scorecardresearch
 

Manipur violence: বছরের প্রথম দিনেই হিংসা মণিপুরে, গুলিবিদ্ধ হয়ে মৃত ৪, জারি কারফিউ

২০২৪ সালের প্রথম দিনেই উত্তপ্ত মণিপুর। সেখানে আবারও হিংসা ছড়িয়েছে। গুলি চালনার একটি ঘটনায় ৪ জন নিহত এবং আরও ৫ জন আহত হয়েছে বলে জানা গেছে।

Advertisement
Manipur violence Manipur violence
হাইলাইটস
  • সশস্ত্র বাহিনী পুলিশের ইউনিফর্ম পরে চারটি গাড়িতে করে এসে লোকজনের ওপর গুলি চালায়
  • অপরাধীদের দুটি গাড়ি বিক্ষুব্ধ জনতা পুড়িয়ে দেয়

২০২৪ সালের প্রথম দিনেই উত্তপ্ত মণিপুর। সেখানে আবারও হিংসা ছড়িয়েছে। গুলি চালনার একটি ঘটনায় ৪ জন নিহত এবং আরও ৫ জন আহত হয়েছে বলে জানা গেছে। ঘটনাটি ঘটেছে থৌবাল জেলার লিলং চিংজাও এলাকায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সশস্ত্র বাহিনী স্থানীয় বাসিন্দাদের ওপর গুলি চালায়। যার ফলে ৩৪ জন নিহত এবং আরও ৫ জন আহত হয়। আহতদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর বলে জানা গেছে। খবরে বলা হয়েছে, সশস্ত্র বাহিনী পুলিশের ইউনিফর্ম পরে চারটি গাড়িতে করে এসে লোকজনের ওপর গুলি চালায়।

ঘটনাটির পরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অপরাধীদের দুটি গাড়ি বিক্ষুব্ধ জনতা পুড়িয়ে দেয়। এদিকে, ঘটনার পরিপ্রেক্ষিতে উপত্যকার ৫টি জেলায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। থাউবাল, ইম্ফল পূর্ব এবং ইম্ফল পশ্চিম, কাকচিং এবং বিষ্ণুপুর জেলায় কারফিউ পুনরায় জারি করা হয়েছে। সংবেদনশীল জায়গায় অতিরিক্ত বাহিনী পাঠানো হয়েছে। এই ঘটনার পর রাজ্যের রাজধানী ইম্ফলেও উত্তেজনা বেড়েছে বলেও খবর পাওয়া যাচ্ছে।

অন্যদিকে, মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং রাজ্যে শান্তির জন্য আবেদন করেছেন এবং জনগণকে আইন হাতে না তুলে নেওয়ার আবেদন জানিয়েছেন। পাশাপাশি প্রশাসনকে সহযোগিতা করার জন্যও বলেছেন। দ্রুত অপরাধীদের গ্রেফতার করা হবে বলেও আশ্বাস দেন তিনি। একটি ভিডিও বার্তায় এন বীরেন সিং হিংসার নিন্দা করেছেন এবং জনগণকে, বিশেষ করে লিলংয়ের বাসিন্দাদের শান্তি বজায় রাখার জন্য আবেদন করেছেন। তিনি বলেন, 'পুলিশ হামলার পেছনে যারা আছে তাদের ধরার চেষ্টা করছে। শিগগিরই তাদের গ্রেফতার করে আইন অনুযায়ী শাস্তি দেওয়া হবে।'

গত বছরের ৩ মে মণিপুরে জাতিগত হিংসা শুরু হওয়ার পর থেকে ১৮০ জনেরও বেশি মানুষ নিহত এবং কয়েকশো মানুষ আহত হয়েছেন।

Advertisement

Advertisement