scorecardresearch
 

India Rank in Global Hunger Index 2022: ক্ষুধা সূচকে পাকিস্তান-বাংলাদেশের থেকেও পিছনে ভারত

India Rank in Global Hunger Index 2022: মোট ১২১ টি দেশের মধ্যে ছয় ধাপ পিছিয়ে বিশ্ব ক্ষুধা সূচক (GHI), ২০২২-এ ১০৭-এ নামল ভারত। যুদ্ধ-বিধ্বস্ত তালিবান শাসনাধীন আফগানিস্তান বাদে দক্ষিণ এশিয়ার বেশিরভাগ দেশের থেকেই পিছিয়ে ভারত (India)। এমনকি পাকিস্তানও (Pakistan) দাঁড়িয়ে রয়েছে ৯৯ স্থানে। ভারতের থেকে এগিয়ে রয়েছে নেপাল (Nepal, শ্রীলঙ্কা (Sri Lanka), বাংলাদেশেও (Bangladesh)।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • মোট ১২১ টি দেশের মধ্যে ছয় ধাপ পিছিয়ে বিশ্ব ক্ষুধা সূচক (GHI), ২০২২-এ ১০৭-এ নামল ভারত
  • যুদ্ধ-বিধ্বস্ত তালিবান শাসনাধীন আফগানিস্তান বাদে দক্ষিণ এশিয়ার বেশিরভাগ দেশের থেকেই পিছিয়ে ভারত

India Rank in Global Hunger Index 2022: মোট ১২১ টি দেশের মধ্যে ছয় ধাপ পিছিয়ে বিশ্ব ক্ষুধা সূচক (GHI), ২০২২-এ ১০৭-এ নামল ভারত। যুদ্ধ-বিধ্বস্ত তালিবান শাসনাধীন আফগানিস্তান বাদে দক্ষিণ এশিয়ার বেশিরভাগ দেশের থেকেই পিছিয়ে ভারত (India)। এমনকি পাকিস্তানও (Pakistan) দাঁড়িয়ে রয়েছে ৯৯ স্থানে। ভারতের থেকে এগিয়ে রয়েছে নেপাল (Nepal), শ্রীলঙ্কা (Sri Lanka), বাংলাদেশেও (Bangladesh)।  

গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের প্রকাশক, ইউরোপীয় এনজিও কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এবং ওয়েলথাঙ্গারহিলফ, ভারতের ক্ষুধার মাত্রাকে 'গুরুতর' বলে চিহ্নিত করেছেন।

এই তালিকায় দক্ষিণ এশিয়ায় তুলনামূলক ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। অর্থনৈতিক সমস্যায় জর্জরিত হলেও, শ্রীলঙ্কা এই সূচকে ৬৪তম স্থানে রয়েছে। ভারতের প্রতিবেশী দেশ নেপাল ৮১তম স্থানে এবং বাংলাদেশ ৮৪তম স্থানে রয়েছে।

প্রতিবেশী দেশ আফগানিস্তান (Afghanistan) বাদে সকলের অবস্থাই হাঙ্গার ইনডেক্সে (GHI) ভারতের চেয়ে ভালো স্থানে রয়েছে। এই তালিকায় আফগানিস্তান রয়েছে ১০৯-তম স্থানে। 

গ্লোবাল হাঙ্গার ইনডেক্স কী?
গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (GHI) হল বৈশ্বিক, আঞ্চলিক এবং জাতীয় পর্যায়ে ক্ষুধার পরিমাপ এবং ট্র্যাকিং। জিএইচআই স্কোর সাধারণত চারটি সূচকের মান দিয়ে পরিমাপ করা হয়, যার মধ্যে রয়েছে অপুষ্টি, শিশুদের বৃদ্ধিতে বাধা, শিশু অপচয় ও শিশুদের মৃত্যুহার।। GHI-এর মোট স্কোর ১০০ পয়েন্ট, যার ভিত্তিতে একটি দেশের ক্ষুধার তীব্রতার অবস্থা দেখানো হয়। অর্থাৎ কোনও দেশের স্কোর শূন্য হলে তা অবস্থায় হলে এর দেশের পরিস্থিতি তুলনামুলক ঠিক স্থানে রয়েছে এবং স্কোর ১০০ হলে পরস্থিতি খুবই 'গুরুতর'।

ভারতের স্কোর ২৯.১, যা খুবই 'গুরুতর'
মোট ১৭টি শীর্ষ দেশ রয়েছে যাদের স্কোর ৫-এর কম। এদের মধ্যে রয়েছে চিন, তুরস্ক, কুয়েত, বেলারুশ, উরুগুয়ে এবং চিলির মতো আরও কিছু দেশ। 

অন্যদিকে, সংযুক্ত আরব আমিরশাহি ১৮-তম, উজবেকিস্তান ২১-তম, কাজাখিস্তান ২৪-তম, তিউনিসিয়া ২৬তম, ইরান ২৯-তম, সৌদি আরব ৩০-তম স্থানে রয়েছে।

Advertisement

ভারতের অবস্থা কী?
বিশ্ব ক্ষুধা সূচকের রিপোর্ট অনুযায়ী, ভারতের মোট জনসংখ্যার ১৬.৩ শতাংশ মানুষ খিদের জ্বালা ও অপুষ্টিতে ভুগছেন। ভারতের ৩৫.৫ শতাংশ শিশু অপুষ্টির কারণে বয়সের তুলনায় বাড়েনি বলেও উল্লেখ রয়েছে এই রিপোর্টে। তবে শিশু মৃত্যু ও শিশু বিকাশের হারে ভারত কিছুটা এগিয়ে এসেছে। এর সূচক বেশ খানিকটা কমেছে, যা দেশের জন্য সুখবর। 

Advertisement