scorecardresearch
 

First driverless metro in Delhi: দিল্লিতে চালু চালকহীন মেট্রো, আরও ২৫ শহরে পরিষেবার ইঙ্গিত মোদীর

চালকবিহীন মেট্রোর উদ্বোধন করার সময় প্রধানমন্ত্রী বলেন, ২০২৫ সালের মধ্যে দেশের প্রায় ২৫ টি শহরে চালকবিহীন মেট্রো চালানোর পরিকল্পনা রয়েছে। প্রথম পর্যায়ে চালকবিহীন মেট্রো দিল্লির জনকপুরী পশ্চিম থেকে ম্যাজেন্টা লাইনে নয়ডার বোট্যানিকাল গার্ডেন মেট্রো স্টেশন পর্যন্ত চলবে।

Advertisement
সোমবার দিল্লিতে চালু হল চালকহীন মেট্রো। সোমবার দিল্লিতে চালু হল চালকহীন মেট্রো।
হাইলাইটস
  • দেশের প্রথম চালকবিহীন মেট্রোর উদ্বোধন করলেন মোদী
  • আপাতত দিল্লিতে এই পরিষেবা পাওয়া যাবে
  • পরবর্তীতে দেশের ২৫টি শহরে চালু হতে চলেছে চালকহীন মেট্রো

সোমবার নয়াদিল্লির মেট্রোর যাত্রীদের আরও একটি নতুন উপহার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের প্রথম চালকবিহীন মেট্রোর উদ্বোধন করলেন। এদিন পতাকা নাড়িয়ে দিল্লির চালকহীন মেট্রো চালু করলেন মোদী। প্রথম পর্যায়ে চালকবিহীন মেট্রো জনকপুরী পশ্চিম থেকে ম্যাজেন্টা লাইনে (Magenta Line) নয়ডার বোট্যানিকাল গার্ডেন মেট্রো স্টেশন পর্যন্ত চলবে। যা পরবর্তীকালে বাড়ানো হবে। চালকবিহীন মেট্রোর উদ্বোধন করার সময় প্রধানমন্ত্রী বলেন, ২০২৫ সালের মধ্যে দেশের প্রায় ২৫ টি শহরে চালকবিহীন মেট্রো চালানোর পরিকল্পনা রয়েছে।

মেট্রো চালু করার সময় নরেন্দ্র মোদী বলেন যে ম্যাজেন্টা লাইনের কাজ ৩ বছর আগে শুরু হয়েছিল। এতদিনে এই লাইনে চালকবিহীন মেট্রো শুরু হচ্ছে। দেশ ভবিষ্যতের দিকে এগোচ্ছে। উন্নতি করছে। 

মোদী আরও বলেন, কিছুদিন আগে পর্যন্ত এটা নিয়ে বিভ্রান্তি ছিল, এমনকী ভবিষ্যতের কোনও প্রস্তুতি হয়নি। যার কারণে শহরের পরিকাঠামোয় চাহিদা ও সরবরাহের মধ্যে বিস্তর তফাত ছিল। আরবানাইজেশনকে চ্যালেঞ্জ হিসাবে বিবেচনা করা উচিত না এবং সুযোগ হিসাবে ব্যবহার করা উচিত।

প্রধানমন্ত্রী বলেন যে অটল জি-র প্রচেষ্টার ফলে দিল্লি প্রথম মেট্রো পেয়েছিল। যখন আমরা ক্ষমতায় এসেছি, মাত্র ৫ টি শহরে মেট্রো ছিল, এখন ১৮ টি শহরে মেট্রো। ২০২৫ এর মধ্যে ২৫টিরও বেশি শহরে মেট্রো হবে। এই পরিবর্তনগুলি সাধারণ মানুষের জীবনে পরিবর্তনের লক্ষণ। এর আগে দেশে মেট্রোর জন্য কোনও নীতি ছিল না, তবে আমরা এর উপর দ্রুত কাজ করেছি এবং শহরের প্রয়োজন অনুসারে কাজ শুরু করেছি।

Advertisement