scorecardresearch
 

Forbes Rich List 2023: ফের এশিয়ার ধনীতম আম্বানি, তালিকায় ভারতের আর কে কে?

Forbe's Rich List 2023: Forbes-এর নতুন তালিকা অনুযায়ী, মুকেশ আম্বানি মাইক্রোসফটের স্টিভ বালমোর, গুগলের ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন, Facebook-এর মার্ক জুকারবার্গ এবং ডেল টেকনোলজিসের মাইকেল ডেলের উপরে রয়েছেন। আম্বানি গত বছর ৯০.৭ বিলিয়ন ডলারের আনুমানিক সম্পদের সঙ্গে তালিকায় দশমতম স্থানে ছিলেন।

Advertisement
মুকেশ আম্বানী মুকেশ আম্বানী

ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি নির্বাচিত হয়েছে। ফোর্বস ২০২৩ সালের বিলিয়নেয়ারদের তালিকা প্রকাশ করার সময় এই তথ্য শেয়ার করেছে। এই অনুসারে হিন্ডেনবার্গের রিসার্চ রিপোর্টের কারণে বিপুল ক্ষতির শিকার গৌতম আদানি এই তালিকায় ২৪ নম্বরে পৌঁছেছেন। 

গত ২৪ জানুয়ারি আমেরিকান শর্ট সেলার ফার্মের প্রতিবেদন প্রকাশিত হওয়ার আগে, তিনি ১২৬ বিলিয়ন ডলারের সম্পদের সাথে বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি ছিলেন। সম্প্রতি প্রকাশিত রিচ লিস্টের তথ্যে সবচেয়ে আশ্চর্যজনক বিষয় বেরিয়ে এসেছে যে বিশ্বের শীর্ষ-২৫ বিলিয়নেয়ারদের (Top-25 Billionaires) মোট সম্পদের পরিমাণ এ বছর এখন পর্যন্ত কমেছে। 

আম্বানি, বিশ্বের নবম ধনী
 মুকেশ আম্বানি, যিনি আবার এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির মুকুট জিতেছেন, বিশ্বের শীর্ষ-১০ ধনী ব্যক্তির তালিকায় নয় নম্বরে রয়েছেন। ৬৫ বছর বয়সী এই ভারতীয় শিল্পপতির মোট সম্পদের পরিমাণ ৮৩.৪ বিলিয়ন ডলার। ফোর্বসের মতে, গত বছর ২০২২ সালেই, আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ প্রথম ভারতীয় কোম্পানি হয়ে ১০০  বিলিয়ন ডলারের বেশি আয় করেছে। নতুন তালিকা অনুসারে, মুকেশ আম্বানি মাইক্রোসফ্টের স্টিভ বালমোর, গুগলের ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন, ফেসবুকের মার্ক জুকারবার্গ এবং ডেল টেকনোলজিসের মাইকেল ডেলের উপরে রয়েছেন। আম্বানি গত বছর ৯০.৭  বিলিয়ন ডলারের আনুমানিক সম্পদের সাথে তালিকায়  দশমতম স্থানে ছিলেন।

তেল থেকে টেলিকম-  আম্বানির বিস্তার
রিলায়েন্সের ব্যবসা তেল, গ্যাস, টেলিকম এবং অন্যান্য খাতে ছড়িয়ে পড়েছে এবং গ্রুপের রিলায়েন্স রিটেলের  ব্যবসা ক্রমাগত নতুন উচ্চতা স্পর্শ করছে।  মুকেশ আম্বানি তার তিন সন্তান ইশা আম্বানি, আকাশ আম্বানি এবং অনন্ত আম্বানিকে রিলায়েন্স গ্রুপে বিভিন্ন দায়িত্ব দিয়েছেন। মুকেশ এবং নীতা আম্বানির বড় ছেলে আকাশ আম্বানি, গ্রুপের টেলিকম ব্যবসা Jio Infocom-এর ডিরেক্টর। এছাড়া কন্যা ইশা আম্বানি খুচরা ব্যবসাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। রিলায়েন্সের নিউ এনার্জি ভেঞ্চারস আম্বানির ছোট ছেলে অনন্ত আম্বানির কাঁধে। 

