scorecardresearch
 

নজির ভারতের, সফল ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল পরীক্ষা

ভারতীয় সেনার মুকুটে জুড়ল নতুন পালক। সফল ভাবে পরীক্ষা চালানো হল ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের। সেই পরীক্ষা সফল হওয়ায় বিরাট সাফল্য পেয়েছে ভারতীয় নৌসেনা ও ডিআরডিও।

Advertisement
ব্রহ্মস মিসাইল। প্রতীকী ছবি-ইন্ডিয়া টুডে ব্রহ্মস মিসাইল। প্রতীকী ছবি-ইন্ডিয়া টুডে
হাইলাইটস
  • সফল ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের উৎক্ষেপণ
  • মিসাইলটি তৈরি করেছে ডিআরডিও
  • প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহও টুইট করে শুভেচ্ছা জানান সকলকে

ভারতীয় সেনার মুকুটে জুড়ল নতুন পালক। সফল ভাবে পরীক্ষা চালানো হল ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের। সেই পরীক্ষা সফল হওয়ায় বিরাট সাফল্য পেয়েছে ভারতীয় নৌসেনা ও ডিআরডিও।

ভারতের বড় সাফল্য

দেশীয় প্রযুক্তিতে নির্মিত যুদ্ধজাহাজ আইনএনএস চেন্নাই থেকে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের পরীক্ষাটি করা হয়। আরব সাগরের নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত হাতে মিসাইলটি। মিসাইলটি তৈরি করেছে ডিআরডিও। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহও টুইট করে শুভেচ্ছা জানান সকলকে।

লাদাখের সংঘাতময় পরিস্থিতির পর থেকে ভারত একের পর এক মিসাইলের পরীক্ষা চালাচ্ছে। দিনকয়েক আগেই ব্রহ্মস ক্রুজের আর একটি সফল উৎক্ষেপণ করে ভারত। রাশিয়ার সঙ্গে যৌথ উদ্য়োগে মিসাইলটি তৈরি করে ভারত। প্রায় ৪০০ মিটার দূরত্বে যে কোনও লক্ষ্যবস্তু আঘাত হানতে পারে এই মিসাইলটি।

এদিনের মিসাইলটির সফলভাবে পরীক্ষার পরে ভারতীয় সেনা আরও একধাপ এগিয়ে গেল। লাদাখের সংঘাতের পর থেকেই শক্তিশালী ক্রুজ মিসাইলের উপর জোর দিয়েছিল ভারত। সেই পরীক্ষাতে সফলও হয়েছে ডিআরডিও। সেইসঙ্গে এই মিসাইল পাওয়ায় শক্তিশালী হবে ভারতীয় বায়ুসেনাও।

পরীক্ষাতে সফল ভারত

অন্যদিকে, ব্যালেস্টিক মিসাইলেও একাধিক পরীক্ষা চালানো হচ্ছে। ওড়িশার চাঁদপুর থেকে পৃথ্বী-২ ব্যালেস্টিক মিসাইলের উৎক্ষেপণ করা হয়। আর প্রথম উৎক্ষেপণই সফল হয় এই ব্যালেস্টিক মিসাইল। জানা গিয়েছে, এই মিসাইল পরমাণু অস্ত্র বহন করতে সক্ষম। সর্বোচ্চ ৩৫০ মিটার দূরত্বে আঘাত হানতে পারে।  ৫০০ থেকে হাজার কেজি অস্ত্র বহন করতে সক্ষম এটি।  অত্যাধুনিক উপকরণে তৈরি ভারতের কাছে মোট তিনটি পৃথ্বী মিসাইল রয়েছে। পৃথ্বি-১ ১৫০ কিমি, পৃথ্বি-২ ৩৫০ এবং পৃথ্বি-৩ ৬০০ কিমি ক্ষমতাসম্পন্ন ।

Advertisement