scorecardresearch
 

DA Hike: কেন্দ্রীয় কর্মচারীদের জন্য বিরাট উপহার, ডিএ বাড়াল মোদী সরকার

মহার্ঘ ভাতা নিয়ে সুখবর কেন্দ্র সরকারের। লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের বড় সিদ্ধান্ত। সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। এখন মহার্ঘ ভাতা বেড়ে হল ৫০ শতাংশ। রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে ডিএ-র ফারাক বাড়ল ৩৬ শতাংশ। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল একথা ঘোষণা করেন। ১ জানুয়ারি, ২০২৪ থেকে এটি কার্যকর ধরা হবে।

Advertisement
DA, Modi Governemnt DA, Modi Governemnt

7th Pay Commission: মহার্ঘ ভাতা নিয়ে সুখবর কেন্দ্র সরকারের। লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের বড় সিদ্ধান্ত। সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। এখন মহার্ঘ ভাতা বেড়ে হল ৫০ শতাংশ। রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে ডিএ-র ফারাক বাড়ল ৩৬ শতাংশ। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল একথা ঘোষণা করেন। ১ জানুয়ারি, ২০২৪ থেকে এটি কার্যকর ধরা হবে। যাতে লক্ষাধিক কর্মচারী উপকৃত হবে। এই মহার্ঘ ভাতা এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা ৪% বৃদ্ধির অনুমোদন দিয়েছে, কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল ঘোষণা করেছেন।

সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে গৃহীত ফর্মুলা অনুসারে ডিএ এবং ডিআর বৃদ্ধি করা হয়েছে। এর আঘে গত ২০২৩-এর অক্টোবরে শেষবার ডিএ বৃদ্ধি হয়েছিল। ৪ শতাংশ বেড়ে, ৪৬ শতাংশে হয়েছিল। মহার্ঘ ভাতা এবং পেনশনভোগীদের জন্য রাজকোষের ওপর সম্মিলিত প্রভাব প্রতি বছর ১২,৮৬৯ কোটি টাকা ছিল। জানুয়ারি ২০২৪ থেকে ফেব্রুয়ারি ২০২৫ অর্থবছরে এর প্রভাব ১৫,০১৪ কোটি টাকা হবে৷

ডিএ বৃদ্ধির সঙ্গে সঙ্গে পরিবহন ভাতা, ক্যান্টিন ভাতা, ডেপুটেশন ভাতা ২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। হাউজ রেন্ট ভাতা মূল বেতনের ২৭ শতাংশ, ১৯ শতাংশ এবং ৯ শতাংশ থেকে যথাক্রমে ৩০ শতাংশ, ২০ শতাংশ এবং ১০ শতাংশ বেড়েছে।

বর্তমানে ২০ লক্ষ টাকা থেকে ২৫ লক্ষ টাকা বৃদ্ধি সহ গ্রাচুইটির অধীনে ২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। বিভিন্ন ভাতা বৃদ্ধির কারণে রাজকোষের ওপর বার্ষিক ৯,৪০০ কোটি টাকার বোঝা বাড়বে। 

এই সিদ্ধান্তের ফলে ৪৮ লক্ষ কেন্দ্রীয় কর্মচারী এবং ৬৮ লক্ষ পেনশনভোগীরা উপকৃত হবেন। হোলির আগে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও, সরকার উজ্জ্বলা প্রকল্পের মেয়াদ এক বছরের জন্য বাড়ানোরও ঘোষণা করেছে।

Advertisement

Advertisement