scorecardresearch
 

G20 Summit 2023: মোদী-বাইডেন বৈঠকের পর প্রশ্ন করার অনুমতি ছিল না মিডিয়ার, বিস্ফোরক অভিযোগ কংগ্রেসের

দিল্লিতে দ্বিপাক্ষিক বৈঠকের পরে জো বাইডেন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সাংবাদিকদের কোনও প্রশ্নই করতে দেওয়া হয়নি। মার্কিন রাষ্ট্রপতির টিম নাকি এমনই অভিযোগ করেছে। শুক্রবার এমনই দাবি তুলেছে কংগ্রেস। G20 শীর্ষ সম্মেলনের আগে এমনই অভিযোগ তাদের। 

Advertisement
দিল্লিতে দ্বিপাক্ষিক বৈঠকের পরে জো বাইডেন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সাংবাদিকদের কোনও প্রশ্নই করতে দেওয়া হয়নি। মার্কিন রাষ্ট্রপতির টিম নাকি এমনই অভিযোগ করেছে। দিল্লিতে দ্বিপাক্ষিক বৈঠকের পরে জো বাইডেন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সাংবাদিকদের কোনও প্রশ্নই করতে দেওয়া হয়নি। মার্কিন রাষ্ট্রপতির টিম নাকি এমনই অভিযোগ করেছে।
হাইলাইটস
  • দিল্লিতে দ্বিপাক্ষিক বৈঠকের পরে জো বাইডেন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সাংবাদিকদের কোনও প্রশ্নই করতে দেওয়া হয়নি।
  • মার্কিন রাষ্ট্রপতির টিম নাকি এমনই অভিযোগ করেছে। শুক্রবার এমনই দাবি তুলেছে কংগ্রেস।
  • G20 শীর্ষ সম্মেলনের আগে এমনই অভিযোগ তাদের। 

G20 Summit 2023: দিল্লিতে দ্বিপাক্ষিক বৈঠকের পরে জো বাইডেন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সাংবাদিকদের কোনও প্রশ্নই করতে দেওয়া হয়নি। মার্কিন রাষ্ট্রপতির টিম নাকি এমনই অভিযোগ করেছে। শুক্রবার এমনই দাবি তুলেছে কংগ্রেস। G20 শীর্ষ সম্মেলনের আগে এমনই অভিযোগ তাদের। 

শুক্রবার সন্ধ্যায় দিল্লি পৌঁছান জো বাইডেন। শনি ও রবিবার প্রগতি ময়দানে ভারত মণ্ডপে G20 শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এক্স হ্যান্ডেলে লিখেছেন, 'প্রেসিডেন্ট বাইডেনের টিম জানিয়েছে, একাধিক অনুরোধ সত্ত্বেও দ্বিপাক্ষিক বৈঠকের পরে তাঁকে এবং প্রধানমন্ত্রী মোদীকে ভারতীয় সংবাদমাধ্যমের প্রশ্ন করার অনুমতি দেওয়া হয়নি।'

'প্রেসিডেন্ট বাইডেন এখন ১১ সেপ্টেম্বর ভিয়েতনামে তাঁর সঙ্গে থাকা সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন। তবে এতে অবাক হওয়ার কিছুই নেই। এভাবেই গণতন্ত্র মোদী-স্টাইল করা হচ্ছে,' তিনি বলেন।

এমনিতে, G20-র মতো বড় সম্মেলনের মাঝে, দ্বিপাক্ষিক বৈঠকে সংবাদমাধ্যমের প্রশ্নোত্তরের উপর নিষেধাজ্ঞা করা হয়েছে।

G20 শীর্ষ সম্মেলন ২০২৩ লাইভ আপডেটের জন্য টাচ করুন

এদিকে, ভারত ও দক্ষিণ এশিয়ায় প্রথমবারের মতো G20 শীর্ষ সম্মেলন হতে চলেছে। তাতে অংশ নিতে বেশ কয়েকজন বিশ্বনেতা দিল্লিতে এসে পৌঁছেছেন। ভারত বর্তমানে G20-র সভাপতিত্ব করছে।

শুক্রবার,মার্কিন প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে তাঁর সরকারি বাসভবনে দেখা করেন। তখনও বাইডেনের সঙ্গে থাকা সাংবাদিকদের বাইরে থাকতে বলা হয়েছিল। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), প্রতিরক্ষা, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সম্প্রসারণসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন দুই রাষ্ট্রনেতা।

সাধারণত কোথাও এমন বৈঠকে গেলে বাইডেনের সঙ্গে হোয়াইট হাউসের সাংবাদিকদের একটি দল থাকেন। যে কোনও দ্বিপাক্ষিক বৈঠকের শুরুতে, প্রাথমিক বিবৃতি নেন তাঁরা। এরপর ছবি তোলা এবং প্রশ্নোত্তর পর্বও থাকে। তবে এক্ষেত্রে ভারতে তাঁরা সেই সুযোগ পাননি বলে অভিযোগ।

Advertisement

হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জিন-পিয়েরে ভারতে আসার পথে বিমানে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। সংবাদসংস্থা এএফপি জানিয়েছে, 'প্রেসিডেন্টের বিশ্বাস, মুক্ত সংবাদমাধ্যম আমাদের গণতন্ত্রের স্তম্ভ।'

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জানিয়েছেন, 'আমরা বরাবরই মার্কিন সরকারে প্রেসিডেন্টের সবকিছুতে মার্কিন সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করার চেষ্টা করি।'

'আমরা আপনাদের কাছে এটুকু অঙ্গীকার করতে পারি যে, দুই নেতার আলোচনার বিষয়ে তথ্য প্রকাশ করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। যেটুকু আমাদের নিয়ন্ত্রণের মধ্যে আছে, তা প্রকাশ করা হবে।'

Advertisement