Advertisement

আদানি এখনও হিন্ডেনবার্গ দ্বারা প্রভাবিত 
ফোর্বস-এর তালিকা অনুযায়ী, গৌতম আদানি, যিনি গত বছর বিশ্বের শীর্ষ-৩ বিলিয়নেয়ারদের মধ্যে ছিলেন, এই বছর ক্রমাগত নীচে নেমে যাচ্ছেন৷ রিপোর্ট অনুসারে, বর্তমানে আদানির মোট সম্পদ  এখন ৪৭.২ বিলিয়ন ডলার এবং বিলিয়নেয়ারদের তালিকায় ২৪ নম্বরে রয়েছেন। তবে মুকেশ আম্বানির পর তিনি ভারতের দ্বিতীয় ধনী ব্যক্তি। ২০২৩ সাল গৌতম আদানির জন্য সবচেয়ে খারাপ প্রমাণিত হয়েছে এবং এখনও তার রেশ চলছে। আম্বানির সম্পদ আদানিদের থেকে ৩৬.২ বিলিয়ন ডলার বেশি।

হিন্ডেনবার্গের রিপোর্টের এক মাসের মধ্যে, আদানির  সম্পদ ৬০ % কমে যায় এবং আদানি গ্রুপের বাজার মূলধনও ১০০ বিলিয়ন ডলারের নীচে পৌঁছে যায়। এই পতনের কারণে, আদানি প্রথমে ধনীদের তালিকার শীর্ষ-১০ থেকে বাদ পড়েন, তারপর শীর্ষ-২০ এবং শীর্ষ-৩০ থেকে বাদ পড়েন এবং ৩৪ তম স্থানে পৌঁছে যান। তবে, মার্চের মাঝামাঝি সময়ে, তার শেয়ারগুলি কিছুটা গতি পাওয়ায় আবার তিনি  শীর্ষ-২৫-এর তালিকায়  ফিরে এসেছেন। 

শীর্ষস্থানীয় ধনীদের তালিকায় এই ৩ ধনকুবের
ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, জেফ বেজোসও এ বছর সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছেন, তার কোম্পানি অ্যামাজনের শেয়ার ৩৮ শতাংশ কমেছে এবং ধনীদের তালিকায় তিনি রয়েছেন তিন নম্বরে। আদানি এবং বেজোসের পরে, টেসলার সিইও ইলন মাস্ক এক বছর আগের তুলনায় ৩৯ বিলিয়ন  ডলার কম সম্পদ সহ বিলিয়নেয়ারদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। মাস্কের মোট সম্পদের পরিমাণ ১৮০ বিলিয়ন ডলার এবং বেজোসের মোট সম্পত্তি ১১৪ বিলিয়ন ডলার। 

ফরাসি বিলিয়নেয়ার এবং বিলাস দ্রব্যের টাইকুন, LVMH-এর মালিক বার্নার্ড আরনাল্ট, যার মোট সম্পত্তি  ২১১ বিলিয়ন ডলার, প্রথমবারের মতো এই তালিকায় এক নম্বরে রয়েছেন। এদিকে, বিশ্বের ২৫ জন ধনী ব্যক্তির মোট সম্পদের পরিমাণ ২,১০০ বিলিয়ন ডলার রেকর্ড করা হয়েছে। এই সংখ্যা ২০২২ সালে  ২,৩০০ বিলিয়ন ডলার ছিল। রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের এই ধনী ব্যক্তিদের সম্পদের পরিমাণ দুই-তৃতীয়াংশ কমেছে। 

এই ভারতীয় বিলিয়নেয়াররা নতুন তালিকায়
আইটি জায়ান্ট এইচসিএল-এর শিব নাদার ২৫.৬ বিলিয়ন ডলারের সম্পদের সাথে ভারতের তৃতীয় ধনী ব্যক্তি। অন্যদিকে, চার নম্বরে ভ্যাকসিন কিং হিসেবে পরিচিত সাইরাস পুনাওয়ালা, পাঁচ নম্বরে স্টিল ব্যবসায়ী লক্ষ্মী মিত্তল, ছয় নম্বরে ওপি জিন্দাল গ্রুপের সাবিত্রী জিন্দাল, সাত নম্বরে সান ফার্মার  দিলীপ সাংঘভি এবং অষ্টম স্থানে  ডি-মার্টের রাধাকৃষ্ণ দামানি রয়েছেন । তালিকায় কুমার মঙ্গলম বিড়লা  নবম স্থানে এবং উদয় কোটককে দশম স্থানে দেখা যাচ্ছে।

Advertisement