scorecardresearch
 

Lunar Eclipse 2023: বছরের প্রথম চন্দ্রগ্রহণ 'বিরল', আজ ঠিক কখন দেখা যাবে?

Lunar Eclipse 2023: ৫ মে একটি বিরল চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। পৃথিবী সূর্য আর চাঁদের মাঝখানে চলে আসায় চাঁদের পৃষ্ঠে পৃথিবী ছায়া পড়বে। এর ফলে চাঁদের পৃষ্ঠ সম্পূর্ণ অন্ধকার হয়ে যাবে। চলুন জেনে নেওয়া যাক চন্দ্রগ্রহণ কখন শুরু হবে এবং কলকাতায় কখন দেখা যাবে...

Advertisement
৫ মে একটি বিরল চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। পৃথিবী সূর্য আর চাঁদের মাঝখানে চলে আসায় চাঁদের পৃষ্ঠে পৃথিবী ছায়া পড়বে। ৫ মে একটি বিরল চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। পৃথিবী সূর্য আর চাঁদের মাঝখানে চলে আসায় চাঁদের পৃষ্ঠে পৃথিবী ছায়া পড়বে।
হাইলাইটস
  • ৫ মে একটি বিরল চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে।
  • পৃথিবী সূর্য আর চাঁদের মাঝখানে চলে আসায় চাঁদের পৃষ্ঠে পৃথিবী ছায়া পড়বে।
  • এর ফলে চাঁদের পৃষ্ঠ সম্পূর্ণ অন্ধকার হয়ে যাবে।

Lunar Eclipse 2023: ২০২৩ সালে মোট চারটি গ্রহণ হবে। বৈশাখ অমাবস্যায় সূর্যগ্রহণের পর আজ (৫ মে) হতে চলেছে চন্দ্রগ্রহণ। বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটছে বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখ পূর্ণিমার দিনে। সূর্য, চাঁদ আর পৃথিবী এক সরলরেখায় চলে আসবে। যার ফলে, ৫ মে একটি বিরল চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। পৃথিবী সূর্য আর চাঁদের মাঝখানে চলে আসায় চাঁদের পৃষ্ঠে পৃথিবী ছায়া পড়বে। এর ফলে চাঁদের পৃষ্ঠ সম্পূর্ণ অন্ধকার হয়ে যাবে। চলুন জেনে নেওয়া যাক চন্দ্রগ্রহণ কখন শুরু হবে এবং কলকাতায় কখন দেখা যাবে...

চন্দ্রগ্রহণের সময় (Lunar Eclipse 2023 Timing):
২০২৩ সালের প্রথম চন্দ্রগ্রহণ ৫ মে, আজ হতে চলেছে। এর আগে সূর্যগ্রহণ হয়েছিল এপ্রিলে। এই গ্রহণ আজ (৫ মে) রাত ৮টা ৪৬ মিনিট শুরু হবে এবং মধ্যরাতের পরে ১টা ২০ মিনিটে শেষ হবে। এই গ্রহণ মোট ৪ ঘন্টা ১৮ মিনিট স্থায়ী হবে। চন্দ্রগ্রহণের পরমগ্রাস সময় রাত ১০টা ৫৩ মিনিটে। চন্দ্রগ্রহণের সূতক সময় ৯ ঘণ্টা আগে শুরু হয়।

আরও পড়ুন: ৫ মে-র চন্দ্রগ্রহণ বিরল কেন? একটি বিশেষ ঘটনা ঘটতে পারে

কেন ৫ মে-র চন্দ্রগ্রহণ বিরল?
আজকের চন্দ্রগ্রহণ প্রাকৃতিক ভাবে উপচ্ছায়া বা পেনাম্ব্রাল (Penumbral) তৈর্ করছে। তাই একে ‘পেনাম্ব্রাল লুনার এক্লিপ্স’ বলা হচ্ছে। আজ রাত ৮টা ৪৬ মিনিট থেকে মধ্যরাত ১টা ২০ মিনিটের মধ্যে চাঁদ তার কক্ষপথে পৃথিবীর এই প্রচ্ছায়ার মধ্যে দিয়ে যাবে। ওই সময় পৃথিবীর বায়ুমণ্ডলে সূর্যালোক ছড়িয়ে পড়ার ফলে লালচে রঙের আভা বিচ্ছুরিত হবে। ওই আলো চাঁদকে লালচে আভায় ভরিয়ে দেবে।

বছরের প্রথম চন্দ্রগ্রহণ কোথায় দেখা যাবে?
এই গ্রহণে পৃথিবীর ছায়া চাঁদের একপাশে পড়ার কারণে এটি সর্বত্র দেখা যাবে না। বছরের প্রথম চন্দ্রগ্রহণ এশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া, অ্যান্টার্কটিকা, আফ্রিকা, প্রশান্ত মহাসাগরীয় অ্যাটলান্টিক এবং ভারত মহাসাগরের বেশ কিছু এলাকাকে প্রভাবিত করবে।

Advertisement

কলকাতায় চন্দ্রগ্রহণ কখন দেখা যাবে?
আজ রাত ৮টা ৪৪ মিনিট থেকে কলকাতায় এই গ্রহণ দেখা যাবে। রাত ১টা ১ মিনিট পর্যন্ত এই গ্রহণ চলবে। কলকাতার পাশাপাশি পটনা, দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদ, চেন্নাই,ভোপাল, চণ্ডীগড়েও একই সময়ে এই গ্রহণ দেখা যাবে।

Advertisement