scorecardresearch
 

Lok Sabha Elections 2024 Timetable: পঞ্চম দফায় বাংলায় ৭টি কেন্দ্রে ভোট, রইল বিস্তারিত

বাংলায় ভোট হতে চলেছে সাত দফায়। একইসঙ্গে ভগবানগোলা এবং বরানগরে উপনির্বাচন হবে। বাংলায় সাত দফার ভোটের মধ্যে প্রথম দফার ভোট হবে ১৯ এপ্রিল। দ্বিতীয় দফা ২৬ এপ্রিল। তৃতীয় দফার ভোট ৭ মে। ১৩ মে চতুর্থ দফার ভোট। পঞ্চম দফা ২০ মে। ষষ্ঠ দফা ২৫ মে। ১ জুন সপ্তম তথা শেষ দফার ভোট হবে বাংলায়।

Advertisement
West Bengal Lok Sabha Elections 5th Phase West Bengal Lok Sabha Elections 5th Phase
হাইলাইটস
  • বাংলায় ভোট হতে চলেছে সাত দফায়।
  • একইসঙ্গে ভগবানগোলা এবং বরানগরে উপনির্বাচন হবে।

বাংলায় ভোট হতে চলেছে সাত দফায়। একইসঙ্গে ভগবানগোলা এবং বরানগরে উপনির্বাচন হবে। বাংলায় সাত দফার ভোটের মধ্যে প্রথম দফার ভোট হবে ১৯ এপ্রিল। দ্বিতীয় দফা ২৬ এপ্রিল। তৃতীয় দফার ভোট ৭ মে। ১৩ মে চতুর্থ দফার ভোট। পঞ্চম দফা ২০ মে। ষষ্ঠ দফা ২৫ মে। ১ জুন সপ্তম তথা শেষ দফার ভোট হবে বাংলায়। ভোট গণনা ৪ জুন। 

পঞ্চম দফার ভোটগ্রহণ হবে সাতটি কেন্দ্রে। লোকসভা কেন্দ্রগুলি হল- বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, শ্রীরামপুর, হুগলি, উলুবেড়িয়া, আরামবাগ। 

এছাড়াও দেখে নিন বাংলায় কবে কোন জেলায় ভোট
১৯ এপ্রিল ; শুক্রবার: কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার 
২৬ এপ্রিল; শুক্রবার: রায়গঞ্জ, বালুরঘাট ও দার্জিলিং 
৭ মে; মঙ্গলবার: মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর, মুর্শিদাবাদ 
১৩ মে; সোমবার: বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দূর্গাপুর, আসানসোল, বীরভূম, বোলপুর
২০ মে; সোমবার: শ্রীরামরপুর, ব্যারাকপুর, বনগাঁ, দমদম , বসিরহাট, হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, আরামবাগ 
২৫ মে; শনিবার: পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, মেদিনীপুর, ঝাড়গ্রাম, কাঁথি, তমলুক, ঘাটাল 
১ জুন; শনিবার: দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, উত্তর কলকাতা, দক্ষিণ কলকাতা, যাদবপুর।

আরও পড়ুন

লোকসভা নির্বাচনের সঙ্গেই বিধানসভা ভোট হবে সিকিম, ওড়িশা, অরুণাচল প্রদেশ ও অন্ধ্রপ্রদেশে। শনিবার দুপুরে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার সাংবাদিক সম্মেলনে একথা ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, অন্ধ্রে বিধানসভার ভোট হবে ১৩ মে, অরুণাচলে হবে ১৯ এপ্রিল। একইসঙ্গে ২৬ বিধানসভার উপনির্বাচনও লোকসভা ভোটের সঙ্গেই হবে।
দ্বিতীয় দফার ভোট হবে ২৬ এপ্রিল, তৃতীয় দফায় ৭ মে, চতুর্থ দফা ১৩ মে, পঞ্চম দফা ২০ মে, ষষ্ঠ দফা ২৬ মে এবং সপ্তম ও শেষ দফার ভোট হবে ১ জুন।

একদফায় নির্বাচন রয়েছে অরুণাচলপ্রদেশ, আন্দামান ও নিকোবর দ্বীপ, অন্ধ্রপ্রদেশ, চণ্ডীগড়, দাদর ও নগর হাভেলি, দিল্লি, গোয়া, গুজরাত, হিমাচলপ্রদেশ, হরিয়ানা, কেরল, লক্ষদ্বীপ, লাদাখ, মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড, পন্ডিচেরী, সিকিম, তামিলনাড়ু, পঞ্জাব, তেলঙ্গানা এবং উত্তরাখণ্ডে।

Advertisement

দ্বিতীয় দফায় নির্বাচন রয়েছে কর্নাটক, রাজস্থান, ত্রিপুরা, মণিপুরে। তৃতীয় দফায় নির্বাচন ছত্তীসগঢ়, অসমে। চতুর্থ দফায় ওড়িশা, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ডে নির্বাচন রয়েছে। পঞ্চম দফায় নির্বাচন মহারাষ্ট্র, জম্মু ও কাশ্মীরে। সপ্তম দফায় নির্বাচন উত্তরপ্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গে।

 

Advertisement