scorecardresearch
 

মার্চে Instaতে পয়লা নম্বরে কংগ্রেস, Youtubeয়ে এগিয়ে AAP, সোশ্যাল মিডিয়াতেও লড়াই জমজমাট

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস (টিএমসি) বর্তমানে লোকসভায় তৃতীয় বৃহত্তম দল। তবে অন্যান্য দলের তুলনায় সোশ্যাল মিডিয়ায় টিএমসির উপস্থিতি খুবই কম। যেখানে সব বড় দলের নেতাদের মধ্যে নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement
মার্চে Instaতে পয়লা নম্বরে কংগ্রেস, Youtubeয়ে এগিয়ে AAP মার্চে Instaতে পয়লা নম্বরে কংগ্রেস, Youtubeয়ে এগিয়ে AAP

Loksabha Election 2024: ডিজিটাল বিশ্বে নির্বাচন এখন শুধু মাঠেই নয়, সোশ্যাল মিডিয়াতেও হয়। ২০১৪ সাল থেকে, নির্বাচনী প্রচারণার জন্য সোশ্যাল মিডিয়া একটি গুরুত্বপূর্ণ অস্ত্র হয়ে উঠেছে। অনলাইন প্রচারণার মাধ্যমে জনসাধারণের মেজাজ এবং বাস্তবতার চিত্রও প্রায় স্পষ্ট হয়ে ওঠে। তাহলে জেনে নেওয়া যাক এবারের নির্বাচনী মৌসুমে সোশ্যাল মিডিয়ার রাজা কে?

এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য, ইন্ডিয়া টুডেস ওপেন-সোর্স ইন্টেলিজেন্স টিম (ওএসআইএনটি) বিজেপি, কংগ্রেস, আম আদমি পার্টি এবং তৃণমূল কংগ্রেস (টিএমসি)-এর সোশ্যাল মিডিয়া পেজ এবং অ্যাকাউন্টগুলির বৃদ্ধি বিশ্লেষণ করেছে৷ এর সঙ্গে জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চের এসব রাজনৈতিক দলের নেতাদের তথ্যও বিশ্লেষণ করা হয়েছে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস (টিএমসি) বর্তমানে লোকসভায় তৃতীয় বৃহত্তম দল। তবে অন্যান্য দলের তুলনায় সোশ্যাল মিডিয়ায় টিএমসির উপস্থিতি খুবই কম। যেখানে সব বড় দলের নেতাদের মধ্যে নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

'এক্স ফ্যাক্টর
ইলন মাস্কের এক্স (আগের টুইটার)ও রাজনৈতিক দলগুলোর জন্য 'এক্স' ফ্যাক্টর হিসেবে প্রমাণিত হচ্ছে। এই বছর এখনও পর্যন্ত, প্রতিটি দলের অনুগামী ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। X-এ, বিজেপি জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে প্রতি মাসে ১.২ লক্ষ ফলোয়ার যোগ করেছে, যেখানে মার্চ মাসে, ১.৭ লক্ষ নতুন ব্যবহারকারী দলের X অ্যাকাউন্টে যোগ দিয়েছে।

অ্যানালিটিক্স ফার্ম সোশ্যাল ব্লেডের মতে, জানুয়ারিতে ইনস্টাগ্রামে কংগ্রেস পার্টির ফলোয়ার বেড়েছে ৫৯ হাজার, ফেব্রুয়ারিতে ৭০ হাজার এবং মার্চে ১.০৮ লাখের বেশি ফলোয়ার। একই সময়ে, TMC জানুয়ারিতে ১,৬০০ অনুগামী, ফেব্রুয়ারিতে ১,৮০০ এবং মার্চে ৬,৪০০ অনুগামী যোগ করেছে।

ইউটিউবে কি ঘটেছে?
আম আদমি পার্টি ইউটিউবে অসাধারণ পারফর্ম করেছে। যতদূর নতুন সাবস্ক্রাইবার যোগ করার বিষয়ে, কংগ্রেস এবং আম আদমি পার্টির ইউটিউব চ্যানেলগুলিতে ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে, বিজেপির ইউটিউব চ্যানেলে ক্রমাগত পতন দেখা গিয়েছে।

