scorecardresearch
 

রাহুলকে ED-র জিজ্ঞাসাবাদে কলকাতা যোগ! নাম উঠল এই কোম্পানির

সোমবার জিজ্ঞাসাবাদের সময় রাহুল গান্ধীকে কলকাতার Dotex Merchandise Pvt Ltd নিয়ে প্রশ্ন করে ইডি। কিছু টাকার লেনদেন সংক্রান্ত প্রশ্ন করা হয়। তার ভিত্তিতে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি অভিযোগ তোলেন, ডোটেক্স কোম্পানি ২০১০ সালে ইয়ং ইন্ডিয়াকে এক কোটি টাকা দিয়েছিল। বলা হচ্ছে ওই এক কোটি টাকা সংস্থাকে ফেরত দেওয়া হয়নি। এমনকি যখন ওই এক কোটি দেওয়া হয়েছিল, তখন ইয়ং ইন্ডিয়া ছিল মাত্র এক মাসের পুরনো সংস্থা এবং সেটির মূল্য ছিল পাঁচ লক্ষের কাছাকাছি। এমন পরিস্থিতিতে সেই সময়ে ডোটেক্সের থেকে কীভাবে এক কোটি টাকা পাওয়া গেল তা নিয়েই প্রশ্ন তুলেছে ইডি ও বিজেপি

Advertisement
রাহুল গান্ধী রাহুল গান্ধী
হাইলাইটস
  • রাহুল গান্ধীকে জিজ্ঞাসাবাদ ইডির
  • উঠে এল কলকাতার সংস্থার নাম
  • আকাশদীপ অ্যাপার্টমেন্টে অফিস

কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দুদিন ধরে জিজ্ঞাসাবাদ করছে ইডি। ন্যাশনাল হেরাল্ড মামলায় তাঁকে বেশ কয়েক ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে, ভবিষ্যতে আরও করা হতে পারে। এই ঘটনাকে ঘিরে একদিকে কংগ্রেস রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছে, অন্যদিকে বিজেপি বড় ধরনের দুর্নীতির অভিযোগ করছে। এরই মাঝে গোটা ঘটনায় কলকাতার একটি সংস্থার যোগ পাওয়া গিয়েছে। 

সোমবার জিজ্ঞাসাবাদের সময় রাহুল গান্ধীকে কলকাতার Dotex Merchandise Pvt Ltd নিয়ে প্রশ্ন করে ইডি। কিছু টাকার লেনদেন সংক্রান্ত প্রশ্ন করা হয়। তার ভিত্তিতে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি অভিযোগ তোলেন, ডোটেক্স কোম্পানি ২০১০ সালে ইয়ং ইন্ডিয়াকে এক কোটি টাকা দিয়েছিল। বলা হচ্ছে ওই এক কোটি টাকা সংস্থাকে ফেরত দেওয়া হয়নি। এমনকি যখন ওই এক কোটি দেওয়া হয়েছিল, তখন ইয়ং ইন্ডিয়া ছিল মাত্র এক মাসের পুরনো সংস্থা এবং সেটির মূল্য ছিল পাঁচ লক্ষের কাছাকাছি। এমন পরিস্থিতিতে সেই সময়ে ডোটেক্সের থেকে কীভাবে এক কোটি টাকা পাওয়া গেল তা নিয়েই প্রশ্ন তুলেছে ইডি ও বিজেপি।

কলকাতার এই সংস্থা সম্পর্কে বলা হচ্ছে যে, আকাশদীপ নামে একটি অ্যাপার্টমেন্টে এর অফিস রয়েছে। এমনকি এটিকে পুরোপুরি অফিস বলা যাচ্ছে না, কারণ সেখানে মাত্র তিনটি ঘর রয়েছে, যেখান থেকে কাজ করা হয়। সেখানকার কেয়ারটেকার জানাচ্ছেন, গত ২০ বছর ধরে এই জায়গাটি গেস্ট হাউস হিসেবে ব্যবহার করা হচ্ছে। সংস্থার ডিরেক্টর হেমন্ত গোয়েঙ্কা এবং সুনীল ভান্ডারী কখনও কখনও সেখানে যান।

প্রসঙ্গত, ইয়ং ইন্ডিয়া লিমিটেড কোম্পানি ২০১০ সালে চালু হয়। রাহুল গান্ধী তখন কংগ্রেসের সাধারণ সম্পাদক ছিলেন এবং তিনি ওই সংস্থার পরিচালকও হয়েছিলেন। ৫ লক্ষ টাকা দিয়ে এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়। রাহুল গান্ধীর কাছে সংস্থার ৩৮ শতাংশ শেয়ার ছিল এবং ৩৮ শতাংশ শেয়ার ছিল সোনিয়া গান্ধীর নামে। ২০১২ সালে বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী নিম্ন আদালতে একটি অভিযোগ দায়ের করেছিলেন। তাঁর অভিযোগ ছিল ইয়ং ইন্ডিয়া লিমিটেড দ্বারা অ্যাসোসিয়েটেড জার্নালস লিমিটেড অধিগ্রহণে জালিয়াতি এবং বিশ্বাস লঙ্ঘন করা হয়েছে। তাতে জড়িত ছিলেন কয়েকজন কংগ্রেস নেতা। স্বামীর অভিযোগ ছিল ভুল পথে ন্যাশনাল হেরাল্ডের সম্পত্তি দখল করেছে YIL। 

Advertisement

আরও পড়ুনঘুম হচ্ছে না মশার, স্বাদ ভুলেছে রক্তের, চাঞ্চল্যকর গবেষণা

 

Advertisement