scorecardresearch
 

Late Trains Status: তীব্র শৈত্যপ্রবাহ দিল্লিতে, হাওড়া-শিয়ালদাগামী একগুচ্ছ ট্রেন লেট, রইল তালিকা

দিল্লিতে শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। মঙ্গলবারও রেকর্ড ভেঙছে ঠান্ডা। অনেক এলাকায় পারদ নেমে গেছে তিন ডিগ্রির নিচে। এর জেরে তীব্র শৈত্যপ্রবাহের কবলে পড়েছে গোটা রাজধানী। হরিয়ানা, পঞ্জাব ও উত্তরপ্রদেশের অনেক জায়গায় বৃষ্টির মতো শিশির ফোঁটাও পড়েছে। ঘন কুয়াশার কারণে দিল্লি, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানা ও পঞ্জাবে দৃশ্যমানতা শূন্য হয়ে গেছে। এর জেরে ব্যাহত ট্রেন ও বিমান পরিষেবা।

Advertisement
কুয়াশা ঘেরা উত্তরভারত কুয়াশা ঘেরা উত্তরভারত

বাংলাজুড়ে কনকনে শীতে। তাপমাত্রার পারদ পতনে কুপোকাত অনেকেই। আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি কম। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২০.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের  ৫ ডিগ্রি কম। তবে এই ঠান্ডা কিছুই লাগবে না জাতীয় রাজধানীর তাপমাত্রার কাছে।


 দিল্লিতে লাগাতার শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। মঙ্গলবার সকালে আবারও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বোচ্চ তাপমাত্রা ১৬ ডিগ্রির কাছাকাছি হতে পারে বলে মনে করা হচ্ছে। আবহাওয়া দফতর জানিয়েছে, দিল্লিতে শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। সফদরজংয়ে অবস্থিত আবহাওয়া দফতরের রেকর্ড পর্যবেক্ষণ কেন্দ্রে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩.৩ ডিগ্রি সেলসিয়াস। এটি স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি সেলসিয়াস কম বলে জানা গেছে। আইএমডি ঘন কুয়াশা এবং শৈত্যপ্রবাহ সম্পর্কে লাল এবং কমলা সতর্কতা জারি করেছে।

পাশাপাশি, লোধি রোডে অবস্থিত আবহাওয়া অফিসে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩.১ ডিগ্রি সেলসিয়াস। এদিকে , পশ্চিম উত্তর প্রদেশের নয়ডা, গাজিয়াবাদ, মিরাট এবং মথুরায় পারদ ৩ থেকে ৪ ডিগ্রির মধ্যে রেকর্ড করা হয়েছে। আবহাওয়া দফতরের মতে, দিল্লি ছাড়াও উত্তরপ্রদেশ, হরিয়ানা, পঞ্জাব এবং রাজস্থানে আজ সকালে ঘন কুয়াশা ছিল। সেই সঙ্গে পশ্চিম-উত্তর দিক থেকেও বয়ে যাচ্ছে ঠান্ডা বাতাস। এ কারণে এসব রাজ্যে শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে।

আরও পড়ুন

 

কুয়াশায় বিপর্যস্ত যান চলাচল
ঘন কুয়াশার কারণে এই সমস্ত রাজ্যে দৃশ্যমানতা শূন্য হয়ে গেছে। এতে যান চলাচলে নেতিবাচক প্রভাব পড়েছে। ঠান্ডা  দমকা হাওয়া চলছে। আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, বিকেলে আবহাওয়া পরিষ্কার হয়ে যাবে। রোদের কারণে বেলা ১২টার পর তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসের ওপরে যেতে পারে। দিল্লিতে আজ সকালে ৫০টি ফ্লাইট ও ৩০টি ট্রেন দেরিতে চলছে।

Advertisement

অস্বাভাবিক দেরিতে চলছে ট্রেন
কুয়াশার কারনে ব্যাহত ট্রেন এবং বিমান চলাচল। দৃশ্যমান্যতা এতটাই কমে গেছে যে একাধিক শহরে বিমান ওঠানামায় ব্যাপক সমস্যা হচ্ছে। এমনকি অস্বাভাবিক দেরিতে চলছে দিল্লি থেকে কলকাতাগামী বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন। আর সেই তালিকায় রয়েছে শিয়ালদা ও হাওড়ার বেশ কয়েকটি ট্রেন। অস্বাভাবিক লেটে চলেছে ডাউন দুরন্ত এক্সপ্রেস, রাজধানী এক্সপ্রেসের মতো এলিট ট্রেনগুলি। হাওড়া নিউ জিল্লি রাজধানী, শিয়ালদা নিউ দিল্লি রাজধানী, হাওড়া নিউ দিল্লি দুরন্ত সবকটি ট্রেনই দেরিতে চলছে।

 

শিশির ফোঁটা বৃষ্টির মতো পড়ছে
হরিয়ানা, পঞ্জাব, রাজস্থান, উত্তরপ্রদেশ ও বিহারের অনেক জায়গায় কুয়াশার সঙ্গে শিশির ফোঁটাও হালকা বৃষ্টির মতো পড়ছে। এর জেরে এসব রাজ্যে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। পাশাপাশি পশ্চিমবঙ্গ এবং সিকিমের কিছু জায়গায় এখনও ঘন কুয়াশা বিরাজ করছে। একই অবস্থা মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়েও। 

এই রাজ্যগুলিতে শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে
সেই সঙ্গে সিকিম, অসম, মেঘালয় ও অরুণাচল প্রদেশে হালকা বৃষ্টি ও তুষারপাত হতে পারে। একইভাবে ওড়িশা, লাক্ষাদ্বীপ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং কেরালাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  হরিয়ানা, পঞ্জাব, উত্তরপ্রদেশ এবং বিহার ছাড়াও রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। একইভাবে, আজ ঘন কুয়াশা থাকবে হরিয়ানা, পঞ্জাব, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং সিকিমে।

Advertisement