scorecardresearch
 

FASTag সেরেছেন? ডেডলাইন কাছেই, না হলে ডাবল টাকা কাটবে টোল ট্যাক্সে

ফাস্ট্যাগ সংক্রান্ত নিয়মে বড়সড় পরিবর্তন আনা হচ্ছে। আগামী ৩১ জানুয়ারি থেকে যে সমস্ত ফাস্ট্যাগের KYC করা নেই সেগুলি বাতিল করা হবে বলে জানানো হয়েছে।

Advertisement
হাইলাইটস
  • FASTag নিয়ে বড় নির্দেশিকা দিল ন্যাশনাল হাইওয়ে অথরিটি (NHAI)।  সম্প্রতি এক যান, এক FASTag অভিযান শুরু করেছে কেন্দ্র।
  • ফাস্ট্যাগ সংক্রান্ত নিয়মে বড়সড় পরিবর্তন আনা হচ্ছে। আগামী ৩১ জানুয়ারি থেকে যে সমস্ত ফাস্ট্যাগের KYC করা নেই সেগুলি বাতিল করা হবে বলে জানানো হয়েছে।
  • একবার যদি ফাস্টট্যাগ বাতিল হয়, সেক্ষেত্রে দ্বিগুণ টোল ট্যাক্স দিতে হতে পারে। আসুন, এক নজরে জেনে নেওয়া যাক, কীভাবে ফাস্ট্যাগকে বাতিল হওয়া আটকাবেন।

FASTag নিয়ে বড় নির্দেশিকা দিল ন্যাশনাল হাইওয়ে অথরিটি (NHAI)।  সম্প্রতি এক যান, এক FASTag অভিযান শুরু করেছে কেন্দ্র। আর তারই অধীনে ফাস্ট্যাগ সংক্রান্ত নিয়মে বড়সড় পরিবর্তন আনা হচ্ছে। আগামী ৩১ জানুয়ারি থেকে যে সমস্ত ফাস্ট্যাগের KYC করা নেই সেগুলি বাতিল করা হবে বলে জানানো হয়েছে। একবার যদি ফাস্টট্যাগ বাতিল হয়, সেক্ষেত্রে দ্বিগুণ টোল ট্যাক্স দিতে হতে পারে। আসুন, এক নজরে জেনে নেওয়া যাক, কীভাবে ফাস্ট্যাগকে বাতিল হওয়া আটকাবেন।

ফাস্টট্যাগ চালুর পর থেকেই এক নতুন সমস্যা শুরু হয়। দেখা যায়, গাড়ি মালিকদের একাংশ একই গাড়িতে একাধিক ফাস্টট্যাগ ব্যবহার করছেন। সেটা বন্ধ করতেই KYC করার সিদ্ধান্ত নেওয়া হয়। এর ফলে কোনও ব্যক্তির নির্দিষ্ট কোন গাড়িতে ফাস্টট্যাগ রয়েছে, তার সঠিক তথ্য থাকবে ডেটাবেসে। NHAI জানিয়েছে, আগামী ৩১ জানুয়ারির মধ্যেই এই KYC আপডেট সেরে ফেলতে হবে।

FASTag অ্যাকটিভ রাখবেন কীভাবে?
FASTag সক্রিয় রাখার একটাই উপায়। সেটা হল সময়সীমার মধ্যেই কেওয়াইসি আপডেট করা। RBI-এর নির্দেশিকা মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরানো যে FASTag-এ ৩১ জানুয়ারির মধ্যে KYC করা থাকবে না, সেগুলি বন্ধ করে দেওয়া হবে।

আরও পড়ুন

এই সিদ্ধান্তের কারণ কী?
গাড়ি কেনার সময়েই FASTag দেওয়া হয়। তবে তারপরে, অনেকে টোল প্লাজা বা অনলাইন প্ল্যাটফর্ম থেকে আরও একটি FASTag কিনে তাঁদের গাড়িতে ইনস্টল করে নেন। অনেকেই এভাবে একটি গাড়ির জন্য একাধিক FASTag ব্যবহার করেন। সেই কারণেই FASTag-এর KYC করার এই পদক্ষেপ। একবার এটা করা হলেই সেক্ষেত্রে বাকি FASTag নিজে থেকেই নিষ্ক্রিয় হয়ে যাবে।

ভারতে প্রায় ৪ কোটি গাড়ি ব্যবহারকারী FASTag ব্যবহার করেন। FASTag একটি অত্যাধুনিক ইলেকট্রনিক টোল সংগ্রহের সিস্টেম। এতে স্বয়ংক্রিয়ভাবে, দ্রুত টোল ট্যাক্স দেওয়া যায়। সহজ ভাষায়, রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (RFID) প্রযুক্তির মাধ্যমে এটি কাজ করে। গাড়ির উইন্ডস্ক্রিনে ফাস্টট্যাগ লাগিয়ে রাখতে হয়। টোল প্লাজায় ইনস্টল করা সেন্সরের কাছাকাছি গেলেই নিজে থেকে চার্জ কেটে নেওয়া হয়। টোল গেট খুলে যায়।

Advertisement

TAGS:
Advertisement