scorecardresearch
 

Chattisgarh Dantewada Naxalite Attack: দান্তেওয়াড়ায় মাওবাদী হামলা, শহিদ ১১ জওয়ান

Chattisgarh Dantewada Naxalite Attack: ছত্তীসগড়ের দান্তেওয়াড়ায় বড়সড় মাওবাদী হামলায় শহিদ ১১ জওয়ান। দান্তেওয়াড়ার আরানপুরে ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড (ডিআরজি) বাহিনীর একটি গাড়িতে আইইডি হামলা হয়। শহিদ সেনাদের মধ্যে ১০ জন ডিআরজি এবং একজন চালক ছিলেন। হামলার ঘটনায় মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বলেন, "খুবই দুঃখজনক। মাওবাদীর রেহাই দেওয়া হবে না।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ছত্তীসগড়ের দান্তেওয়াড়ায় বড়সড় মাওবাদী হামলায় শহিদ ১১ জওয়ান
  • বাহিনীর একটি গাড়িতে আইইডি হামলা হয়
  • শহিদ সেনাদের মধ্যে ১০ জন ডিআরজি এবং একজন চালক ছিলেন

Chattisgarh Dantewada Naxalite Attack: ছত্তীসগড়ের (Chattisgarh) দান্তেওয়াড়ায় বড়সড় মাওবাদী হামলায় শহিদ ১১ জওয়ান। দান্তেওয়াড়ার আরানপুরে ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড (DRG) বাহিনীর একটি গাড়িতে আইইডি হামলা (IED attack) হয়। শহিদ সেনাদের মধ্যে ১০ জন ডিআরজি এবং একজন চালক ছিলেন। হামলার ঘটনায় মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বলেন, "খুবই দুঃখজনক। মাওবাদীর রেহাই দেওয়া হবে না। তাদের বিরুদ্ধে আমাদের লড়াই শেষ পর্যায়ে। মাওবাদকে পরিকল্পিতভাবে নির্মূল করা হবে।" তথ্য অনুযায়ী, এই হামলার পর মাওবাদীদের ঘেরাও করেছে পুলিশ। দুই পক্ষের গোলাগুলি এখনও চলছে। আরও জানা গেছে, ঘটনাস্থলে আরও ফোর্স ডাকা হয়েছে।

মাওবাদী হামলার ঘটনায় ভূপেশ বাঘেলকে আক্রমণ করেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিং। তিনি দাবি করেন, প্রত্যেকটি হামলার পরই এ কথা বলেন। কিন্তু কোনও কড়া পদক্ষেপ নেওয়া হচ্ছে না। তিনি আরও বলেন, যতক্ষণ পর্যন্ত রাজ্যগুলির সঙ্গে সমন্বয় করে মাওবাদীদের বিরুদ্ধে অভিযান না চালানো হবে, ততদিন এই সমস্যা মিটবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, মাওবাদী হামলায় সেনাবাহিনীকে সমস্তভাবে সাহায্য করা হবে।

অভিযানে বেরিয়েছিল সেনাবাহিনী
তথ্য অনুযায়ী, সেনা জওয়ানরা অভিযানে বেরিয়েছিলেন। আরানপুরের পালনার এলাকায় আইইডি হামলায় সেনার গাড়ি উড়িয়ে দেওয়া হয়। দুর্ঘটনার পর ঘটনাস্থলে দুটি অ্যাম্বুলেন্স পাঠানো হয়।

ছত্তীসগড়ের আটটি জেলা মাওবাদী প্রভাবিত 
২০২১ সালের সরকারি তথ্য অনুসারে, ছত্তীসগড়ের ৮টি জেলা মাওবাদী প্রভাবিত। এর মধ্যে রয়েছে বিজাপুর, সুকমা, বস্তার, দান্তেওয়াড়া, কাঙ্কের, নারায়ণপুর, রাজনন্দগাঁও এবং কোন্ডাগাঁও।

১০ বছরে ৩৭২২টি নকশাল হামলা, ৪৮৯ জওয়ান শহিদ
স্বরাষ্ট্র মন্ত্রকের ২০২১ সালের তথ্য অনুযায়ী, এপ্রিলে লোকসভায় জানানো হয়, গত ১০ বছরে অর্থাৎ ২০১১ থেকে ২০২০ পর্যন্ত ছত্তীসগড়ের ৩ হাজার ৭২২টি মাওবাদী হামলা হয়েছে। এই হামলায় আমরা ৪৮৯ জন সেনা প্রাণ হারিয়েছে।

Advertisement

Advertisement