scorecardresearch
 

Rahul Gandhi Modi Surname Case: মোদী পদবি মামলায় রাহুল গান্ধীর সাজা মকুব হবে? শুক্রবার ফয়সলা গুজরাত হাইকোর্টে

Rahul Gandhi Modi Surname Case: আসলে সুরতের আদালতের সিদ্ধান্ত রাহুল গান্ধীর বিরুদ্ধে আসার পরে তিনি গুজরাট হাইকোর্টে রিভিউ পিটিশন দাখিল করেছেন। গুজরাট হাইকোর্টে কংগ্রেস নেতার পিটিশন গ্রহণ করা হয়েছে এবং ভ্যাকেশনের পর সিদ্ধান্ত ঘোষণা করার কথা বলা হয়েছিল। সেই মতো এদিন শুনানি হবে।

Advertisement
মোদী পদবি মামলায় রাহুল গান্ধীর সাজা মকুব হবে? আজ শুক্রবার মামলার শুনানি মোদী পদবি মামলায় রাহুল গান্ধীর সাজা মকুব হবে? আজ শুক্রবার মামলার শুনানি
হাইলাইটস
  • মোদী পদবি মামলায় রাহুল গান্ধীর সাজা
  • মকুব হবে? না বজায় থাকবে?
  • শুক্রবার মামলার শুনানি

Rahul Gandhi Modi Surname Case: মোদী পদবী মামলায় রাহুল গান্ধীর বিরুদ্ধে শাস্তির সিদ্ধান্ত বজায় থাকবে? না কি তাঁকে সে বিষয়ে পরিত্রাণ দেওয়া হবে, সে বিষয়ে মামলা রয়েছে শুক্রবার। গুজরাট হাইকোর্টের এই মামলায় আগামীকাল সিদ্ধান্ত ঘোষণা করা হবে। এ বিষয়টিতে কোর্ট সকাল ১১:০০ টায় সিদ্ধান্ত ঘোষণা করবে। মানহানির এই মামলায় শুনানির সঙ্গেই শুক্রবারের আদালতের কাজ শুরু করবে গুজরাট হাইকোর্ট।

আসলে সুরতের আদালতের সিদ্ধান্ত রাহুল গান্ধীর বিরুদ্ধে আসার পরে তিনি গুজরাট হাইকোর্টে রিভিউ পিটিশন দাখিল করেছেন। গুজরাট হাইকোর্টে কংগ্রেস নেতার পিটিশন গ্রহণ করা হয়েছে এবং ভ্যাকেশনের পর সিদ্ধান্ত ঘোষণা করার কথা বলা হয়েছিল। সেই মতো এদিন শুনানি হবে।

এক বিজেপি বিধায়ক মামলা করেন

আরও পড়ুন

জানিয়ে দেওয়া যাক যে সুরত কোর্টে রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলায় ২ বছরের সাজা শুনিয়েছে। যার বিরুদ্ধে রাহুল গান্ধী গুজরাত হাইকোর্টে গিয়েছিলেন। ২০১৯ সালে নির্বাচনে জনসভার সময়ে দেওয়া রাহুল গান্ধীর বয়ানের প্রসঙ্গে গুজরাতের বিজেপি বিধায়ক তাঁর বিরুদ্ধে মামলা করেছেন।

মামলা কি ঘুরে যেতে পারে?

যদি কাল রাহুলের বিরুদ্ধে আনা মামলা গুজরাত হাইকোর্টের সাজার সিদ্ধান্ত আটকে দেওয়া হয়, তাহলে কংগ্রেস নেতা রাহুলের অযোগ্যতার মামলাও বুমেরাং হতে পারে। রাহুল গান্ধী বর্তমানে সংসদ সদস্য রূপের ২+৬ অর্থাৎ ৮ বছরের জন্য ব্যান রয়েছেন। যদি তাঁর এই ব্যান না ওঠে তাহলে রাহুল গান্ধীর কাছে গুজরাত হাইকোর্টের ডিভিশনাল বেঞ্চে আপিল করার বিকল্প থাকবে

লিলি থমাস কেসে সিদ্ধান্ত এসেছিল

জানিয়ে দেওয়া যাক যে, এর আগে সুপ্রিম কোর্ট ২০১৩ সালে এবং ২০১৮ সালে ঐতিহাসিক এবং লোকপ্রহরী সিদ্ধান্তে বলেছিল যে যদি সাজা এবং অ্যাফিলেট আদালতে দোষ মাফ হয়ে যায়, তাহলে জন প্রতিনিধিত্ব অধিনিয়ম অনুসারে কোনও বিধায়কের যোগ্যতা সিদ্ধান্ত প্রত্যাহার করা যায়। শুধু সাজা রোধ হলেই বিধায়ক পদ ফেরত আসবে না। সাজার সঙ্গে নির্দোষও প্রমাণিত হতে হবে।

Advertisement

রাহুলের সাজা হয়েছিল কেন?

২০১৯ লোকসভা নির্বাচনের সময় কর্নাটকে কোলে একটি মিছিলে রাহুল গান্ধী ছিলেন। সেখানে তিনি বলেন, "কীভাবে সমস্ত চোরেদের পদবি মোদী?" রাহুলের বয়ান নিয়ে বিজেপি বিধায়ক এবং প্রাক্তন মন্ত্রী তাঁর বিরুদ্ধে ৪৯৯ এবং ৫০০ ধারা অনুযায়ী ক্রিমিনাল মানহানির মামলা করেন। নিজের অভিযোগে বিজেপি বিধায়ক অভিযোগ করেন যে রাহুল ২০১৯ সালে নির্বাচনী সমগ্র মোদী সমুদায়ের বিরুদ্ধে কথিতভাবে এটি বলে বদনাম করেন, তিনি বলেন যে, সমস্ত চোরেদের পদবী মোদী।

 

Advertisement