scorecardresearch
 

ভোররাতে তীব্র ভূমিকম্প পাকিস্তানে, মৃত কমপক্ষে ২০

ঘুমের মধ্যেই প্রবল কম্পণ। আর তাতেই বাড়ছে মৃত্যু। সাত সকালে ভয়ানক ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তানের হারনেই এলাকা। ভূমিকম্পে মৃত্যু হয়েছে কমপক্ষে ২০ জনের। আহত হয়েছেন প্রায় ২০০ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement
ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান। প্রতীকী ছবি ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান। প্রতীকী ছবি
হাইলাইটস
  • ভোররাতে তীব্র ভূমিকম্প পাকিস্তানে
  • মৃত কমপক্ষে ২০
  • জানুন বিস্তারিত তথ্য

ঘুমের মধ্যেই প্রবল কম্পণ। আর তাতেই বাড়ছে মৃত্যু। সাত সকালে ভয়ানক ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তানের হারনেই এলাকা। ভূমিকম্পে মৃত্যু হয়েছে কমপক্ষে ২০ জনের। আহত হয়েছেন প্রায় ২০০ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। রিখটার স্কেলের ভূমিকম্পের মাত্রা ৫.৭। জোরকদমে চলছে উদ্ধারকার্য। এলাকার প্রচুর বাড়ি ভেঙে পড়েছে। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালগুলিতে নিয়ে যাওয়া হয়েছে। কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। 

তীব্র কম্পণ

জানা গিয়েছে, ভোর ৩টের দিকে কম্পণ অনুভূত হয়। সেই সময়ে বেশিরভাগ মানুষই ঘুমের মধ্যে ছিলেন। ফলে প্রবল কম্পণের তীব্রতা অনেকে অনুভবই করতে পারেননি। ফলে ঘুমের মধ্যেই বাড়ির দেওয়াল-ছাদের তলায় চাপা পড়ে মৃত্যু হয়েছে অনেকের। উদ্ধারকারী দলের মতে সেই সংখ্যাটা আরও বাড়তে পারে। স্থানীয় প্রশাসনের উচ্চপদস্থ কর্তা সুহেল আনোয়ার হাশমি জানান, ছাদ ও দেওয়াল ধসে বেশ কয়েকজন নিহত হয়েছেন। জোরকদমে উদ্ধারকার্য চলছে।  তবে কেউ নিখোঁজ রয়েছে কিনা, সেই বিষয়ে কিছুই জানা যায়নি। 

বাড়ছে মৃতের সংখ্যা

ওই এলাকার ডেপুটি কমিশনারের দাবি, কমপক্ষে ২০০ জন আহত হয়েছেন। তবে সেই সংখ্যা আরও বাড়তে পারে। ভূমিকম্পের পরে সোশ্যাল মিডিয়ায় প্রচুর ছবি শেয়ার হয়েছে। সেখানে ধ্বংসাবশেষের তলা থেকে কয়েকজনকে উদ্ধার করতে দেখা গিয়েছে। ত্রাণ বিলির কাজও শুরু হয়েছে। ভূমিকম্পে আহতদের স্থানীয় হাসপাতালগুলিতে ভর্তি করানো হয়েছে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ভূমিকম্পের জেরে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে বলে অনুমান করা হচ্ছে। 

Advertisement