scorecardresearch
 

Lok Sabha Speaker Election: স্পিকার পদে শাসক-বিরোধী 'সমঝোতা', ডেপুটি স্পিকার পাচ্ছে INDIA জোট

বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ-র সঙ্গে একমত হওয়ার পরে বিরোধীরা লোকসভার স্পিকারের পদে প্রার্থী দেবে না, বলে জানা গেছে। মঙ্গলবার অষ্টদশ লোকসভা অধিবেশনের দ্বিতীয় দিন। বুধবার হবে স্পিকার নির্বাচন। এনডিএ প্রার্থীরা আজ দুপুর ১২টায় লোকসভার স্পিকারের জন্য মনোনয়ন জমা দেবেন। আজ সংসদ ভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ওম বিড়লার মধ্যে বৈঠক হয়েছে।

Advertisement
লোকসভা স্পিকার নির্বাচন লোকসভা স্পিকার নির্বাচন

Lok Sabha Speaker Election: বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ-র সঙ্গে একমত হওয়ার পরে বিরোধীরা লোকসভার স্পিকারের পদে প্রার্থী দেবে না, বলে জানা গেছে। মঙ্গলবার অষ্টদশ লোকসভা অধিবেশনের দ্বিতীয় দিন। বুধবার হবে স্পিকার নির্বাচন। এনডিএ প্রার্থীরা আজ দুপুর ১২টায় লোকসভার স্পিকারের জন্য মনোনয়ন জমা দেবেন। আজ সংসদ ভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ওম বিড়লার মধ্যে বৈঠক হয়েছে। শিগগিরই নাম ঘোষণা করা হতে পারে আগামী স্পিকারের। ডেপুটি স্পিকার পদটি বিরোধী দলকে দেওয়া হয়েছে।

আইইউএমএল দলের সংসদ সদস্য ইটি মহম্মদ বশির বলেন, সর্বসম্মতিক্রমে স্পিকার নির্বাচন করা গেলে সবচেয়ে ভালো হয়। ডেপুটি স্পিকারের পদ দেওয়া হয় বিরোধীদের। বিরোধী দলকে ডেপুটি স্পিকার পদ দেওয়া উচিত।

লোকসভার স্পিকার নিয়ে এনডিএ-র প্রচেষ্টা ফলপ্রসূ হয়েছে। এনডিএ এবং ইন্ডিয়া জোটের মধ্যে একটি চুক্তি হয়েছে। লোকসভার স্পিকারের জন্য এনডিএ প্রার্থী হবেন। স্পিকার পদে বিরোধী দল তাদের প্রার্থী দেবে না। সূত্র জানায়, স্পিকারের নাম নিয়ে বিরোধী দলগুলোর সঙ্গে সমঝোতা হলে ডেপুটি স্পিকার পদটি বিরোধী দলকে দেওয়া হতে পারে।

আরও পড়ুন

সূত্র বলছে, স্পিকারের নাম নিয়ে বিরোধী দলগুলির সঙ্গে সমঝোতা হলে ডেপুটি স্পিকার পদটি বিরোধী দলকে দেওয়া হতে পারে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু এ ব্যাপারে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। সূত্র জানিয়েছে, রাজনাথ এবং রিজিজু তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এবং ডিএমকে প্রধান এম কে স্টালিন, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, এসপি সভাপতি অখিলেশ যাদব এবং তৃণমূল প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে লোকসভার স্পিকার এবং ডেপুটি স্পিকারের নাম নিয়ে ঐক্যমতে পৌঁছানোর জন্য কথা বলেছেন। এ ছাড়া এনডিএ-র শরিকদের বিশিষ্ট নেতাদের সঙ্গেও আলোচনা হয়েছে।

বিরোধীরাও লোকসভার স্পিকারের জন্য প্রার্থী দেয়, তাহলে এই পদের জন্য প্রথমবার নির্বাচনের প্রয়োজন হবে। এমন হলে সর্বসম্মতিক্রমে বক্তা নির্বাচনের যে প্রথা এখন পর্যন্ত চলে আসছে তাও ভেঙে যাবে। স্বাধীনতার পর থেকে লোকসভার স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন সর্বসম্মতিক্রমে হয়ে আসছে। স্পিকার পদটি ক্ষমতাসীন দলের হাতে এবং ডেপুটি স্পিকারের পদটি বিরোধী দলের হাতে।

Advertisement

লোকসভার স্পিকার নির্বাচন দল এবং বিরোধী উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ। বিজেপির কৌশল হবে স্পিকার নির্বাচনের মাধ্যমে একটি বার্তা দেওয়া যে এনডিএ-র সমস্ত উপাদান দৃঢ়ভাবে একত্রে রয়েছে এবং জোটে কোনও দ্বন্দ্ব নেই। একই সঙ্গে স্পিকার নির্বাচনের অজুহাতে তাকে ডেপুটি স্পিকার পদ দিতে সরকারকে বাধ্য করাই বিরোধীদের কৌশল।

উল্লেখ্য, আজ মনোনয়নের শেষ দিন। আগামী কাল স্পিকার নির্বাচন হবে।

Advertisement