scorecardresearch
 

জঙ্গিদের কাছে অস্ত্র পৌঁছে দেওয়ার পাক চেষ্টা ব্যর্থ! কাশ্মীরে গুলি করে ড্রোন নামাল সেনা

এর আগে জঙ্গিদে কাছে অস্ত্র পৌঁছে দেওয়ার সময় কাঠুয়ায় একটি পাক ড্রোনকে গুলি করে নামায় বিএসএফ। জম্মু ও কাশ্মীরে মোতায়েন ভারতীয় সেনাবাহিনী বারবরই বলেছে ড্রোনের সাহায্যে অস্ত্র ও গোলাবারুদ সীমান্ত পার করিয়ে দিচ্ছে পাক সেনা ও জঙ্গিরা। পরে তা নিয়ন্ত্রণরেখার এপার থেকে কুড়িয়ে নিচ্ছে জঙ্গিরা।

Advertisement
গুলি করে পাক ড্রোন নামাল সেনা গুলি করে পাক ড্রোন নামাল সেনা
হাইলাইটস
  • পাক ড্রোন ঢুকে পড়েছিল ভূখণ্ডের এপারে
  • সেটিকে গুলি করে নামাল ভারতীয় সেনা
  • কেরন সেক্টরে চিনের তৈরি পাক ড্রোনটিকে নামান হয়


জম্মু-কাশ্মীরের সীমানায় ঢুকে পড়া পাকিস্তানি ড্রোন এবার গুলি করে নামাল ভারতীয় সেনা। সেনা সূত্রে জানা গিয়েছে কেরন সেক্টের ঢুকে পড়েছিল পাকিস্তানি সেনার ওই  ‘কোয়াডকপ্টার’টি। শনিবার সকাল আটটা নাগাদ সেটিকে  নিয়ন্ত্রণরেখার এপারে উড়তে দেখেন ভারতীয় জওয়ানরা। সঙ্গে সঙ্গে সেটিকে গুলি করে নামান হয়। সম্ভবত নজরদারির জন্যই চিনের তৈরি ওই ড্রোনটিকে সীমান্তের এপারে পাঠিয়েছিল পাক সেনা।

এর আগে জঙ্গিদে কাছে অস্ত্র পৌঁছে দেওয়ার সময় কাঠুয়ায় একটি পাক ড্রোনকে গুলি করে নামায় বিএসএফ।  জম্মু ও কাশ্মীরে মোতায়েন ভারতীয় সেনাবাহিনী বারবরই বলেছে ড্রোনের সাহায্যে অস্ত্র ও গোলাবারুদ সীমান্ত পার করিয়ে দিচ্ছে পাক সেনা ও জঙ্গিরা। পরে তা নিয়ন্ত্রণরেখার এপার থেকে কুড়িয়ে নিচ্ছে জঙ্গিরা। 

ভারতীয় সেনার তরফ জানানো হয়েছে, পাক সেনার ওই ড্রোনটি চিনের DJI কোম্পানির তৈরি এবং সেটি  Mavic 2 Pro মডেলের। ভারতকে  চাপে রাখতে বরাবরই চিনের সাহায্য নিয়ে এসেছে পাকিস্তান । অত্যাধুনিক যুদ্ধাস্ত্র থেকে শুরু করে যুদ্ধবিমান, এমনকী নজরদারি চালানোর ড্রোনের জন্যও কার্যত বেজিংয়ের দিকে তাকিয়ে থাকে ইসলামাবাদ।

লাদাখে সীমান্ত সঙ্ঘাতের আবহেই জম্মু-কাশ্মীর নিয়েও ভারতকে ব্যতিব্যস্ত রাখতে চাইছে চিন। গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে, বেজিংয়ের মদতেই ভূস্বর্গে প্রচুর পরিমাণে অস্ত্রশস্ত্র এবং গোলাবারুদ ঢোকানোর চেষ্টা করছে পাকিস্তান। আরও জানা যাচ্ছে, উদ্দেশ্য সিদ্ধির জন্য ইসলামাবাদকে অস্ত্রশস্ত্র এবং অন্যান্য সরঞ্জাম দিয়েও সাহায্য করছে চিন। কাশ্মীরে অশান্তি জিইয়ে রাখতে পাকিস্তানকে সরাসরি মদত দিচ্ছে বেজিং।

Advertisement