scorecardresearch
 

Sikkim: ভেসে গেল সিংতাম ব্রিজও, সিকিমে পরিস্থিতি ভয়াবহ, কোন কোন রাস্তা বন্ধ? রইল

Sikkim Flash Flood: সিকিমে নামচি জেলায় বন্ধ রয়েছে রাভাংলা-ইয়াংগং রাস্তা। বারমিয়ক থেকে ভায়া ফোংলা নামচিগামী রাস্তা বন্ধ, ভেদঘারির কাছে। জোরথাং থেকে মেলি যাওয়ার রাস্তা বন্ধ।

Advertisement
সিকিমে ভয়াবহ পরিস্থিতি সিকিমে ভয়াবহ পরিস্থিতি
হাইলাইটস
  • কোন কোন রাস্তা এখন বন্ধ সিকিমে?
  • কোন কোন রাস্তা খোলা রয়েছে?
  • তিস্তার জলস্তর বেড়ে যায় ২০ ফুট

মেঘভাঙা বৃষ্টিতে হঠাত্‍ তিস্তায় হড়পা বানে একেবারে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তর সিকিম। তিস্তার হড়পা বানে সিকিমের লাচেন উপত্যকায় মঙ্গলবার রাত থেকে নিখোঁজ ২৩ জন সেনা জওয়ান। সিকিমে বেড়াতে গিয়ে আটকে পড়েছে বহু পর্যটকও। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা সিকিমের বিস্তীর্ণ এলাকায়। সিংতাম ব্রিজ ভেঙে পড়েছে। অন্যদিকে ব্যাপক ধস শুরু হয়েছে কার্শিয়াঙেও।

কোন কোন রাস্তা এখন বন্ধ সিকিমে?

সিকিমে নামচি জেলায় বন্ধ রয়েছে রাভাংলা-ইয়াংগং রাস্তা। বারমিয়ক থেকে ভায়া ফোংলা নামচিগামী রাস্তা বন্ধ, ভেদঘারির কাছে। জোরথাং থেকে মেলি যাওয়ার রাস্তা বন্ধ। নামচি থেকে রংপোর রাস্তা ভায়া নামথাং-মামরিং রাস্তা বন্ধ রয়েছে। নামচি থেকে সিংতাম ভায়া দামথাং-তেমি রাস্তা বন্ধ রয়েছে। ওই রাস্তায় গ্যামন ব্রিজ ও ইন্দ্রেনি ব্রিজ বন্ধ। রাভাং থেকে লেগশিপগামী রাস্তার ট্রি হাউসের কাছে বন্ধ। 

আরও পড়ুন

সিকিমে রাস্তার হাল হকিকত
সিকিমে রাস্তার হাল হকিকত

কোন কোন রাস্তা খোলা রয়েছে?

নামচি থেকে  জোরথাংগামী ভায়া দেনচুং রাস্তা পরিস্কার করা হয়েছে। যানচলাচল শুরু হয়েছে। নামচি থেকে মেলি ভায়া কিতামের রাস্তা খোলা রয়েছে। এছাড়া নামচি জেলার সব রাস্তা খোলা। 

তিস্তার জলস্তর বেড়ে যায় ২০ ফুট

সেনার ইস্টার্ন কম্যান্ড জানিয়েছে, মেঘভাঙা বৃষ্টিতে উত্তর সিকিমের লাচেন উপত্যকার লোনক হ্রদের জল উপচে পড়ে। এর জেরে চুংথাম বাঁধ ভেঙে বিপুল পরিমাণ জল চলে আসে তিস্তায়। হঠাত্‍ বেড়ে গিয়েছে তিস্তার জলস্তর। প্রায় ১৫ থেকে ২০ ফুট বেড়ে যায়। জলের তোড়ে সিংতামে সেনার একটি ছাউনি ক্ষতিগ্রস্ত হয়েছে।

Advertisement
সিকিমের পরিস্থিতি
সিকিমের পরিস্থিতি

জানা যাচ্ছে, অন্তত ২৩ জন সেনা জওয়ানের কোনও খোঁজ মিলছে না। ভেসে গিয়েছে ছাউনির প্রায় সমস্ত কিছুই। জলের তলায় চলে গিয়েছে সেনার গাড়ি-সহ গোটা ছাউনি। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু হয়েছে। জানা গিয়েছে, সিংতামের কাছে বারদাংয়ে সেনা ছাউনিটি ছিল। বহু বাড়ি ভেসে গিয়েছে। বহু মানুষও নিখোঁজ হয়েছেন বলে আশঙ্কা। সিকিমজুড়ে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। 

TAGS:
Advertisement