scorecardresearch
 

Brahmos Missile Misfire Controversy : পাকিস্তানের দিকে ভুল করে ব্রাহ্মস মিসাইল, সাসপেন্ড ৩ অফিসার

Brahmos Missile Misfire Controversy: চলতি বছরের মার্চে পাকিস্তানে ভুলবশত ভারতের ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল। আর তারপর তা নিয়ে বড় বিতর্ক তৈরি হয়। এ বিষয়ে তদন্তের দাবি জানিয়েছিল পাকিস্তান। এখন ব্যবস্থা নিয়ে ভারত বিমান বাহিনীর তিন কর্মকর্তাকে বরখাস্ত করেছে।

Advertisement
ভুল করে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল (প্রতীকী ছবি) ভুল করে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • পাকিস্তানে ভুলবশত ভারতের ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল
  • আর তারপর তা নিয়ে বড় বিতর্ক তৈরি হয়
  • এ বিষয়ে তদন্তের দাবি জানিয়েছিল পাকিস্তান

Brahmos Missile Misfire Controversy: চলতি বছরের মার্চে পাকিস্তানে ভুলবশত ভারতের ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল। আর তারপর তা নিয়ে বড় বিতর্ক তৈরি হয়। এ বিষয়ে তদন্তের দাবি জানিয়েছিল পাকিস্তান। এখন ব্যবস্থা নিয়ে ভারত বিমান বাহিনীর তিন কর্মকর্তাকে বরখাস্ত করেছে।

৯ মার্চের ঘটনা
কী হয়েছিল, জেনে নেওয়া যাক। চলতি বছরের ৯ মার্চ ভারতীয় সুপারসনিক মিসাইল (সেখানে কোনও অস্ত্র ছিল না) লাহোর থেকে প্রায় ২৭৫ কিলোমিটার দূরে পাকিস্তানের ভূখণ্ডে পড়েছিল।

এ কারণে একটি কোল্ড স্টোরেজ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এই দুর্ঘটনায় কেউ মারা যায়নি। তখন ভারত সরকার পুরো ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছিস। এবং এর পাশাপাশি তদন্তের কথা বলেছিল।

তদন্ত
পরে বিষয়টি তদন্ত করেন ভাইস এয়ার মার্শাল আর কে সিনহা। এবং তাঁর তরফে একাধিক অফিসারকে এই পুরো ঘটনার জন্য দায়ী করা হয়। এখন একই তদন্তের ভিত্তিতে তিন অফিসারকে বরখাস্ত করেছে বিমান বাহিনী। ভবিষ্যতে যাতে এ ধরনের অবহেলার ঘটনা না ঘটে সেজন্য এই কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিবৃতি দিয়েছেন রাজনাথ
প্রসঙ্গত, এই গোটা বিতর্ক নিয়ে সংসদে বিবৃতি দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। তিনি বলেছিলেন যে এই অনিচ্ছাকৃত ঘটনাটি দুঃখজনক। আমাদের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা অত্যন্ত নিরাপদ এবং নির্ভরযোগ্য। এই ঘটনাটি নির্দেশের সময় অনিচ্ছাকৃত ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সঙ্গে সম্পর্কিত। তবে এটা স্বস্তির বিষয় যে এই ঘটনায় কোনও ধরনের ক্ষয়ক্ষতি হয়নি। সরকার এ ঘটনাকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছে।

রাজ্যসভায় রাজনাথ সিং বলেছিলেন, "দুর্ভাগ্যবশত একটি ক্ষেপণাস্ত্র ৯ মার্চ দুর্ঘটনাক্রমে উৎক্ষেপণ করা হয়েছিল। ঘটনাটি একটি নিয়মিত পরিদর্শনের সময় ঘটেছে। আমরা পরে জানতে পারি যে এটি পাকিস্তানে গিয়েছিল। আমি সভাকে জানাতে চাই যে সরকার ঘটনাটি গুরুত্বের সঙ্গে বিবেচনা করেছে। আনুষ্ঠানিক উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তে দুর্ঘটনার সঠিক কারণ নির্ণয় করা হবে।"

Advertisement

তিনি বলেছিলেন, "তবে ভাল কথা হল ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের পর দুর্ঘটনার কারণে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।"

 

Advertisement