scorecardresearch
 

Electoral Bonds: নির্বাচনী বন্ড মামলায় সুপ্রিম কোর্টকে দেওয়া খামবন্দি তথ্য প্রকাশ করল কমিশন

রবিবার বাতিল হওয়া নির্বাচনী বন্ড স্কিমের মাধ্যমে রাজনৈতিক দলগুলির প্রাপ্ত তহবিলের নতুন তথ্য প্রকাশ করেছে নির্বাচন কমিশন। নির্বাচন সংস্থা কপি না রেখেই সিল করা কভারে সুপ্রিম কোর্টে উল্লিখিত তথ্য জমা দিয়েছে।

Advertisement
The ECI submitted the information to the Supreme Court in sealed covers. The ECI submitted the information to the Supreme Court in sealed covers.
হাইলাইটস
  • নির্বাচনী বন্ড স্কিমের নতুন তথ্য প্রকাশ নির্বাচন কমিশনের
  • নির্বাচন কমিশন ইতিমধ্যেই তার ওয়েবসাইটে SBI দ্বারা শেয়ার করা নির্বাচনী বন্ডের ডেটা প্রকাশ করেছে

রবিবার বাতিল হওয়া নির্বাচনী বন্ড স্কিমের মাধ্যমে রাজনৈতিক দলগুলির প্রাপ্ত তহবিলের নতুন তথ্য প্রকাশ করেছে নির্বাচন কমিশন। নির্বাচন সংস্থা কপি না রেখেই সিল করা কভারে সুপ্রিম কোর্টে উল্লিখিত তথ্য জমা দিয়েছে। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি ফিজিক্যাল কপি ফেরত দেওয়ার পর নির্বাচন কমিশন তার ওয়েবসাইটে ডেটা আপলোড করে।

নতুন তথ্যে বন্ড ইস্যু করার তারিখ, তহবিলের মূল্য, বন্ডের সংখ্যা এবং ইস্যুকারী স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) শাখার তথ্য রয়েছে। এতে দলগুলোর ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রাপ্তির তারিখ এবং ক্রেডিটও রয়েছে। যদিও এতে নির্বাচনী বন্ড নম্বর নেই, যা দাতাদের প্রাপকদের সঙ্গে যুক্ত করে।

১১ মার্চ সুপ্রিম কোর্টের নির্দেশের পরেই নির্বাচন কমিশন এই নতুন তথ্য প্রকাশ করল। আগের নির্দেশ সংশোধন করে নির্বাচনী বন্ডের ডেটা জমা দেওয়ার জন্য ৩০ জুন পর্যন্ত সময় বাড়ানোর আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল স্টেট ব্যাঙ্ক। যদিও তাদের সেই আবেদন খারিজ করে দেয় শীর্ষ আদালত। ১৫ মার্চ শুনানির সময় শীর্ষ আদালত নির্বাচনী বন্ড সংখ্যা প্রকাশ না করার জন্য এবং এর ফলে তার পূর্ববর্তী রায় সম্পূর্ণরূপে মেনে না চলার জন্য এসবিআইকে তিরস্কার করে শীর্ষ আদালত।

আরও পড়ুন

নির্বাচন কমিশন ইতিমধ্যেই তার ওয়েবসাইটে SBI দ্বারা শেয়ার করা নির্বাচনী বন্ডের ডেটা প্রকাশ করেছে। বৃহস্পতিবার প্রকাশিত তথ্যে ২০১৯ সালের ১২ এপ্রিল থেকে ১০০০ টাকা থেকে ১ কোটি টাকার মধ্যে কোম্পানি এবং ব্যক্তিদের দ্বারা নির্বাচনী বন্ড কেনার বিবরণ দেখানো হয়েছে। এতে নগদকৃত বন্ডের বিবরণও প্রকাশ করেছে। তবে, এটি দেখায়নি যে প্রতিটি পক্ষ একটি নির্দিষ্ট কোম্পানি বা ব্যক্তির কাছ থেকে কতটা পেয়েছে।

নির্বাচনী কমিশন আসন্ন লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করার একদিন পরেই নতুন নির্বাচনী বন্ডের তথ্য প্রকাশ করা হয়েছে। ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত সাত দফায় ভোট অনুষ্ঠিত হবে এবং ৪ জুন ফলাফল ঘোষণা করা হবে।

Advertisement

Advertisement