scorecardresearch
 

India-Monsoon Prediction : এবছর কবে থেকে-কেমন বর্ষা? পূর্বাভাস জারি আবহাওয়া দফতরের

এবছর কেমন বর্ষা হবে? চলতি বৈশাখেই জানিয়ে দিল মৌসম ভবন। তাদের তরফে জানানো হয়েছে, এবছর ভারতে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টিপাত হবে।

Advertisement
Weather Weather
হাইলাইটস
  • এবছর কবে থেকে-কেমন বর্ষা?
  • পূর্বাভাস জারি আবহাওয়া দফতরের

এবছর কেমন বর্ষা হবে? চলতি বৈশাখেই জানিয়ে দিল মৌসম ভবন। তাদের তরফে জানানো হয়েছে, এবছর ভারতে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টিপাত হবে। ভারতে বর্ষাকালে বৃষ্টির দীর্ঘমেয়াদী গড় ৮৭ সেন্টিমিটার। সেই গড়ের ১০৬ শতাংশ বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আইএমডি।

আইএমডি প্রধান মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, ১৯৫১ সাল থেকে ২০২৩ সালের ডেটা থেকে বোঝা যায়, ভারত মোট ৯ বার স্বাভাবিকের চেয়ে বেশি বর্ষণের সাক্ষী থেকেছে। লা নিনার কারণে বেশি বৃষ্টি হবে। এর আগেও তাই হয়েছে। 

তাঁর কথায়, 'ভারতে বর্ষার যে মরসুম অর্থাৎ জুন থেকে সেপ্টেম্বর, এই সময়কালে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। বর্ষাতে এমনিতে ৮৭ সেমি বৃষ্টিপাত হয়। তা ১০৬ শতাংশ হতে পারে।'

আইএমডি জানিয়েছে, বিগত বছরগুলিতে যখন যখন লা নিনার আবির্ভাব ঘটেছে এমন সময় ২২টি বর্ষায় স্বাভাবিক বা স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। শুধুমাত্র ১৯৭৪ এবং ২০০০ সালে লা নিনা দেখা দেওয়ার পরে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল। আবার ১৯৭১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত বৃষ্টিপাতের তথ্য অনুযায়ী এই বসন্তে উত্তর গোলার্ধে তুষারপাত স্বাভাবিকের চেয়ে কম ছিল। 

আইএমডি আরও জানিয়েছে, বর্ষার মরসুমের দ্বিতীয় ভাগে লা নিনার বিকাশ ঘটতে পারে। তখন বৃষ্টি বাড়তে পারে। আবহাওয়া অফিস আরও জানিয়েছে, মে মাসের শেষ সপ্তাহে বর্ষার আগমন ঘটতে পারে। প্রসঙ্গত, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে ভারতে মোট বৃষ্টির প্রায় ৭০ শতাংশ হয়। যা কৃষিক্ষেত্রের জন্য গুরুত্বপূর্ণ। 

Advertisement