scorecardresearch
 

Arvind Kejriwal: আজ কেজরিওয়ালকে গ্রেফতার করবে ED? আশঙ্কা AAP-এর

আজ ২ নভেম্বর দিল্লিতে হাই ভোল্টেজের একটি দিন হতে চলেছে। বিভিন্ন মামলায় দুই জায়গায় হাজিরা দিতে যাচ্ছেন বিরোধী দলের দুই বড় নেতা। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) আজ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আবগারি নীতি সংক্রান্ত একটি মানি লন্ডারিং মামলায় জিজ্ঞাসাবাদ করবে।

Advertisement

আজ ২ নভেম্বর দিল্লিতে হাই ভোল্টেজের একটি দিন হতে চলেছে। বিভিন্ন মামলায় দুই জায়গায় হাজিরা দিতে যাচ্ছেন বিরোধী দলের দুই বড় নেতা। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) আজ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আবগারি নীতি সংক্রান্ত একটি মানি লন্ডারিং মামলায় জিজ্ঞাসাবাদ করবে। 

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) আজ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আবগারি নীতি সংক্রান্ত একটি মানি লন্ডারিং মামলায় জিজ্ঞাসাবাদ করবে। সোমবার ইডি আম আদমি পার্টির  জাতীয় আহ্বায়ককে ২ নভেম্বর জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে। কেজরিওয়ালকে আজ বেলা ১১টায় ইডি-র দিল্লি অফিসে হাজির হতে বলা হয়েছে। এদিকে কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে আলোচনায় উত্তপ্ত হয়ে উঠেছে দিল্লির রাজনীতি। 

রাজনৈতির বিশেষজ্ঞরা মনে করছেন না  এটি দিল্লির AAP সরকারের জন্য কোনও হুমকি তৈরি করবে। আম আদমি পার্টির সরকারই দিল্লিতে থাকবে। এখানে প্রশ্ন শুধু মুখ্যমন্ত্রীর সিংহাসন নিয়ে। এর মধ্যেও ইডি মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করবে না বলে মনে করা হচ্ছে। কিন্তু এমনটা ঘটলেও অবিলম্বে অন্য কোনও নেতাকে মুখ্যমন্ত্রী করা হবে না। এ জন্য আদালতের কার্যক্রমের অগ্রগতি দেখবে দলটি। আপ  নেতারা যেভাবে গোটা ঘটনাটিকে ষড়যন্ত্র বলে দাবি করছেন, তাতে মনে করা হচ্ছে আদালত থেকে তারা স্বস্তি পাবেন। তবে মামলা বিপরীত হলে আইনি বিধান অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন

এদিকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের পাশাপাশি  তৃণমূল কংগ্রেসের লোকসভা সাংসদ মহুয়া মৈত্রকে বৃহস্পতিবার   পৃথক মামলায় জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হবে৷  আবগারি  নীতি কেলেঙ্কারিতে দিল্লির মুখ্যমন্ত্রীকে জেরা করতে চলেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। যেখানে মহুয়াকে 'ক্যাশ ফর কোয়েরি' অর্থাৎ নগদ টাকা নিয়ে প্রশ্ন করার বিষয়ে লোকসভার এথিক্স কমিটির প্রশ্নের উত্তর দিতে হবে। 

 

বিজেপি উভয় বিরোধী নেতাকে প্রশ্নবিদ্ধ করে কটাক্ষ করেছে। শুধু তাই নয়, তাদের ‘দু’নম্বরি  বলা হয়েছে। ঝাড়খণ্ডের  গোড্ডার বিজেপি সাংসদ, নিশিকান্ত দুবে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ অরবিন্দ কেজরিওয়াল এবং মহুয়া মৈত্রকে ‘দু’নম্বরি   হিসাবে কটাক্ষ করেছেন। তিনি ট্যুইট করে বলেছেন, 'দুই নম্বরি দুইজন ২ নভেম্বর নিজেদের পেশ করবেন।' প্রসঙ্গত দিল্লির মদ কেলেঙ্কারি নিয়ে বিজেপি দীর্ঘদিন ধরে কেজরিওয়ালকে নিশানা করছে, পাশাপাশি মহুয়াও নিশিকান্ত দুবের লক্ষ্যবস্তু হয়েছেন।

আবগারি কেলেঙ্কারিতে ইতিমধ্যে গ্রেফতার  দুই AAP নেতা
দিল্লির আবগারি  কেলেঙ্কারিতে কেজরিওয়ালকে জেরা করতে চলেছে ইডি। এতে দিল্লির প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া এবং আম আদমি পার্টির (এএপি) রাজ্যসভার সাংসদ সঞ্জয় সিংকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে। আপ বলেছে যে কেজরিওয়াল তাদের প্রশ্নের উত্তর দিতে ইডি-র অফিসে যেতে পারেন। আশঙ্কা করা হচ্ছে  তাকেও গ্রেফতার করা হতে পারে। এই মামলায় ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে সঞ্জয় সিং ও মণীশ সিসোদিয়াকে। এ কারণেই দলটি এখন তাদের সবচেয়ে বড় মুখের গ্রেফতারির আশঙ্কা করছে। 

Advertisement