scorecardresearch
 

উৎসবে অন্ধকারে ডুবে থাকবে দেশ? নেপথ্যে কয়লা-জোগানে ঘাটতি!

কয়লার জোগানে ঘাটতি বাড়ছে। কেন্দ্রীয় বিদ্যুত্ মন্ত্রকের তরফে এই খবর পাওয়া গেছে। তাহলে কি উৎসবের সময় কয়লার জোগানে ঘাটতির কারণে বিদ্যুৎ পরিষেবা দেশজুড়ে বিঘ্নিত হতে পারে? দেশে ১৩৫টি এমন পাওয়ার প্ল্যান্ট রয়েছে, যেগুলিতে কয়লার মাধ্যমে বিদ্যুৎ উৎপাদিত হয়।

Advertisement
ব্যাহত হবে বিদ্যুৎ পরিষেবা ? ব্যাহত হবে বিদ্যুৎ পরিষেবা ?
হাইলাইটস
  • কয়লার জোগানে ঘাটতি বাড়ছে
  • কেন্দ্রীয় বিদ্যুত্ মন্ত্রকের তরফে এই খবর পাওয়া গেছে
  • তাহলে কি উৎসবের সময় বিদ্যুৎ পরিষেবা বিঘ্নিত হবে ?

কয়লার জোগানে ঘাটতি বাড়ছে। কেন্দ্রীয় বিদ্যুত্ মন্ত্রকের তরফে এই খবর পাওয়া গেছে। তাহলে কি উৎসবের সময় কয়লার জোগানে ঘাটতির কারণে বিদ্যুৎ পরিষেবা দেশজুড়ে বিঘ্নিত হতে পারে? দেশে ১৩৫টি এমন পাওয়ার প্ল্যান্ট রয়েছে, যেগুলিতে কয়লার মাধ্যমে বিদ্যুৎ উৎপাদিত হয়। 

আরও পড়ুন : কী করা যাবে, কী নয়? দুর্গাপুজোয় রাজ্যের ১১ গাইডলাইন

১ অক্টোবরের রিপোর্ট অনুযায়ী,  ১৩৫টি পাওয়ার প্ল্যান্টের মধ্যে ৭২ টির কাছে ৩ দিনের জন্য কয়লা মজুত রয়েছে। ৪ থেকে ১০ দিনের স্টক রয়েছে ৫০টি প্ল্যান্টের কাছে। 

কেন্দ্রীয় বিদ্যুত্ মন্ত্রী  আরকে সিং জানিয়েছেন, মাত্র ৪ দিনের কয়লা মজুত রয়েছে। ফলে উৎসবের দিনগুলিতে বিদ্যুতের ঘাটতি হতে পারে আশঙ্কা করা হচ্ছে। 

কয়লার জোগানের অভাবের কারণ 

প্রথম কারণ হল, অর্থব্যবস্থার পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিদ্যুতের চাহিদা আগের থেকে বেড়ে গিয়েছে। গত মাসে ব্যাপক বৃষ্টি হওয়ায় খাদান থেকে কয়লা তুলতে অনেক বাধার মুখোমুখি হতে হয়েছে শ্রমিকদের। ফলে জোগান কমেছে। এছাড়া বর্ষার আগে পর্যাপ্ত পরিমাণ কয়লা মজুত ছিল না। 

আরও পড়ুন : 'বিশ্বভারতীর ছেলে-মেয়েরা নেশা করে, রবীন্দ্রনাথ থাকলে সুইসাইড করতেন'

জানা গিয়েছে, গতবছর এই সময় যা বিদ্যুতের চাহিদা ছিল এই মুহূর্তে বিদ্যুতের চাহিদা তার ৭০ শতাংশ বেশি। বিভিন্ন কারণে এই চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে কয়লা সরবরাহ করতে অসুবিধা হচ্ছে। যদিও মন্ত্রী আরকে সিং জানিয়েছেন, এটা নিয়ে চিন্তার কারণ নেই। কারণ, স্বাভাবিক আছে সবকিছু। কীভাবে কয়লার জোগান বাড়ানো যেতে পারে সেই দিকে খেয়াল রাখা হচ্ছে। সমস্যার মোকাবিলা করা হচ্ছে। 
 

Advertisement