scorecardresearch
 

Supreme Court On Manipur Violence: হিংসা থামাতে কী ব্যবস্থা? মণিপুর সরকারের রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট

Supreme Court On Manipur Violence: আদালত মণিপুর সরকারকে ১০ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছে, ওইদিন বিষয়টিতে পরবর্তী শুনানি হবে। সুপ্রিম কোর্ট মণিপুর হিংসার ঘটনা পরম্পরা সম্পর্কে পিটিশনের শুনানির সময় এই নির্দেশ দেয়। যার মধ্যে একটি এনজিও দ্বারা দায়ের করা একটি আবেদন সহ সংখ্যালঘু কুকি উপজাতিদের জন্য সেনাবাহিনীর সুরক্ষা এবং তাদের উপর আক্রমণকারী গোষ্ঠীগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন করা হয়েছিল।

Advertisement
মণিপুরে হিংসা থামাতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, রাজ্যের কাছে রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট মণিপুরে হিংসা থামাতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, রাজ্যের কাছে রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট
হাইলাইটস
  • মণিপুরে হিংসা থামাতে কী কী ব্যবস্থা
  • রাজ্যের কাছে রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট
  • ১০ জুলাইয়ের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে

Supreme Court On Manipur Violence: মণিপুরের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে, রাজ্যে জাতিগত হিংসা প্রতিরোধে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে সে বিষয়ে রাজ্য সরকারের কাছে একটি বিশদ তথ্য চাইল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিমা ও মনোজ মিশ্রের নেতৃত্বে সুপ্রিম কোর্টের বেঞ্চ সরকারকে গৃহহীন এবং হিংসা-আক্রান্তদের পুনর্বাসন শিবির নির্মাণ, বাহিনী মোতায়েন এবং আইনশৃঙ্খলা রক্ষার দিকে গৃহীত পদক্ষেপের তালিকা প্রস্তুত করতে বলেছে।

১০ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছে সুপ্রিম কোর্ট

আদালত মণিপুর সরকারকে ১০ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছে, ওইদিন বিষয়টিতে পরবর্তী শুনানি হবে। সুপ্রিম কোর্ট মণিপুর হিংসার ঘটনা পরম্পরা সম্পর্কে পিটিশনের শুনানির সময় এই নির্দেশ দেয়। যার মধ্যে একটি এনজিও দ্বারা দায়ের করা একটি আবেদন সহ সংখ্যালঘু কুকি উপজাতিদের জন্য সেনাবাহিনীর সুরক্ষা এবং তাদের উপর আক্রমণকারী গোষ্ঠীগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন করা হয়েছিল।

আরও পড়ুন

কেন্দ্র ও মণিপুর সরকারের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টে বলেছেন যে, রাজ্যে পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি হচ্ছে। তিনি বলেছিলেন যে পুলিশ ছাড়াও মণিপুর রাইফেল, সিএপিএফের কোম্পানি, সেনাবাহিনীর ১১৪ টি কলাম এবং মণিপুর কমান্ডো রয়েছে। তিনি আদালতকে আরও বলেছিলেন যে রাজ্যে কারফিউ এখন ২৪ ঘন্টা থেকে কমিয়ে ৫ ঘন্টা করা হয়েছে। সিনিয়র অ্যাডভোকেট কলিন গনজালভেস, কুকি গোষ্ঠীর পক্ষে উপস্থিত হয়ে মামলাটিকে "সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গী " দেওয়া উচিত নয়। কলিন গনসালভেস যুক্তি দিয়েছিলেন যে জঙ্গিরা একটি সংবাদ প্রোগ্রামে এসেছিল এবং বলেছিল যে তারা "কুকিদের ধ্বংস করবে" কিন্তু তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। তিনি অভিযোগ করেছেন যে, কুকিদের বিরুদ্ধে হিংসা "রাজ্য সরকার দ্বারা পোষিত " ছিল।

২০ জুন, বিচারপতি সূর্যকান্তের নেতৃত্বে একটি বেঞ্চ এই আবেদনের জরুরি শুনানি প্রত্যাখ্যান করে বলেছিল যে এটি একটি আইনশৃঙ্খলার সমস্যা যা প্রশাসনের মোকাবেলা করা উচিত। এনজিওর পক্ষে গনজালভেস যে তথ্য জমা দিয়েছেন তাতে বলা হয়েছে যে, যদিও কেউ মারা যাবে না এমন দৃঢ় আশ্বাস দেওয়া সত্ত্বেও রাজ্যে জাতিগত হিংসার ঘটনায় ৭০ জন আদিবাসী নিহত হয়েছেন। সলিসিটর জেনারেল জরুরি শুনানির অনুরোধের বিরোধিতা করেছিলেন এবং বলেছিলেন যে নিরাপত্তা সংস্থাগুলি রয়েছে এবং হিংসা থামাতে এবং স্বাভাবিকতা ফিরিয়ে আনতে যথাসাধ্য চেষ্টা করছে।

Advertisement

এখনও পর্যন্ত যা ঘটেছে

মণিপুরে মেইতি এবং কুকি সম্প্রদায়ের মধ্যে জাতিগত সহিংসতায় প্রায় ১২০ জন মারা গিয়েছে এবং ৩,০০০ জনেরও বেশি আহত হয়েছে। যা ৩ মে থেকে শুরু হয়েছিল। মণিপুরের জনসংখ্যার প্রায় ৫৩ শতাংশ মেইটিস এবং বেশিরভাগ ইম্ফল উপত্যকায় বাস করে। উপজাতি - নাগা এবং কুকিরা - জনসংখ্যার আরও ৪০ শতাংশ এবং পার্বত্য জেলাগুলিতে বসবাস করে। ২৭ মার্চ, মণিপুর হাইকোর্টের আদেশে রাজ্য সরকারকে সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের কাছে এসটি মর্যাদা দেওয়ার দাবিতে চার সপ্তাহের মধ্যে কেন্দ্রের কাছে একটি সুপারিশ পাঠাতে বলা হয়েছে।

 

Advertisement