scorecardresearch
 

Budget 2023: আগামী বাজেটে বদলাতে পারে আয়কর ছাড়ের নিয়ম? বড় ঘোষণার ইঙ্গিত

Budget 2023: আগামী বছরের বাজেট ২০২৪-র লোকসভা নির্বাচনের আগে শেষ পূর্ণকালীন বাজেট হতে চলেছে। এরপর ২০২৪-এ সরকার ফেব্রুয়ারিতে বাজেট পেশ করবে। তবে তা অন্তর্বর্তীকালীন বাজেট। ২০২৪-এ নতুন সরকার গঠনের আগে এই বাজেটে বেশ কিছু চমকপ্রদ অফার মিলতে পারে। সম্ভবত ২০২৩-এর জুলাই মাসে একটি পূর্ণকালীন বাজেট পেশ করা হবে।

Advertisement
নির্মলা সীতারমন নির্মলা সীতারমন
হাইলাইটস
  • আগামী বছরের বাজেট ২০২৪-র লোকসভা নির্বাচনের আগে শেষ পূর্ণকালীন বাজেট হতে চলেছে
  • এরপর ২০২৪-এ সরকার ফেব্রুয়ারিতে বাজেট পেশ করবে
  • তবে তা অন্তর্বর্তীকালীন বাজেট

Budget 2023: আগামী বছরের বাজেট (Budget 2023) ২০২৪-র লোকসভা নির্বাচনের (Lok Sabha Election) আগে শেষ পূর্ণকালীন বাজেট (Full Budget) হতে চলেছে। এরপর ২০২৪-এ সরকার ফেব্রুয়ারিতে বাজেট পেশ করবে। তবে তা অন্তর্বর্তীকালীন বাজেট। ২০২৪-এ নতুন সরকার গঠনের আগে এই বাজেটে বেশ কিছু চমকপ্রদ অফার মিলতে পারে। সম্ভবত ২০২৩-এর জুলাই মাসে একটি পূর্ণকালীন বাজেট পেশ করা হবে।

২০২৪-র আগে সরকার জনগণকে অনেক দিক থেকেই ছাড় দিতে পারে। তবে এই ছাড় ঘোষণা করার আগে, সরকার বাজেটে সেই প্রকল্পগুলিতে আরও বেশি মনোযোগ দেবে যার জন্য ২০২২ এর লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল। উদাহরণস্বরূপ, কৃষকদের আয় দ্বিগুণ করা, সকলের জন্য আবাস।

আয়করে ছাড় (Income Tax) দিতে পারে সরকার!
অবসর নেওয়ার আগে অর্থসচিব তরুণ বাজাজ ট্যাক্স স্ল্যাবগুলিতেও এই বাজেটে পরিবর্তন আনার ঘোষণা করতে পারেন। তবে পুরনো কর ব্যবস্থায় এসব পরিবর্তন করা হবে না। যদি এই পরিবর্তনগুলি করা হয় তবে সরকার ২০২৩ সালে আনা নতুন কর ব্যবস্থায় তা করবে। নতুন এই ব্যবস্থায় আরও বেশি সংখ্যক মানুষকে যুক্ত করে সরকার ধীরে ধীরে পুরোনো কর ব্যবস্থা বাতিল করে একটি মাত্র কর ব্যবস্থা চালু রাখার পরিকল্পনায় এগিয়ে যেতে পারে।

ট্যাক্স স্ল্যাবে পরিবর্তন আসবে!
বর্তমানে দুটি কর ব্যবস্থা রয়েছে। প্রথম ব্যবস্থা, যাকে বলা হয় পুরনো ব্যবস্থা, ৫ লাখ পর্যন্ত আয়ের ওপর কোনও  কর দিতে হবে না। এছাড়াও, 80C-এর অধীনে, ১.৫ লক্ষ টাকার বিনিয়োগের উপর কর জমা থেকে ছাড় রয়েছে। এ অনুযায়ী সাড়ে ছয় লাখ পর্যন্ত আয়ের ওপর কোনও কর দিতে হবে না। অবসর নেওয়ার আগে অর্থসচিব তরুণ বাজাজ পরামর্শ দিয়েছেন যে সাড়ে ৬ লক্ষ পর্যন্ত আয় করমুক্ত হতে পারে।

Advertisement

পুরনো কর ব্যবস্থার কি অবসান হবে?
তরুণ বাজাজের মতে, পুরনো কর ব্যবস্থায় মানুষ পরিকল্পনার সুবিধা পায়। কিন্তু অনেককে আছে যাদের বিনিয়োগের জন্য টাকা নেই এবং তাদের কর দিতে হয়। একইসঙ্গে, নতুন কর ব্যবস্থায় কোনো ছাড় না থাকায় কর প্রদানে ইতিমধ্যেই বিধিনিষেধ রয়েছে, ফলে তাও কোনোভাবেই করদাতাদের জন্য কল্যাণকর নয়। 

ভারতে করদাতার সংখ্যা খুবই কম
ভারতে এমন বিপুল সংখ্যক করদাতা রয়েছেন যারা তাদের বার্ষিক আয় ৭ লাখের কম ঘোষণা করেন। তরুণ বাজাজের মতে, ট্যাক্স স্কিমের পুনর্বিবেচনা করতে হবে এবং এমন একটি ব্যবস্থা তৈরি করতে হবে যাতে কর স্ল্যাবগুলি ছাড়ের বিকল্পগুলি হ্রাস করে বৃদ্ধি করা হয়।তাঁর মতে, আরও বেশি সংখ্যক মানুষ নতুন কর ব্যবস্থার অংশ হতে পারে। যদি এমনটি হয়, তাহলে সরকারের পক্ষে দুটির পরিবর্তে একটি মাত্র কর ব্যবস্থা বজায় রাখার সিদ্ধান্ত নেওয়া সহজ হবে।

Advertisement