scorecardresearch
 

Rahul Gandhi on Lok Sabha Speaker: স্পিকার পদপ্রার্থী ফের ওম বিড়লা, রাহুল বলছেন, 'প্রধানমন্ত্রী বলেন এক, করেন আরেক'

আরও একবার লোকসভা স্পিকারের প্রার্থী হচ্ছেন ওম বিড়লা। সূচি অনুযায়ী আজ তিনি মনোনয়ন জমা দেবেন। স্পিকার পদে প্রার্থী দিচ্ছে না বিরোধীরা। NDA ও ইন্ডিয়া জোটের বৈঠকে সিদ্ধান্ত হয় বিরোধীজের জন্য ছাড়া হয়েছে ডেপুটি স্পিকার পদটি।

Advertisement
রাহুল গান্ধী-ওম বিড়লা-নরেন্দ্র মোদী রাহুল গান্ধী-ওম বিড়লা-নরেন্দ্র মোদী

Lok Sabha Speaker Election 2024: আরও একবার লোকসভা স্পিকারের প্রার্থী হচ্ছেন ওম বিড়লা। সূচি অনুযায়ী আজ তিনি মনোনয়ন জমা দেবেন। স্পিকার পদে প্রার্থী দিচ্ছে না বিরোধীরা। NDA ও ইন্ডিয়া জোটের বৈঠকে সিদ্ধান্ত হয় বিরোধীজের জন্য ছাড়া হয়েছে ডেপুটি স্পিকার পদটি।

এদিকে আজ সংসদে প্রবেশের আগে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী বলেন, "রাজনাথ সিংয়ের কাছ থেকে ফোন এসেছে। আমরা এনডিএ স্পিকার পদে সমর্থন করব। তবে ডেপুটি স্পিকার বিরোধী দলের হতে হবে। আমাদের নেতাকে বলা হয়েছিল কল রিটার্ন করা হবে। কিন্তু এখনও কোন কল আসেনি। প্রধানমন্ত্রী মোদী বলেন এক আর করেন অন্য কিছু।"

এদিকে বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ-র সঙ্গে একমত হওয়ার পরে বিরোধীরা লোকসভার স্পিকারের পদে প্রার্থী দেবে না, বলে জানা গেছে। মঙ্গলবার অষ্টদশ লোকসভা অধিবেশনের দ্বিতীয় দিন। বুধবার হবে স্পিকার নির্বাচন। এনডিএ প্রার্থীরা আজ দুপুর ১২টায় লোকসভার স্পিকারের জন্য মনোনয়ন জমা দেবেন। আজ সংসদ ভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ওম বিড়লার মধ্যে বৈঠক হয়েছে। জানা যায়, ডেপুটি স্পিকার পদটি বিরোধী দলকে দেওয়া হয়েছে।

আরও পড়ুন

আইইউএমএল দলের সংসদ সদস্য ইটি মহম্মদ বশির বলেন, সর্বসম্মতিক্রমে স্পিকার নির্বাচন করা গেলে সবচেয়ে ভালো হয়। ডেপুটি স্পিকারের পদ দেওয়া হয় বিরোধীদের। বিরোধী দলকে ডেপুটি স্পিকার পদ দেওয়া উচিত।

লোকসভার স্পিকার নিয়ে এনডিএ-র প্রচেষ্টা ফলপ্রসূ হয়েছে। এনডিএ এবং ইন্ডিয়া জোটের মধ্যে একটি চুক্তি হয়েছে। লোকসভার স্পিকারের জন্য এনডিএ প্রার্থী হবেন। স্পিকার পদে বিরোধী দল তাদের প্রার্থী দেবে না। সূত্র জানায়, স্পিকারের নাম নিয়ে বিরোধী দলগুলির সঙ্গে সমঝোতা হলে ডেপুটি স্পিকার পদটি বিরোধী দলকে দেওয়া হতে পারে।

উল্লেখ্য, আজ অর্থাৎ মঙ্গলবার মনোনয়নের শেষ দিন। আগামী কাল বুধবার স্পিকার নির্বাচন হবে।

Advertisement

Advertisement