scorecardresearch
 

কাশ্মীরে বড় সাফল্য নিরাপত্তাবাহিনীর, খতম হিজবুলের সবচেয়ে পুরনো কমান্ডার

মঙ্গলবার রাতে উত্তর কাশ্মীরের হান্দওয়াড়ার ক্রালগুন্ড পাজিপোরা-রেনান এলাকায় জঙ্গিদের সঙ্গে সংঘর্ষ হয় নিরাপত্তাবাহিনীর। একটি টুইটের মাধ্যমে এই সংঘর্ষের খবর দেওয়া হয়। টুইটে লেখা হয়, হান্দওয়াড়ার ক্রালগুন্ড পাজিপোরা-রেনান এলাকায় নিরাপত্তাবাহিনী ও জঙ্গিদের মধ্যে সংঘর্ষ চলছে। পুলিশ, আর্মি ও সিআরপিএফ নিজেদের কাজ করছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • উত্তর কাশ্মীরে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষ নিরাপত্তাবাহিনীর
  • খতম হিজবুলের সবচেয়ে পুরনো কমান্ডার
  • বড় সাফল্য হিসেবে দেখছে বাহিনী

নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে খতম হিজবুল মুজাহিদিনের সবচেয়ে পুরনো তথা অন্যতম শীর্ষ কমান্ডার মেহরাজুদ্দিন হালওয়াই ওরফে উবেদ। উত্তর কাশ্মীরের হান্দওয়াড়ার ঘটনা। এটাকে বড়সড় সাফল্য হিসেবেই দেখছে নিরাপত্তাবাহিনী। আইজিপি কাশ্মীর ঘটনার বিষয়ে বলতে গিয়ে জানান, হিজবুল মুজাহিদিনের  সবচেয়ে পুরনো ও শীর্ষ কমান্ডার মেহরাজুদ্দিন হালওয়াই ওরফে উবেদকে খতম করা হয়েছে। সে বেশকিছু নাশকতামূলক কাজে যুক্ত ছিল, তাই এটা একটা বড় সাফল্য। 

জানা গিয়েছে, মঙ্গলবার রাতে উত্তর কাশ্মীরের হান্দওয়াড়ার ক্রালগুন্ড পাজিপোরা-রেনান এলাকায় জঙ্গিদের সঙ্গে সংঘর্ষ হয় নিরাপত্তাবাহিনীর। একটি টুইটের মাধ্যমে এই সংঘর্ষের খবর দেওয়া হয়। টুইটে লেখা হয়, হান্দওয়াড়ার ক্রালগুন্ড পাজিপোরা-রেনান এলাকায় নিরাপত্তাবাহিনী ও জঙ্গিদের মধ্যে সংঘর্ষ চলছে। পুলিশ, আর্মি ও সিআরপিএফ নিজেদের কাজ করছে। রিপোর্ট অনুসারে, এলাকায় সন্ত্রাসবাদীরা লুকিয়ে থাকতে পারে, এই সন্দেহে সেনার ৩২আরআর এবং সিআরপিএফ-এর ৯২ বিএন-এর একটি সংযুক্ত বাহিনী অভিযান চালায়।

'পার্ট টাইম সন্ত্রাসবাদী'
জম্মুকাশ্মীরে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে লাগাতার অভিযান চালাচ্ছে নিরাপত্তাবাহিনী। তবে বাহিনীর সামনে এখন নতুন চ্যালেঞ্জ 'পার্ট টাইম সন্ত্রাসবাদী'। অর্থাৎ ভাড়া করা জঙ্গি। এই সমস্ত জঙ্গিদের নাম নিরাপত্তা এজেন্সিগুলির তালিকায় নেই, এবং তাদের কোনও গ্রেডিংও করা হয়নি। কিন্তু এই ধরনের জঙ্গিরা এতটাই সক্রিয় যে হ্যান্ডেলারদের নির্দেশে যেকোনও জায়গায় নাশকতামূলক কাজকর্ম চালিয়ে দ্রুত সেখান থেকে পালিয়ে যেতে পারে। 

সূত্রের খবর, নিরাপত্তারক্ষীদের বিভ্রান্ত করতে এই ধরনের ভাড়ার জঙ্গিদের ব্যবহার করা হচ্ছে। হ্যান্ডেলারদের নির্দেশে এরা হামলা চালায়, আর তরপর ফের সাধারণ জীবনযাপনে ফিরে যায়। তথ্য অনুসারে, গত ২ মাসে শ্রীনগরে যে সমস্ত হামলা হয়েছে সেগুলিও এভাবেই করা হয়ছে। 
 


 

Advertisement
Advertisement