scorecardresearch
 

কংগ্রেসে যোগ দিচ্ছেন PK? সিনিয়র নেতাদের সঙ্গে আলোচনায় রাহুল

বৈঠক থেকে যে উপসংহারে বেরিয়েছে, সেই অনুযায়ী প্রশান্ত কিশোরের দলে আসা লাভজনক হতে পারে, তবে তার ভূমিকা কী হবে সেই সিদ্ধান্ত আগে নিতে হবে।

Advertisement
কংগ্রেসের মিশন ২৪-এর অংশ হচ্ছেন PK? কংগ্রেসের মিশন ২৪-এর অংশ হচ্ছেন PK?
হাইলাইটস
  • জোর গুঞ্জন দেশের রাজনৈতিক মহলে
  • কংগ্রেসের মিশন ২৪-এর অংশ হচ্ছেন PK?
  • সিনিয়র নেতাদের পরামর্শ চাইলেন রাহুল

কংগ্রেস দল ২০২৪-এর লোকসভা  ভোটের জন্য এখন থেকেই তৈরি হতে চাইছে।  এই নিয়ে  কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী সম্প্রতি দলের সিনিয়র নেতাদের সাথে  গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন। যেখানে তিনি রাজনৈতিক কৌশলবিদ প্রশান্ত কিশোরের দলে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন বলেই জানা যাচ্ছে।

এই গুরুত্বপূর্ণ বৈঠকটি ২২ জুলাই ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছিল। তাতে কমলনাথ, মল্লিকার্জুন খাড়গ, এ কে অ্যান্টনি, অজয় ​​মাকেন, আনন্দ শর্মা, হরিশ রাওয়াত, অম্বিকা সোনি, কেসি ভেনুগোপালের মতো দলের বড় নেতারা অংশ নিয়েছিলেন।

সূত্রমতে, রাহুল গান্ধী এখানে সমস্ত নেতার সাথে তাঁর এবং প্রশান্ত কিশোরের মধ্যকার বৈঠকের কথা উল্লেখ করেছিলেন। এতে প্রশান্ত কিশোর তাঁর সামনে যে পরিকল্পনা রেখেছিলেন তা নিয়ে কথা হয়েছিল।

সভায় অংশ নেওয়া একজন প্রবীণ নেতা আজতককে বলেন যে, রাহুল গান্ধী প্রশান্ত কিশোরের দলে যোগ দেওয়ার বিষয়েও আলোচনা করেছেন। কেবল একজন উপদেষ্টা হিসাবে নয়, দলের সদস্য হিসাবে কাজ করবেন পিকে। এই পদক্ষেপের লাভ-লোকসান নিয়েও বৈঠকেও আলোচনা হয়।

PK আসলে লাভ আছে, তবে ...
 বৈঠক  থেকে যে উপসংহারে বেরিয়েছে, সেই অনুযায়ী প্রশান্ত কিশোরের দলে আসা লাভজনক হতে পারে, তবে তার ভূমিকা কী হবে সেই সিদ্ধান্ত আগে নিতে হবে। জেডিইউর (JDU) সাথে পিকে যাত্রার পরিপ্রেক্ষিতে কংগ্রেস দল তার ভূমিকার বিষয়ে এখানে কিছু সীমানা নির্ধারণ করতে পারে।

বৈঠকে অংশ নেওয়া অন্য এক নেতার মতে, 'এটাই সময়েই নতুন আইডিয়া, রণনীতি  নিয়ে আসা উচিত। প্রশান্ত কিশোরকে পার্টিতে আনা হলে কোনও ক্ষতি হবে না, কীভাবে তিনি আসবেন তা নিয়ে আলোচনা হতে পারে। কংগ্রেসের মধ্যে অনেক প্রতিভা আছে, যদি আরও উন্নতির জন্য কিছু পরিবর্তন হয় তবে আমাদের শেখা উচিত।'

Advertisement

তবে এই বিষয়ে কংগ্রেস বা প্রশান্ত কিশোরের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনও কিছু বলা  হয়নি। প্রসঙ্গত একুশের বাংলা নির্বাচনে বিজয়ের পর প্রশান্ত কিশোর জাতীয় পর্যায়ে কাজ করতে ব্যস্ত। সম্প্রতি তিনি রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধীর সাথে দেখা করেছিলেন। মনে করা হচ্ছে এই বৈঠকে ২০২৪ সালের নির্বাচনের আগে কংগ্রেসকে আবারও দাঁড় করানোর বিষয়ে আলোচনা হয়েছিল।

 

Advertisement