scorecardresearch
 

Bill to curb paper leaks: প্রশ্নফাঁস নিয়ে কড়া পদক্ষেপ, হতে পারে ১০ বছরের কারাদণ্ড, কোটি টাকা জরিমানা

পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস নিয়ে কড়া পদক্ষেপ করছে মোদী সরকার। বিভিন্ন প্রবেশিকা এবং নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ নতুন নয়। এই নিয়ে বিস্তর বিতর্কও হয়। এই প্রবণতা বন্ধ করতে মঙ্গলবার লোকসভায় 'পাবলিক এগজামিনেশনস (প্রিভেনশন অফ আনফেয়ার মিন্স) বিল ২০২৪' পাশ করা হল।

Advertisement
প্রশ্নফাঁস নিয়ে ব্যাপক কড়াকড়িু। প্রশ্নফাঁস নিয়ে ব্যাপক কড়াকড়িু।
হাইলাইটস
  • পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস নিয়ে কড়া পদক্ষেপ করল মোদী সরকার।
  • মঙ্গলবার লোকসভায় 'পাবলিক এগজামিনেশনস (প্রিভেনশন অফ আনফেয়ার মিন্স) বিল ২০২৪' পাশ করা হল।
  • সর্বোচ্চ সাজা হতে পারে ১০ বছরের কারাদণ্ড।

পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস নিয়ে কড়া পদক্ষেপ করল মোদী সরকার। বিভিন্ন প্রবেশিকা এবং নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ নতুন নয়। এই নিয়ে বিস্তর বিতর্কও হয়। এই প্রবণতা বন্ধ করতে মঙ্গলবার লোকসভায় 'পাবলিক এগজামিনেশনস (প্রিভেনশন অফ আনফেয়ার মিন্স) বিল ২০২৪' পাশ করা হল। সরকারের বিভিন্ন নিয়োগ পরীক্ষায় অনিয়ম এবং প্রশ্নফাঁসের ঘটনা রুখতে এই ধরনের বিল আনা হল। এতে কড়া শাস্তির  কথা বলা হয়েছে। সর্বোচ্চ সাজা হতে পারে ১০ বছরের কারাদণ্ড। সেই সঙ্গে ১ কোটি টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে। 

এই বিলে কিছু সংশোধন চেয়েছিলেন বিরোধীরা। তবে বিরোধীদের সেই প্রস্তাব খারিজ করেই মঙ্গলবার লোকসভায় বিলটি পাশ করা হল। বিলটি পেশ করেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ। সরকারি পরীক্ষায় অনিয়মের মোকাবিলা করার তেমন কোনও আইন নেই বলে মন্তব্য করেন মন্ত্রী। 

এই বিলের অধীনে থাকবে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন, স্টাফ সিলেকশন কমিশন, রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডস, ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন, কেন্দ্রীয় সরকারের মন্ত্রক বা দফতর, ন্যাশনাল টেস্টিং এজেন্সি এবং অন্যান্য সংস্থা দ্বারা পরিচালিত পরীক্ষা। 

আরও পড়ুন

কেন্দ্রীয় সরকারের আওতাধীন বিভিন্ন নিয়োগ পরীক্ষায় দুর্নীতিতে দোষীদের জন্য কড়া শাস্তির ব্যবস্থা করেছে মোদী সরকার। সর্বভারতীয় কোনও নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র  ফাঁস, দুর্নীতির অভিযোগে কেউ দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড এবং ১ কোটি টাকা জরিমানা ধার্য করা যায়,সেইমতো বিল পাশ করা হল লোকসভায়। এই বিলের ফলে কেন্দ্রীয় সরকারে নিয়োগ সংক্রান্ত পরীক্ষায় দুর্নীতি ৯৯ শতাংশ কমবে বলে আশা করা হচ্ছে। 

কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে যে, এই বিলটিতে শাস্তির বিধান এমন ভাবে করা হয়েছে যে, কোনও ব্যক্তি বা গোষ্ঠী প্রশ্নফাঁসের মতো সংগঠিত অপরাধ করার আগে ১০ বার ভাববেন। 
 

Advertisement

TAGS:
Advertisement