scorecardresearch
 

Rahul Gandhi: সংসদে কামব্যাক রাহুলের, আজই ফিরে পাচ্ছেন সদস্যপদ

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সংসদ সদস্যপদ আজ ফিরিয়ে দেওয়া হচ্ছে। সূত্রের খবর, কিছুক্ষণের মধ্যেই লোকসভা সচিবালয় একটি বিজ্ঞপ্তি জারি করতে পারে। শুক্রবার সুপ্রিম কোর্ট মোদী সারনেম মানহানির মামলায় রাহুল গান্ধীর দুই বছরের সাজা এবং দোষী সাব্যস্ত হওয়ার সিদ্ধান্ত বাতিল করেছে। এতে তার সাংসদ পদ ফিরে পাওয়ার রাস্তা পরিষ্কার হয়।

Advertisement
সংসদে ফিরছেন রহুল গান্ধী সংসদে ফিরছেন রহুল গান্ধী


কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সংসদ সদস্যপদ আজ বহাল করা হচ্ছে । সূত্রের খবর, কিছুক্ষণের মধ্যেই লোকসভা সচিবালয় একটি বিজ্ঞপ্তি জারি করতে পারে।  শুক্রবার সুপ্রিম কোর্ট মোদী সারনেম  মানহানির মামলায় রাহুল গান্ধীর দুই বছরের সাজা এবং দোষী সাব্যস্ত হওয়র রায়  বাতিল করেছে। এতে তার সংসদে ফিরে আসার পথ পরিষ্কার হয়। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে রাহুল কেরালার ওয়েনাড থেকে নির্বাচনে জিতেছিলেন।

মোদী সারনেম  মামলায় সুপ্রিম কোর্ট থেকে স্বস্তি পাওয়ার পর, রাহুল গান্ধী এখন সংসদের সদস্যপদ ফিরে পাওয়ার দিকে সকলের নজর ছিল। এটা মনে করা হচ্ছিল যে রাহুল গান্ধীর সদস্যপদ ফিরে পাওয়া  সংক্রান্ত সমস্ত নথি প্রস্তুত, যার উপর লোকসভা স্পিকারের স্বাক্ষর করা হয়নি। তবে আজই এই বিষয়ে কিছু সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে সূত্রের খবর ছিল। জানা যাচ্ছে সেই প্রক্রিয়া সম্পন্ন হয়ে গিয়েছে। 

 

আরও পড়ুন

 

সিদ্ধান্তে দেরি হলে আদালতে যেত  কংগ্রেস
সূত্রের খবর অনুযায়ী , রাহুল গান্ধীর সদস্যপদ ফিরে পেতে দেরি  হলে আদালতের দ্বারস্থ হতে পারে কংগ্রেস, এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল । এছাড়াও, বিরোধী দল সংসদেও তা উত্থাপন করতে পারে। প্রসঙ্গত,  শুক্রবার সুপ্রিম কোর্ট মোদী সারনেম  মামলায় রাহুল গান্ধীর সাজা স্থগিত করেছে, যার পরে তার সংসদে যাওয়ার পথ পরিষ্কার হয়ে যায়।

লোকসভার সচিবালয়ের কাজকর্ম নিয়ে প্রশ্ন
 রাহুল গান্ধীকে মোদী সারনেম মামলায় সাজা দেওয়া হলে , লোকসভা সচিবালয় অবিলম্বে তার সদস্যপদ বাতিল করে। বিরোধী দলগুলিও এই বিষয়ে আপত্তি তুলেছিল, কারণ তারা মনে করেছিল যে লোকসভা সচিবালয় এই বিষয়ে তাড়াহুড়ো করেছে। এখন সুপ্রিম কোর্ট এই বিষয়ে রাহুল গান্ধীকে স্বস্তি দিয়েছে , তারপরেও লোকসভা সচিবালয় শান্ত হয়ে বসে আছে।  যাকে কেন্দ্র করে কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দলগুলি এটিকে পক্ষপাতের রাজনীতি হিসাবে ব্যাখ্যা করেছিল। যদিও সেই অভিযোগ নস্যাৎ করে ফিরিয়ে দেওয়া হচ্ছে রাহুলের সাংসদ পদ।

Advertisement

মোদী সারনেম মামলা কী?
মোদী সারনেম মামলার বিষয়ে রাহুল গান্ধীর মন্তব্যের পরে , সুরাতের একটি আদালত মানহানির মামলায় তাকে দুই বছরের কারাদণ্ড দেয়। রায়ের পর রাহুল গান্ধীকে মে মাসে সংসদ থেকে অযোগ্য ঘোষণা করা হয়। তথ্য অনুযায়ী, ২০১৯ সালের সাধারণ নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে একটি জনসভায় প্রধানমন্ত্রী মোদীকে খোঁচা দিতে গিয়ে রাহুল গান্ধী বলেছিলেন , 'সব চোরের সারনেম মোদী হল কী করে?'

মোমী সারনেম মামলায় কী বলল সুপ্রিম কোর্ট?
এই মামলায়, সুপ্রিম কোর্ট শুক্রবার রাহুলকে দোষী সাব্যস্ত করার রায় স্থগিত করে বলেছিল যে বিচারক সর্বোচ্চ সাজা দেওয়ার জন্য কোনও কারণ দেননি। চূড়ান্ত রায় না হওয়া পর্যন্ত দোষী সাব্যস্ত হওয়ার আদেশ স্থগিত রাখতে হবে।

 

Advertisement