scorecardresearch
 

Parliament Monsoon Session 2023: আজ শুরু বাদল অধিবেশন, একগুচ্ছ বিল পাশ করাতে তোড়জোড় কেন্দ্রের, কী কী?

সংসদের বর্ষাকালীন অধিবেশনের প্রথম দিন খুব ঝড় উঠতে পারে বলেই খবর রয়েছে। এ ছাড়া এদিন মণিপুর, মূল্যস্ফীতিসহ নানা বিষয়ে জবাব চাইতে পারে বিরোধীরা। যদিও সরকারও এবার সংসদে বিতর্কের জন্য প্রস্তুত।

Advertisement
আজ পুরনো সংসদেই শুরু বাদল অধিবেশন আজ পুরনো সংসদেই শুরু বাদল অধিবেশন


সংসদের বাদল অধিবেশন শুরু হচ্ছে বৃহস্পতিবার  অর্থাৎ আজ থেকে , যা চলবে ১১ অগাস্ট পর্যন্ত। এই সময়ে, মোট ১৭ দিন  অধিবেশন চলবে। অধিবেশন শুরুর আগে বুধবার (১৯ জুলাই) সর্বদলীয় বৈঠক করে কেন্দ্র। সরকারের পক্ষ থেকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল, সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী, আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল উপস্থিত ছিলেন। কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ, অধীর রঞ্জন চৌধুরী, আম আদমি পার্টির সঞ্জয় সিং, শিরোমনি আকালি দলের হরসিমরত কৌর বাদল এবং আরও অনেক নেতা বিরোধী দল থেকে অংশ নিয়েছিলেন বুধবারের বৈঠকে। 

বৈঠক চলাকালীন, কংগ্রেস, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বিজু জনতা দল সহ বিভিন্ন দল দেশ সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনার দাবি জানিয়েছে। 

সংসদের বর্ষা অধিবেশনের আগে, দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  দেশের উদ্দেশ্যে ভাষণ দেবেন। আজ থেকে শুরু হওয়া বর্ষাকালীন অধিবেশন শুরু হবে পুরাতন সংসদ ভবন থেকে।  এই অধিবেশনে অনেক বিল আনা হবে। ধারণা করা হচ্ছে, সংসদের প্রথম বর্ষা অধিবেশনই ঝড় উঠতে চলেছে। 

আরও পড়ুন

মণিপুরের হিংসা, মূল্যস্ফীতি নিয়ে আলোচনা হতে 
সংসদের বর্ষাকালীন অধিবেশনের প্রথম দিন খুব ঝড় উঠতে পারে বলেই  খবর রয়েছে। এ ছাড়া এদিন মণিপুর, মূল্যস্ফীতিসহ নানা বিষয়ে জবাব চাইতে পারে বিরোধীরা। যদিও সরকারও এবার সংসদে বিতর্কের জন্য প্রস্তুত। 

আজ এই বিলগুলো সংসদে পেশ করা হবে
বর্ষা অধিবেশনের প্রথম দিনে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ন্যাশনাল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কমিশন বিল, ২০২৩, জাতীয় ডেন্টাল কমিশন বিল, ২০২৩, এবং পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব  জৈবিক বৈচিত্র্য (সংশোধন) বিল, ২০২২ পেশ করবেন । 

এবারের অধিবেশনে যে বিলগুলির দিকে নজর থাকবে-
সিনেমাটোগ্রাফ (সংশোধনী) বিল, ২০১৯
ডিএনএ প্রযুক্তি (ব্যবহার এবং প্রয়োগ) নিয়ন্ত্রণ বিল, ২০১৯
মধ্যস্থতা বিল, ২০২১
জৈবিক বৈচিত্র্য (সংশোধন) বিল, ২০২২
বহু রাজ্য সমবায় সমিতি (সংশোধন) বিল, ২০২২
রহিতকরণ এবং সংশোধনী বিল, ২০২২
দিল্লির ন্যাশনাল ক্যাপিটাল টেরিটরি (সংশোধন) বিল, ২০২৩ (অর্ডিন্যান্স প্রতিস্থাপনের জন্য)

Advertisement

 

 

কতদিন চলবে বর্ষা অধিবেশন
সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী কয়েকদিন আগে বলেছিলেন যে সংসদের বর্ষা অধিবেশন,২০২৩ ২০  জুলাই থেকে শুরু হবে এবং ১১ অগাস্ট পর্যন্ত চলবে। সংসদের বর্ষাকালীন অধিবেশন ২৩ দিন ধরে চলবে এবং এই অধিবেশনে মোট ১৭ টি বৈঠক অনুষ্ঠিত হবে। 

Advertisement