scorecardresearch
 

Vande Bharat Express: ফুল স্পিডে ষাঁড়কে ধাক্কা, ক্ষতিগ্রস্ত বন্দে ভারত এক্সপ্রেস

নয়াদিল্লি থেকে আজমিরগামী বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি দৌসায় দুর্ঘটনার কবলে পড়েছে। কোলভা এবং আরনিয়া রেলওয়ে স্টেশনের মধ্যে গাদারওয়ারা ব্রাহ্মণন গ্রামের কাছে এই ট্রেনটি দুর্ঘটনার সম্মুখীন হয়। বলা হচ্ছে, ট্রেনের সামনে একটি ষাঁড় এসে পড়েছিল। যার জেরে ট্রেনের সামনের অংশ ক্ষতিগ্রস্থ হয়। তথ্য অনুযায়ী, সেমি হাই স্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস ফের দুর্ঘটনার শিকার হল। দৌসায় বন্দে ভারত ট্রেনের সামনে ষাঁড় আসার কারণে ট্রেনের সামনের বনেট ক্ষতিগ্রস্ত হয়েছে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • নয়াদিল্লি থেকে আজমিরগামী বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি দৌসায় দুর্ঘটনার কবলে পড়েছে।
  • কোলভা এবং আরনিয়া রেলওয়ে স্টেশনের মধ্যে গাদারওয়ারা ব্রাহ্মণন গ্রামের কাছে এই ট্রেনটি দুর্ঘটনার সম্মুখীন হয়।

নয়াদিল্লি থেকে আজমিরগামী বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি দৌসায় দুর্ঘটনার কবলে পড়েছে। কোলভা এবং আরনিয়া রেলওয়ে স্টেশনের মধ্যে গাদারওয়ারা ব্রাহ্মণন গ্রামের কাছে এই ট্রেনটি দুর্ঘটনার সম্মুখীন হয়। বলা হচ্ছে, ট্রেনের সামনে একটি ষাঁড় এসে পড়েছিল। যার জেরে ট্রেনের সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়। তথ্য অনুযায়ী, সেমি হাই স্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস ফের দুর্ঘটনার শিকার হল। দৌসায় বন্দে ভারত ট্রেনের সামনে ষাঁড় আসার কারণে ট্রেনের সামনের বনেট ক্ষতিগ্রস্ত হয়েছে।

এই প্রথম ঘটনা নয়, যখন বন্দে ভারত ট্রেন এমন দুর্ঘটনার শিকার হয়েছে। এ সময় পাইলটও জরুরি ব্রেক প্রয়োগ করেন। যদিও এ ঘটনায় যাত্রীরা সম্পূর্ণ নিরাপদ। ঘটনার পর ট্রেনটি প্রায় ১৫ মিনিট ঘটনাস্থলে দাঁড়িয়ে থাকে। এর পরে এই ক্ষতিগ্রস্ত ট্রেনটিকেই পাঠানো হয় আজমিরের দিকে। দৌসার কোলভা এবং আর্নিয়া রেলওয়ে স্টেশনের মধ্যে এই দুর্ঘটনাটি ঘটেছে।

এর আগে দিল্লি থেকে ভোপালগামী ট্রেনটি গোয়ালিয়রে দুর্ঘটনার কবলে পড়ে। এখানে ট্রেনের সামনে গরু আসায় দুর্ঘটনাটি ঘটেছে। গরুর ধাক্কায় ট্রেনের বনেট খুলে সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়। দুর্ঘটনার পর বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি গোয়ালিয়রের ডাবরা স্টেশনে প্রায় ১৫ মিনিট দাঁড়িয়ে ছিল। এ সময় ট্রেনটি দেখতে আশেপাশে ভিড় জমে যায়। রেলওয়ের কারিগরি কর্মীরা স্টেশনেই বনেটটি ঠিক করেছিলেন, তারপরে ট্রেনটি ছেড়ে দেওয়া হয়েছিল।

১ এপ্রিল দিল্লি থেকে ভোপাল রুটে বন্দে ভারত ট্রেনকে পতাকা দেখান প্রধানমন্ত্রী মোদী। ভোপালের রানি কমলাপতি স্টেশন থেকে নয়া দিল্লি স্টেশনে বন্দে ভারত এক্সপ্রেসে যেতে ৭ ঘন্টা ৫০ মিনিট সময় লাগে। গবাদি পশুর সংঘর্ষের ঘটনায় উদ্বিগ্ন রেলওয়ে বন্দে ভারত ট্রেনের সঙ্গে গবাদি পশুর সংঘর্ষের ঘটনায় খুবই উদ্বিগ্ন রেল প্রশাসন। এ ধরনের ঘটনা ঠেকাতে নানা প্রচেষ্টা চলছে।

Advertisement

ভারতীয় রেল আজকাল আধুনিকতার উপর জোর দিচ্ছে। রেলওয়ে স্টেশনগুলো আপগ্রেড করা হচ্ছে। নতুন হাই স্পিড ট্রেন চালু হচ্ছে। এই সিরিজে, সরকার ভবিষ্যতে ভারত জুড়ে ৪০০টি বন্দে ভারত ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছিলেন যে মারাঠাওয়াড়া রেল কোচ কারখানায় বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের প্রায় ১৬০০টি কোচ তৈরি করা হবে। এর প্রতিটির খরচ হবে আট কোটি থেকে নয় কোটি টাকা। সরকারের মতে, নতুন বন্দে ভারত ট্রেনগুলি সর্বাধিক ২০০ kmph (kmph) গতি অর্জন করতে সক্ষম হবে৷

আরও পড়ুন-কর্নাটকে আজ শপথগ্রহণ, মন্ত্রিসভায় কোন কোন কংগ্রেস নেতা?

 

Advertisement