scorecardresearch
 

বাতিল CBSE দশমের পরীক্ষা, স্থগিত হল দ্বাদশের পরীক্ষা

সারা দেশে করোনার বাড়বাড়ন্ত । আর এই পরিস্থিতিতে CBSE বোর্ড পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিল ভারত সরকার। সিবিএসই-র দ্বাদশ পরীক্ষা স্থগিত করা হয়েছে, দশম শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে।

Advertisement
Student Student
হাইলাইটস
  • করোনার সেকেন্ড ওয়েভের মাঝে বড় সিদ্ধান্ত
  • দশম শ্রেণির পরীক্ষা বাতিল করল সিবিএসই বোর্ড
  • দ্বাদশের পরীক্ষা স্থগিত করা হয়েছে

সারা দেশে করোনার বাড়বাড়ন্ত । আর এই পরিস্থিতিতে CBSE বোর্ড পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিল ভারত সরকার। সিবিএসই-র  দ্বাদশের পরীক্ষা স্থগিত করা হয়েছে, দশম শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শিক্ষামন্ত্রী এবং মন্ত্রকের অন্যান্য কর্মকর্তাদের  সঙ্গে বৈঠক করেন যেখানে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মধ্যপ্রদেশেও পিছিয়ে দেওয়া হয়েছে পরীক্ষা
দেশে নতুন করে করোনার প্রাদুর্ভাবের কারণে বুধবার মধ্যপ্রদেশের দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষাও স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমপি স্কুল এডুকেশন বিভাগ নির্দেশিকা  জারি করে জানিয়েছে যে বোর্ড পরীক্ষা এক মাসের জন্য স্থগিত করা হয়েছে।

পরীক্ষা বাতিলের দাবি করা হচ্ছিল
 দেশে ক্রমবর্ধমান করোনা সংকটের মধ্যে অনেক রাজ্যের  মুখ্যমন্ত্রী, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং পরীক্ষার্থীরা পরীক্ষা  বাতিলের আবেদন করেছিলেন। এবছর দেশের প্রায় ৩০ লাখ  পরীক্ষার্থী  সিবিএসই পরীক্ষায় বসতে চলেছিল।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সাংবাদিক সম্মেলনে পরীক্ষা বাতিলের দাবি করেছিলেন। একই সঙ্গে রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধীও পরীক্ষা বাতিল করার দাবি জানিয়েছিলেন। এরই মধ্যে এদিন শিক্ষামন্ত্রকের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোী। এই বৈঠকে  পরেই কেন্দ্রীয়  শিক্ষামন্ত্রক দশমের পরীক্ষা বাতিল ও দ্বাদশের স্থগিতের ঘোষণা করল। দশম শ্রেণীর পরীক্ষার ফল বোর্ডের তৈরি মাপকাঠি অনুযায়ী স্থির করা হবে। দ্বাদশের পরীক্ষা পরে হবে। বোর্ড আগামী ১ জুন পরিস্থিতির পর্যালোচনা করবে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক সূত্রে এ খবর জানানো হয়েছে।

করোনা  কালে বাচ্চাদের বেশিরভাগ পড়াশোনাই অনলাইনেই হচ্ছে, তবে মাঝখানে করোনার কেস কমে যাওয়ার ধীরে ধীরে স্কুলগুলি খোলা হচ্ছিল। তবে এখন পরীক্ষা মরশুমে আবার বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে  অনেক রাজ্যই তাদের বোর্ড পরীক্ষা এখানে স্থগিত করে দিচ্ছে। এমন পরিস্থিতিতে সিবিএসই পরীক্ষা স্থগিত করার জন্য কেন্দ্রের উপর চাপ ছিল।

Advertisement

 

Advertisement