scorecardresearch
 

Mukesh Ambani: আরও ৫ বছর মুকেশ-ই চেয়ারম্যান থাকুন, অনুমতি চাইল রিলায়েন্স

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (RIL) ২০২৯ সাল পর্যন্ত অর্থাৎ আরও ৫ বছরের জন্য চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক হিসাবে মুকেশ আম্বানির মেয়াদ বাড়ানোর জন্য তার শেয়ারহোল্ডারদের কাছ থেকে অনুমোদন চেয়েছে।

Advertisement
৭০ পেরিয়েও  চেয়ারম্যান থাকবেন মুকেশ আম্বানি ৭০ পেরিয়েও চেয়ারম্যান থাকবেন মুকেশ আম্বানি

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (RIL) ২০২৯ সাল পর্যন্ত অর্থাৎ আরও ৫  বছরের জন্য চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক হিসাবে মুকেশ আম্বানির মেয়াদ বাড়ানোর জন্য তার শেয়ারহোল্ডারদের কাছ থেকে অনুমোদন চেয়েছে। মুকেশ আম্বানি ১৯৭৭ সাল থেকে রিলায়েন্সের বোর্ডে রয়েছেন। তিনি তার পিতা এবং সংস্থার প্রতিষ্ঠাতা ধীরুভাই আম্বানির মৃত্যুর পর ২০০২ সালের জুলাই থেকে  রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান হিসেবে দায়িত্বে রয়েছেন।

তিনি তার প্রস্তাবিত মেয়াদে কোম্পানির আইন দ্বারা নির্ধারিত ৭০ বছর বয়সে পৌঁছবেন। অতএব, এই বয়সসীমার পরে তার নিয়োগের জন্য শেয়ারহোল্ডারদের একটি বিশেষ রেজোলিউশনের প্রয়োজন হবে। 

মুকেশ আম্বানি ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী হবেন
প্রস্তাবে আরও বলা হয়েছে যে মুকেশ আম্বানি, তার স্ত্রী  এবং পরিচারক সহ, ব্যবসায়িক ভ্রমণের সময় ভ্রমণ, বোর্ডিং এবং লজিং এর জন্য যে খরচ হয়েছে তা রেইম্বুর্সমেন্টের অধিকারী হবেন। এছাড়াও মুকেশ আম্বানি ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তা দেবে সংস্থাটি। কোম্পানির দ্বারা বহন করা খরচগুলিকে পারকুইজিট হিসাবে গণ্য করা হবে না। শেয়ারহোল্ডারদের কাছে পোস্ট করা একটি বিশেষ প্রস্তাবে, রিলায়েন্স বলেছে যে তার পরিচালনা পর্ষদ মুকেশ ডি. আম্বানিকে ২১ জুলাই, ২০২৩-এ তার বর্তমান মেয়াদ শেষ হওয়ার পর থেকে আরও ৫ বছরের জন্য ম্যানেজিং ডিরেক্টর হিসাবে পুনরায় নিয়োগের অনুমোদন দিয়েছে। অর্থাৎ, তার মেয়াদ ১৯ এপ্রিল ২০২৪ থেকে কার্যকর হবে।

আরও পড়ুন

এ বছরও বেতন নেননি মুকেশ আম্বানি 
এতে বলা হয়েছে যে মুকেশ আম্বানি আর্থিক বছর ২০০৮-২০০৯ (এপ্রিল ২০০৮ থেকে মার্চ ২০০৯) থেকে ২০২০ আর্থিক বছর পর্যন্ত তার বার্ষিক পারিশ্রমিক ১৫ কোটি টাকা  নির্ধারণ করেছিলেন। তারপরে ২০২১ অর্থবছর থেকে, তিনি COVID-19 মহামারির কারণে তার বেতন না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি বলেছিলেন যে কোম্পানির সমস্ত ব্যবসা পুরোপুরি তাদের উপার্জনের সম্ভাবনায় ফিরে না আসা পর্যন্ত তিনি তার বেতন নেবেন না।

Advertisement

সব শর্ত পূরণ করেন মুকেশ আম্বানি 
রিলায়েন্স জানিয়েছে যে মুকেশ আম্বানি ১৯ এপ্রিল ২০২৭-এ ৭০ বছর বয়সী হবেন। তার নেতৃত্বে কোম্পানিটি বহুগুণ বৃদ্ধি পেয়েছে এবং এটি কোম্পানির স্বার্থে হবে যে তিনি ৭০ বছর বয়সের পরেও কোম্পানির নেতৃত্ব অব্যাহত রাখবেন। এ জন্য সদস্যদের (শেয়ারহোল্ডারদের) অনুমোদন চাওয়া হয়েছে বিশেষ প্রস্তাব (তাকে ৫ বছরের কার্যকালের মেয়াদ দিতে) পাশ করার জন্য। এতে বলা হয়েছে যে মুকেশ আম্বানি কোম্পানি আইনে নির্ধারিত সমস্ত শর্ত পূরণ করেন এবং পরিচালক হিসেবে নিয়োগ পাওয়ার যোগ্য।

 
 

 

 

Advertisement