scorecardresearch
 

Indian Wheat Export: রফতানি নিষেধ, তবু বাংলাদেশ সহ যে দেশগুলির 'রুটি'র ব্যবস্থা করছে ভারত

Indian Wheat Export: ভারত সরকার চলতি বছরের ১৩ মে থেকে গম রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। দেশীয় বাজারে গমের পর্যাপ্ত যোগান বজায় রাখতে এবং এর দাম নিয়ন্ত্রণে রাখতে সরকার এই পদক্ষেপ নিয়েছে। সরকার বিধিনিষেধ ঘোষণা করার সঙ্গে সঙ্গে এটাও স্পষ্ট করে দিয়েছিল যে, এর পরেও প্রতিবেশী দেশগুলি সহ যে সমস্ত দেশে গম রফতানি করার অনুমতি দেওয়া হবে, যেগুলি খুব প্রয়োজনে।

Advertisement
  ভারত অনেক দেশকে রুটি খাওয়াচ্ছে ভারত অনেক দেশকে রুটি খাওয়াচ্ছে
হাইলাইটস
  • নিষেধাজ্ঞার পরেও রেকর্ড রফতানি
  • এই দেশগুলিকে রুটি খাওয়াচ্ছে ভারত

Indian Wheat Export: চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে রাশিয়া-ইউক্রেনের  যুদ্ধের পর বিশ্বজুড়ে খাদ্য সংকট দেখা দিয়েছে। এই পরিবর্তিত পরিস্থিতিতে ভারত অনেক দেশের কাছে আশার আলো হয়ে আবির্ভূত হয়েছে। কিছু খাদ্যদ্রব্য রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপের পরও ভারত সেগুলো সরবরাহ করছে অভাবী দেশগুলোতে। উদাহরণস্বরূপ, অভ্যন্তরীণ বাজারে যোগান নিশ্চিত করতে এবং খাদ্য নিরাপত্তা বজায় রাখতে ভারত মে মাসে গম রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছিল। যদিও এর পরেও ভারত লক্ষ লক্ষ টন গম রফতানি করেছে বহু দেশে।

সাহায্য হিসেবে গম পেয়েছে আফগানিস্তান
 খাদ্য সচিব সুধাংশু পান্ডে বলেছেন যে ১৩ মে নিষেধাজ্ঞা জারি হওয়ার পর থেকে ভারত এ পর্যন্ত প্রায় এক ডজন দেশে ১৮ লক্ষ  টন গম রফতানি করেছে। এর মধ্যে বাংলাদেশ ও আফগানিস্তানের মতো প্রতিবেশী দেশগুলো সবচেয়ে বেশি সুবিধাভোগী হিসেবে জায়গা পয়েছে। তিনি বলেন, মানবিক সহায়তা হিসেবে আফগানিস্তানে ৫০ হাজার টন গম দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এর মধ্যে আফগানিস্তানে প্রায় ৩৩ হাজার টন গম রফতানি  হয়েছে।

 

 

ভারত সবসময় অভাবী দেশগুলোর পাশে দাঁড়ায় 
পান্ডে বার্লিনে 'ইউনিটিং ফর গ্লোবাল ফুড সিকিউরিটি' (Uniting For Global Food Security) শীর্ষক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে ভাষণ দিচ্ছিলেন। তিনি বলেন যে ভারত সর্বদা বিশ্বের চাহিদাগুলি বিবেচনা করে এবং তার জনসংখ্যার ১৩৮ কোটি  মানুষের জন্য যোগান নিশ্চিত করে। তিনি বলেন, 'এখানে উল্লেখ করা জরুরি যে, কেন ভারত সরকার গম রফতানি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিল। আমাদের দেশের চাহিদা পূরণের পাশাপাশি অভাবী দেশগুলোকে সাহায্য করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিষেধাজ্ঞার পরেও ভারত সবসময় প্রতিবেশী দেশ এবং অভাবী দেশগুলিকে সাহায্যের জন্য দাঁড়িয়েছে।

Advertisement

এই দেশগুলো ভারত থেকে রেকর্ড গম পেয়েছে 
খাদ্য সচিব সুধাংশু পান্ডে এর আগে বলেছিলেন যে ভারত চলতি আর্থিক বছরে (FY23) এ পর্যন্ত প্রায় ৩০ লক্ষ  টন গম রফতানি করেছে। এ ছাড়া গম নিয়ে আসা আরও কয়েকটি দেশের অনুরোধও বিবেচনা করছে ভারত সরকার। পান্ডে বলেন যে নিষেধাজ্ঞার পরে, এই বছরের ২২ জুন পর্যন্ত ভারত ১৮ লক্ষ টন গম রফতানি করেছে। আফগানিস্তান , বাংলাদেশ , ভুটান , ইজরায়েল, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নেপাল , ওমান , ফিলিপাইন , কাতার , দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, সুদান, সুইৎজারল্যান্ড, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহী (ইউএই), ভিয়েতনাম  এবং ইয়েমেনের মতো দেশগুলি গত অর্থবছরের (FY22) তুলনায়  এই বছর এখনও পর্যন্ত  গুণ গম হয়েছে। 

গত মাসে রফতানি  নিষেধাজ্ঞা জারি করা হয় 
প্রসঙ্গত উল্লেখ্য যে  ভারত সরকার এই বছরের ১৩ মে থেকে গম রফতানির উপর বিধিনিষেধ আরোপ করেছে। দেশীয় বাজারে গমের পর্যাপ্ত যোগান  বজায় রাখতে এবং এর দাম নিয়ন্ত্রণে রাখতে সরকার এই পদক্ষেপ নিয়েছে। সরকার বিধিনিষেধ ঘোষণার পরেও উল্লেখ করেছিল যে,  এর পরেও প্রতিবেশী দেশগুলি সহ যে সমস্ত দেশে গম রফতানি করার অনুমতি দেওয়া হবে, যেগুলি খুব প্রয়োজনে। চলতি অর্থবছরে ১৪ জুন পর্যন্ত ভারত ২৯.৭০ লাখ টন গম রফতানি করেছে। এই সময়ে ২.৫৯ লাখ টন গমের আটাও রফতানি  হয়েছে। শুধু প্রতিবেশী  বাংলাদেশেই দেড় লাখ টন গম রফতানি হয়েছে।

Advertisement