scorecardresearch
 

পুজোর মুখে সুখবর! যাত্রীদের স্বার্থে প্রচুর ট্রেনের ঘোষণা ভারতীয় রেলের

পুজোর আগে বড়সড় ঘোষণা করল ভারতীয় রেল।  অক্টোবর মাসে পুজোর মরসুমকে সামনেল রেখে ১৯৬ জোড়া অর্থাৎ প্রায় ৩৯২টি বিশেষ ট্রেন চালানোর ঘোষণা করা হয়েছে। ফেস্টিভ স্পেশাল ট্রেন নাম এগুলি চালানো হবে।

Advertisement
বিশেষ ট্রেনের ঘোষণা। ছবি- আজ তক বিশেষ ট্রেনের ঘোষণা। ছবি- আজ তক
হাইলাইটস
  • পুজোর আগে বড়সড় ঘোষণা করল ভারতীয় রেল
  • ৩৯২টি বিশেষ ট্রেন চালানোর ঘোষণা করা হয়েছে
  • ফেস্টিভ স্পেশাল ট্রেন নাম এগুলি চালানো হবে

পুজোর আগে বড়সড় ঘোষণা করল ভারতীয় রেল।  অক্টোবর মাসে পুজোর মরসুমকে সামনেল রেখে ১৯৬ জোড়া অর্থাৎ ৩৯২টি বিশেষ ট্রেন চালানোর ঘোষণা করা হয়েছে। ফেস্টিভ স্পেশাল ট্রেন নাম এগুলি চালানো হবে।

জানা গিয়েছে, পুজোর মরসুমে যাত্রীসংখ্যা বাড়বে। অন্যদিকে করোনা দেশজুড়ে রেল ব্যবস্থা এখনও স্বাভাবিক নয়। সড়কপথে পুজোর সময়ে চাপ বাড়বে। ফলে যানজটের মতো পরিস্থিতি সৃষ্টি হবে। সাধারণ মানুষকে সেই অবস্থা থেকে মুক্তি দিতে একগুচ্ছ পুজো স্পেশাল ট্রেনের ঘোষণা করল ভারতীয় রেল।

রেলের তরফে জানা গিয়েছে, ২০ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত বিশেষ এই ট্রেনগুলি চলবে। ৩৯২টি ট্রেনকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। বেশ কিছু ট্রেন চলবে সপ্তাহে ৩-৪দিন। আবার বেশ কিছু ট্রেন সপ্তাহে একবার চলবে। 

 

তবে, পশ্চিম রেলওয়ে উৎসবের মরসুমে যাত্রীদের সুবিধার্থে ১৬ অক্টোবর থেকে নতুন বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। যার মধ্যে মুম্বই সেন্ট্রাল-ইন্দোর সুপারফাস্ট অবন্তিকা এক্সপ্রেস, মুম্বই সেন্ট্রাল-ওখা সুপারফাস্ট সৌরাস্ট্র মেল এবং বান্দ্রা টার্মিনাস-রামনগর সুপারফাস্ট এক্সপ্রেস ১৫ ই অক্টোবর থেকে চলবে। এর বাইরে বান্দ্রা টার্মিনাস-লখনউ সুপারফাস্ট এক্সপ্রেস, বান্দ্রা টার্মিনাস-ভূজ এসি এক্সপ্রেস, বান্দ্রা টার্মিনাস-ইচ নিজামউদ্দিন যুব এক্সপ্রেস এবং মুম্বই সেন্ট্রাল-আহমেদাবাদ তেজাস এক্সপ্রেসও তালিকায় রয়েছে। 

 

রেল কর্তৃপক্ষের আশা বিরাট সংখ্যক এই ট্রেনের ফলে যাত্রীদের ভোগান্তি অনেক কমবে। পুজোর মুখে অনেক যাত্রী ঘুরতে যান কিংবা অনেকে ছুটি কাটিয়ে বাড়ি ফেরেন। প্রয়োজনীয় কিংবা অন্যান্য কাজেও যাতায়াত করেন অনেকে। ফলে প্রতি বছর রেলে পুজোর মরসুমে চাপ ভালোই থাকে। এবছর লকডাউনের পর থেকে রেল ব্যবস্থা এখনও স্বাভাবিক হয়নি। তাই সাধারণ মানুষের জন্য একগুচ্ছ ট্রেনের ঘোষণা করল ভারতীয় রেল।

Advertisement

Advertisement