Advertisement

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির ইউটিউব চ্যানেল তিন মাসে ৫.৯ লাখ গ্রাহক যোগ করেছে। দলটি মার্চ মাসে ৩.৬ লক্ষেরও বেশি গ্রাহক যুক্ত করেছে। এই মাসেই দিল্লির কথিত মদ কেলেঙ্কারিতে কেজরিওয়ালকে গ্রেফতার করেছিল ইডি।

একই সময়ে, এই বছরের তিন মাসে বিজেপির ইউটিউব চ্যানেলে ৫.৩ লক্ষ গ্রাহক বেড়েছে এবং কংগ্রেসের ইউটিউব চ্যানেলে ৫ লক্ষ গ্রাহক বেড়েছে। যেখানে, টিএমসি মাত্র ২৮ হাজার গ্রাহক বেড়েছে। সাবস্ক্রাইবার কমে গেলেও, বিজেপির ইউটিউব চ্যানেলে প্রকাশিত ভিডিওগুলি কোটি কোটি ভিউ পেয়েছে। তিন মাসে বিজেপির ভিডিও ৪৩ কোটিরও বেশি ভিউ পেয়েছে। এর পরে, আম আদমি পার্টির ভিডিওগুলি ৩০.৭৮ কোটি ভিউ পেয়েছে এবং কংগ্রেসের ভিডিওগুলি ১৬.৬৯ কোটি ভিউ পেয়েছে। তথ্য অনুসারে, টিএমসির ইউটিউব চ্যানেলটি ৯.৩ কোটি বার দেখা হয়েছে।

Instagram: GenZ hangout
এবার রাজনৈতিক দলগুলোও ইনস্টাগ্রামে অনলাইনে প্রচার চালাচ্ছে প্রথমবারের ভোটারদের মধ্যে তাদের নাগাল বাড়াতে।সম্প্রতি, একটি ইন্ডিয়া টুডে বিশ্লেষণ প্রকাশ করেছে যে ডিসেম্বর ২০২৩ থেকে মার্চ ২০২৪ এর মধ্যে, মেটা প্ল্যাটফর্মে অনলাইন প্রচারে রাজনৈতিক দলগুলির দ্বারা ব্যয় করা পরিমাণের মধ্যে ইনস্টাগ্রামের সবচেয়ে বেশি অংশ ছিল।

নেতাদের মধ্যে কে এগিয়ে?
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অন্যান্য নেতাদের তুলনায় সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আধিপত্য বজায় রেখেছেন। তাদের তুলনায় রাহুল গান্ধী ও মমতা বন্দ্যোপাধ্যায় অনেক পিছিয়ে। জানুয়ারি থেকে মার্চের মধ্যে PM মোদির X অ্যাকাউন্টে ২৬ লক্ষ নতুন ফলোয়ার বেড়েছে। যেখানে রাহুল গান্ধীর ফলোয়ার বেড়েছে প্রায় ৫ লাখ। সেই তুলনায় অরবিন্দ কেজরিওয়ালের অনুসারী বেড়েছে এক লাখ এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুসারী বেড়েছে ৫২ হাজার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও অন্যান্য নেতাদের তুলনায় X-এ সবচেয়ে সক্রিয় ব্যবহারকারী। তিন মাসে তিনি ১,৩৬৫টি পোস্ট করেছেন। তুলনায়, এই সময়ের মধ্যে, রাহুল গান্ধী মাত্র ১৮৭টি পোস্ট করেছেন এবং কেজরিওয়াল মাত্র ২৭০টি পোস্ট করেছেন। প্রায় ৮.৮ কোটি ব্যবহারকারী ইনস্টাগ্রামে প্রধানমন্ত্রী মোদিকে অনুসরণ করেন। জানুয়ারি থেকে মার্চের মধ্যে তার ৫২ লাখ ফলোয়ার আরও বেড়েছে। এই সময়ের মধ্যে, রাহুল গান্ধীর অনুগামীর সংখ্যা ১২ লক্ষ বেড়েছে এবং কেজরিওয়ালের অনুগামীর সংখ্যা ৩ লক্ষ বেড়েছে।


 

Advertisement