গ্লোবাল এজেন্সিও সীলমোহর দিয়েছে। ভারতে আস্থা প্রকাশ করে, এসএন্ডপি গ্লোবাল (S&P Global) তার প্রতিবেদনে বলেছে যে দেশটি আগামী ৭ বছরে বিস্ময়কর কাজ করবে এবং ২০৩০ সালের মধ্যে এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হতে পারে। অন্য একটি প্রতিবেদনে অনুমান করা হয়েছে যে ভারত ২০৪৭ সালের মধ্যে  উন্নত দেশে পরিণত হবে।

GDP এতটা পর্যন্ত বাড়তে পারে 
 বর্তমানে, ৩.৭ ট্রিলিয়ন ডলারের জিডিপি সহ ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি এবং এসএন্ডপি গ্লোবাল অনুসারে, ২০৩০ সালের মধ্যে এর আকার ৭৩০০ বিলিয়ন ডলারে পৌঁছতে পারে। জাপানের জিডিপিও এই অঙ্কে পিছিয়ে থাকবে। এসএন্ডপি গ্লোবাল অনুসারে, ভারতের মোট  গ্রোস ডমেস্টিক প্রডাক্ট (জিডিপি) ৬.২ শতাংশ থেকে ৬.৩ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। অর্থাৎ, এই ক্ষেত্রে, ২০২৪ সালের মার্চে শেষ হওয়া আর্থিক বছরেও ভারতীয় অর্থনীতি বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি থাকবে।

Advertisement